Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সব নৌ ও বনদস্যুকে যে কোনো মূল্যে নির্মূল করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

| প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সব নৌদস্যু ও বনদস্যুকে যে কোন মূল্যে নির্র্মূল করা হবে। এর সাথে দস্যুদের আশ্রয়-প্রশ্রয় দাতাদেরও খুঁজে বের করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। গতকাল বরিশালে র‌্যাব-৮ সদর দফ্তরে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে সুন্দরবনের সর্ববৃহৎ দস্যু বাহিনী ছোট রাজু বাহিনীর প্রধান রাজু মোল্লা ১৫ অনুসারীসহ আত্মসমর্পণ অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। ঐসব কুখ্যাত বনদস্যু দেশী-বিদেশী ২১টি অস্ত্র এবং এক হাজার ১২শ’ ৩৭ রাউন্ড গুলিসহ আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসার অঙ্গীকার করে। এনিয়ে গত ৯ মাসে র‌্যাব-৮ এর কাছে ৯টি বাহিনীর ৯২ নৌদস্যু ১৯৫টি অস্ত্র ও ১০ হাজার ১৪৩ রাউন্ড গুলিসহ আত্মসমর্পণ করল।
র‌্যাব-৮ এর উপ-অধিনায়ক মেজর আদনান কবির সাংবাদিকদের জানান, গত বুধবার সুন্দরবনের শরণখোলার পশুর নদী এলাকায় অভিযান চলাকালে নন্দবালা খালের ভেতর গহীন জঙ্গলে রাজু ও তার বাহিনীর সদস্যদের অবস্থান নিশ্চিত করা হয়। এ সময় কোণঠাসা হয়ে পড়ে আত্মসমর্পণের জন্য খালের প্রবেশ মুখে রাজুসহ তার ১৫ সদস্য হাত উঁচিয়ে দাঁড়িয়ে থাকে। সেখান থেকে আটক করা হয় রাজু ও তার ১৫ সদস্যকে। উদ্ধার করা হয় ৫টি বিদেশী একনলা বন্দুক, ৫টি বিদেশী দোনালা বন্দুক, ২টি বিদেশী এয়ার রাইফেল, ৪টি বিদেশী ওয়ান শুটার গানসহ ২১টি আগ্নেয়াস্ত্র এবং বিভিন্ন অস্ত্রের ১২শ’ ৩৭ রাউন্ড গুলি।
নৌদস্যুদের আত্মসমর্পণ ও আর্থিক অনুদান প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ বলেন, যে সব নৌদস্যু এখনো দুঃসাহস দেখাচ্ছে অবশ্যই তাদের মূল্য পরিশোধ করতে হবে। তাদের পরিণতি হবে ভয়াবহ। আমরা কোন নৌদস্যুকে নিরাপত্তাকে চ্যালেঞ্জ করতে দেবো না। র‌্যাব মহাপরিচালক ওই সব দস্যুদের আত্মসমর্পণের আহŸান জানান। অন্যথায় পরিবারসহ ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে বলেও হুঁশিয়ারী উচ্চারণ করেন। সুন্দরবনে কেউ দস্যুতা করতে পারবে না।
অনুষ্ঠানে র‌্যাব-৮ এর অধিনায়ক লে. কর্ণেল আনোয়ার উজ জামানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, পুলিশ কমিশনার এসএম রুহুল আমিন ও ডিআইজি শেখ মো. মারুফ হাসানসহ। রাজু বাহিনীর আত্মসমর্পণের পূর্বে জাহাঙ্গীর বাহিনীর ২০ সদস্যের মাঝে আর্থিক অনুদান বিতরণ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ