Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাল বৃহত্তর চট্টগ্রামে অর্ধদিবস হরতাল

| প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : কেন্দ্রীয় সহ-সম্পাদক নুরুল আলম নুরুকে হত্যার প্রতিবাদে আগামীকাল (রোববার) বৃহত্তর চট্টগ্রামের ৫ জেলায় অর্ধদিবস হরতালের ডাক দিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল। এদিকে গতকাল (শুক্রবার) চট্টগ্রাম মহানগর ও রাউজানে কয়েক দফা নামাজে জানাযা শেষে রাউজানের বাগোয়ানে পারিবারিক কবরস্থানে তার লাশ দফান করা হয়।
জমিয়তুল ফালাহ ময়দানে ছাত্রদল নেতা নুরুর নামাজে জানাযায় বিএনপি নেতারা এ হত্যাকাÐের জন্য সরাসরি পুলিশকে দায়ী করেন। তারা বলেন, পুলিশ তাকে নগরীর বাসা থেকে তুলে নিয়ে হত্যা করে লাশ ফেলে দিয়েছে। এ খুনের দায় পুলিশ কোনোভাবে এড়াতে পারে না। সেখানে ছাত্রদল আহুত হরতালের প্রতি সমর্থন জানান মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন। তিনি জানান, সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলা ছাড়াও রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি ও কক্সবাজারে এ হরতাল পালিত হবে। বিএনপির পক্ষ থেকে এ হত্যাকাÐের প্রতিবাদে আজ শনিবার বিক্ষোভ দিবসের কর্মসূচি ঘোষণা করা হয়।
বৃহস্পতিবার দুপুরে রাউজান উপজেলার বাগোয়ান এলাকায় কর্ণফুলী নদীর পাড়ে হাত-মুখ বাঁধা অবস্থায় নুরুর লাশ উদ্ধার করে পুলিশ। ওইদিন সকাল থেকে লাশটি সেখানে পড়েছিল। নিহতের স্ত্রী ও স্বজনেরা সেখানে গিয়ে লাশ সনাক্ত করে। নুরুর পরিবারের অভিযোগ, বুধবার রাতে নগরীর চন্দনপুরার বাসা থেকে রাউজান থানার নোয়াপাড়া ফাঁড়ির ইনচার্জ এস আই জাহিদের নেতৃত্বে একদল পুলিশ তাকে গ্রেফতার করে নিয়ে যায়। এরপর তাকে হত্যা করে লাশ ফেলে দেয়া হয় তার গ্রামের বাড়ির অদূরে কর্ণফুলী নদীর পাড়ে।
ওইদিন বিকেলে পুলিশ লাশের সুরতহাল রিপোর্ট তৈরি করে গতকাল ময়নাতদন্তের জন্য মর্গে পাঠায়। সকাল থেকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গের সামনে ভিড় করেন বিএনপি ও ছাত্রদলের বিপুল সংখ্যক নেতাকর্মী। নির্মম এ হত্যাকাÐের খবর পেয়ে ঢাকা থেকে চট্টগ্রাম ছুটে আসেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী। তাদের সাথে ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা গিয়াস উদ্দিন কাদের চৌধুরী, খায়রুল কবির খোকন, আমানউল্লাহ আমানসহ বেশ কয়েকজন নেতা। তারা হাসপাতালের মর্গে গিয়ে নুরুর লাশ দেখেন। বিএনপি নেতারা নিহতের পরিবারের স্বজনদের সান্ত¦না দেন। এরপর নগরীর জমিয়তুল ফালাহ ময়দানে নামাজে জানাজায় শরিক হন।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এ হত্যাকাÐের তীব্র নিন্দা জানিয়ে বলেন, রাজনৈতিক কারণে নুরুল আলম নুরুকে তুলে নিয়ে হত্যা করা হয়েছে। দেশব্যাপী রাষ্ট্রীয় মদদে যে গুম, খুন চলছে এটি তারই অংশ। এ হত্যাকাÐের প্রতিবাদে আজ শনিবার চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ