Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জঙ্গিবাদ দমনে সরকারকে আরো সতর্ক ও কৌশলী হতে হবে : বার্নিকাট

| প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট জঙ্গিবাদ দমনে সরকারকে আরো সতর্ক ও কৌশলী হওয়ার আহŸান জানিয়ে বলেছেন, জঙ্গিবাদের কারণে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মতো অনেক দেশের গণতন্ত্র আজ আক্রান্ত। যারা এই কাজগুলো করছে- তারা ভয় দেখানোর জন্য করছে। সন্ত্রাসীরা ধর্ম-মানুষ কিছুই মানে না। তারা শুধু ভীতির সঞ্চার করতে চায়। জঙ্গিবাদ ও সন্ত্রাস মোকাবেলায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। গতকাল (বৃহস্পতিবার) রাজধানীর বনানীতে এফএম রেডিও স্টেশন রেডিও টুডে পরিদর্শনে এসে এসব কথা বলেন তিনি।
রাষ্ট্রদূত প্রায় ৪০ মিনিটের একটি বিশেষ রেডিও শো’তে অংশ নেন। ‘টক টু হার এক্সেলেন্সি মার্শা স্টিফেন্স বøুুম বার্নিকাট’ নামের শো’তে তার কূটনৈতিক জীবন, বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক, বাংলাদেশের সংস্কৃতি-ঐতিহ্য ও সা¤প্রতিক ইস্যুতে কথা বলেন বার্নিকাট।
সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশের আইন-শৃংখলা বাহিনীর ভূমিকার প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, আমরা দেখেছি গত দুই সপ্তাহে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী খুব ভালোভাবে জঙ্গিদের প্রতিরোধ করতে পেরেছে। এখন সরকারকে জঙ্গিবাদের জন্য ঝুঁকিপূর্ণ স্থানগুলো খুঁজে বের করতে হবে। শিক্ষার্থীরা যাতে এ ধরনের কাজে না জড়ায় সেদিকে বিশেষভাবে নজর দিতে হবে।
সিলেটের শিববাড়ির অপারেশন টোয়াইলাইটের প্রসঙ্গ টেনে বার্নিকাট বলেন, সেখানে র‌্যাবের গোয়েন্দা প্রধান গুরুতর আহত হয়েছেন, দুজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। তাদের প্রতি আমাদের সমবেদনা রইল।
আলাপচারিতায় রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের সাংস্কৃতিক বৈচিত্র্য ও মিষ্টি তার খুব প্রিয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ