Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সামরিক চুক্তি হবে নিরাপত্তার জন্য হুমকি : বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

| প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভারতের সঙ্গে সামরিক চুক্তি অপ্রয়োজনীয় উল্লেখ করে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, ভারতের সাথে সামরিক সহযোগিতা সংক্রান্ত সমঝোতা চুক্তি ও পাঁচ হাজার কোটি টাকার অস্ত্র কেনা অপ্রয়োজনীয়। এটা রাষ্ট্রের অর্থের অপচয় এবং জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। গতকাল এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, চীন থেকে সাবমেরিন কেনার কারণে এখন যদি কথিত ভারসাম্য রক্ষায় ভারতের চাপে তাদের সাথে অনাকাক্সিক্ষত সামরিক সহযোগিতা চুক্তি ও অস্ত্র কিনতে হয়, কোনভাবেই তা গ্রহণযোগ্য হতে পারে না। এই ধরনের সমঝোতা চুক্তি বাংলাদেশের জোট নিরপেক্ষ নীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানের স্বীকৃত নীতির পরিপন্থী। তাছাড়া প্রতিবেশীদের কাছ থেকে বাংলাদেশের এমন কোন নিরাপত্তা ঝুঁকি বা সামরিক হুমকি নেই যার জন্য ভারতের সাথে সামরিক সহযোগিতা সংক্রান্ত সমঝোতা চুক্তি স্বাক্ষর করতে হবে। বাংলাদেশের যদি কিছু নিরাপত্তা ঝুঁকি থেকে থাকে তাহলে তা ভারতের দিক থেকেই।
সাইফুল হক আরো বলেন, তিস্তাসহ আন্তর্জাতিক অভিন্ন নদীর পানি প্রবাহে বাংলাদেশের ন্যায্য হিস্যা সংক্রান্ত চুক্তিসমূহকে নানা অজুহাতে ঝুলিয়ে রেখে ভারতের অগ্রাধিকার অনুযায়ী চুক্তি ও সমঝোতা স্বাক্ষর গ্রহণযোগ্য হতে পারে না। তিস্তা চুক্তির যেখানে খবর নেই, উজানে পানি প্রত্যাহার করে ভারতের আন্তঃনদী সংযোগ প্রকল্প, টিপাইমুখে বাঁধ প্রভৃতি প্রকল্প যেখানে অব্যাহত রয়েছে, সীমান্তে বিএসএফ কর্তৃক বাংলাদেশীদের বর্বরোচিত হত্যা যেখানে অব্যাহত রয়েছে, ভারতের কাঁটাতারের বেড়ায় বাংলাদেশ যেখানে ঘেরাও এর মধ্যে রয়েছে সুন্দরবনবিনাশী রামপাল প্রকল্প যখন অব্যাহত রয়েছে, ভারতের সাথে বাংলাদেশের বাণিজ্যিক ভারসাম্যে বিশাল ঘাটতি প্রভৃতি অমীমাংসিত বিষয়সমূহের যৌক্তিক ও ন্যায্য সুরাহা না করে, বাংলাদেশের এজেন্ডাসমূহকে টেবিলের নীচে রেখে ভারতের অগ্রাধিকার অনুযায়ী চুক্তি-সমঝোতা দেশের মানুষ গ্রহণ করবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ