Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চিঠিপত্র : চট্টগ্রাম-খুলনা মহাসড়কের বেহাল দশা

| প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্বাধীনতার ৪৫ বছরে দেশের যোগাযোগ ব্যবস্থার অভাবনীয় উনড়বয়ন হলেও দক্ষিণ-পূর্বাঞ্চলের সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা যে তিমিরে ছিল সে তিমিরেই আছে। ঢাকা থেকে শরীয়তপুরে উত্তর প্রান্তের দূরত্ব ৪৫ কিলোমিটার এবং চট্টগ্রাম থেকে পূর্ব প্রান্তের দূরত্ব ১৯০ কিলোমিটার। এ বৈষম্য হ্রাস করতে হরিণা ফেরিঘাট দিয়ে চাঁদপুর ও শরীয়তপুরের মধ্যে পদ্মা-মেঘনা বহুমুখী সেতু বা টানেল নির্মাণের কোন বিকল্প নেই। এর আগে চট্টগ্রাম-খুলনা মহাসড়কে নরসিংহপুর ফেরিঘাট থেকে শরীয়তপুর হয়ে মাদারীপুর পর্যন্ত (৪৫ কিলোমিটার) এবং রামগঞ্জ থেকে ফরিদগঞ্জ হয়ে হরিণা ফেরিঘাট (৩১ কিলোমিটার) পর্যন্ত মোট ৮৫ কিলোমিটার মড়ক চার লেন উনড়বীত করা অপরিহ্লার্য। চাঁদপুর-শরীয়তপুর উভয় ফেরিঘাটে একটির স্থলে তি¬নটি করে পন্টুন স্থাপন এবং ফেরি চরটির পরিবর্তে দশটি চালু করা জরুরি। দেশের বিভিনড়ব সড়ক ও রেল যোগাযোগ অবকাঠামো নির্মাণ হচ্ছে। চাঁদপুর হয়ে চট্টগ্রাম-খুলনা মহ্লাসড়ক দেশে মোট ৩৬টি জেলার গণমানুষের যাতায়াতে হ্রস্বতম দূরত্বের পথ, একই সঙ্গে সহাসড়কটি শরীয়তপু¬রসহ দক্ষিণাঞ্চলের নাগরিক সুবিধা বৃদ্ধির অন্যতম প্রধান নিয়ামক। দেশের অন্য কোনো মহাসড়ক এত অধিকসংখ্যক জেলাকে যুক্ত করেনি। এ সড়কপথের ওপর দিয়ে ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, যশোর, ফরিদপুর এবং শরীয়তপুর জেলা সদরে যেতে প্রতিদিন হাজার হাজার মানুষ অবর্ণনীয় দুর্ভোগ পোহাচ্ছে। ৩০ মিনিটের পথ (৩৫ কিলোমিটার) অতিμম করতে ব্যয় হচ্ছে ২ থেকে ৩ ঘণ্টা। জরাজীর্ণ, মেয়াদোত্তীর্ণ ও পরিত্যক্ত বাসগুলো জনপ্রতি ৩০/৩৫ টাকা ভাড়ার স্থলে আদায় করতে ৮০ টাকা। সড়কটির দৈন্যদশার কারণে জেলার পূর্ব ও দক্ষিণালের অনেক রোগী জরুরি চি¬কিৎসার জন্য শরীয়তপুর সদর হাসপাতালে যেতে পথিমধ্যেই মৃত্যুবরণ করছেন। একই কারণে এ জেলায় জেড এইচ শিকদার প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যμমও ব্যাহত হচ্ছে। চট্টগ্রাম থেকে চাঁদপুর হয়ে মাদারীপুরের দূরত্ব ২৪০ কিলোমিটার। মাদারীপুর থেকে সড়কপথে কাঁঠালবাড়ি-শিমুলিয়া-যাত্রাবাড়ী-সায়েদাবাদ হয়ে চট্টগ্রাম পৌঁছতে ১৪ ঘণ্টা সময় ব্যয় হয়। অথচ সড়কপথে ১৪ ঘণ্টার চট্টগ্রাম থেকে ৭০০ কিলোমিটার দূরত্বে দিনাজপুর শহরে পোঁছা যায়। তাছাড়া চট্টগ্রাম থেকে ঢাকা হয়ে দক্ষিণাঞ্চলে যেতে তিনটি সেতু ও একটি ফেরিতে টোল দিতে হয়। কিন্তু চট্টগ্রাম থেকে হরিনা ফেরিঘাট দিয়ে চলাচলরত যানবাহনকে টোল দিতে হয় শুধু একটি ফেরিতে। চাঁদপুর-শরীয়তপুর ফেরি সার্ভিসের উনড়বয়ন চট্টগ্রাম-খুলনা মহাসড়কের উল্লেখিত অংশ (৮৫ কিলোমিটার) ৪ লেনে উনড়বীত করলে মাত্র ৬ ঘন্টায় মাদারীপুর থেকে চট্টগ্রাম পৌঁছা যাবে। একই সঙ্গে দক্ষিণাঞ্চলের ২১ জেলা থেকে চট্টগ্রামে যাতায়াত সুগম হবে।
এম এ শাহেনশাহ
সহযোগী অধ্যাপক, পদার্থবিজ্ঞান
শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর)
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

গ্রামপাঙ্গাশী থেকে শ্রীদাসগাতী পর্যন্ত নতুন রাস্তা চাই
সিরাজগঞ্জ জেলার রামগঞ্জ উপজেলাধীন জনবহুল গ্রাম গ্রামপাঙ্গাশী। এখান থেকে শ্রীদাসগাতী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দূরত্ব খুব বেশি নয়। কিন্তু যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত শোচনীয়। সোজা কোনো রাস্তা না থাকায় প্রায় তিন-চার কিলোমিটার রাস্তা অতিμম এ বিদ্যালয়ে যাতায়াত করতে হয়। এ অবস্থায়, গ্রামপাঙ্গাশী চাঁদপাড়া রহিম বক্স ডাক্তারের বাড়ি থেকে শ্রীদাসগাতী সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত নতুন একটি রাস্তা নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
মো. মোকাদ্দেস হোসাইন সোহান
গ্রামপাঙ্গাশী চাঁদপাড়া, বোয়ালিয়ারচর
রামগঞ্জ, সিরাজগঞ্জ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন