Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রা করার নির্দেশ দেশবাসী মানবে না- ইসলামী নেতৃবৃন্দ

| প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বাধ্যতামূলকভাবে মঙ্গল শোভাযাত্রা পালনের নির্দেশের তীব্র প্রতিবাদ করেছেন ইসলামী আন্দোলন মহানগর এবং খাদেমুল ইসলাম ঢাকা মহানগর শাখার নেতৃবৃন্দ।
গতকাল পৃথক পৃথক বিবৃতিতে তারা বলেন, মুসলমানদের আকিদা- বিশ্বাসের বিরোধী মঙ্গল শোভাযাত্রার নির্দেশ দেশবাসী মানবে না। এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা হবে। ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম ও সেক্রেটারি মাওলানা এ বি এম জাকারিয়া বর্ষবরণের নামে মঙ্গল শোভাযাত্রার আয়োজন গ্রামে-গঞ্জে এবং দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বাধ্যতামূলক করার তীব্র প্রতিবাদ করে বলেছেন, এসব অশুভ পরিকল্পনা মুসলমানের সংস্কৃতির উৎস ইসলামী জীবন দর্শনভিত্তিক মূল্যবোধের পরিপন্থী। তারা বলেন, স্থানীয় ও লোকজ ঐতিহ্যের উপাদান মুসলিম সংস্কৃতিতেও আছে। কিন্তু এর অবস্থান ইসলামী ঐতিহ্যের সীমানা অতিক্রম করে নয়। আল্লাহকে বাদ দিয়ে অন্য কারো কাছে মঙ্গল প্রার্থনা করা ইসলামে নিষিদ্ধ। ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় যুক্ত মঙ্গল শোভাযাত্রা সা¤প্রদায়িক। মঙ্গল শোভাযাত্রা কোনোক্রমেই বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মুসলিম জীবনধারার সঙ্গে যুক্ত নয়। কেননা মঙ্গল শোভাযাত্রার সাথে শিরক বা মহান আল্লাহর সাথে অংশীদারিত্বের ধারণা জড়িত। তাই মঙ্গল শোভাযাত্রা সার্বজনীন নয়। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার উৎসবও নয়। প্রকাশ্যে মঙ্গল শোভাযাত্রা বাতিল করতে হবে। তারা আরো বলেন, ১৪ এপ্রিল বর্ষবরণের নামে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মঙ্গল শোভাযাত্রা বাধ্যতামূলক আয়োজনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের নেয়া সিদ্ধান্ত দেশের ৯২ ভাগ মুসলমান মানবে না।
নেতৃদ্বয় বলেন, মুসলিমপ্রধান দেশে রাষ্ট্রীয়ভাবে মঙ্গল শোভাযাত্রা বাধ্যতামূলক আয়োজনের সিদ্ধান্ত কোনোভাবে গ্রহণযোগ্য হতে পারে না। দেশের সাধারণ ধর্মপরায়ণ মানুষ এ সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেবে না। শিক্ষাপ্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রা আয়োজনের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। সরকার যদি দেশের সকল স্কুল-কলেজে মঙ্গল শোভাযাত্রা আয়োজন চাপিয়ে দেয়া সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে ঈমানদার জনতা দেশবাসীকে সাথে নিয়ে প্রয়োজনে আন্দোলনে নামতে হবে।
খাদেমুল ইসলাম মহানগর
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন সকল শিক্ষাপ্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রাসহ নববর্ষ পালনের যে নির্দেশ দেয়া হয়েছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন খাদেমুল ইসলাম বাংলাদেশের ঢাকা মহানগর আহŸায়ক মাওলানা আজিজুর রহমান, মুফতি মোহাম্মদ তাসনিম ও মুফতি আব্দুল্লাহ ইদ্রিস, সদস্য সচিব আল মামুন নুর এক বিবৃতিতে তিনি এ দাবি জানান।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ শিক্ষার্থী মুসলমান; তারা ধর্মপরায়ণ। এমতাবস্থায় মুসলমানের আকিদা বিশ্বাসের পরিপন্থী এবং দেশের পরিবেশ-সংস্কৃতির সঙ্গে সাংঘর্ষিক মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে বর্ষবরণের কথা বলে দেশের ছেলে- মেয়েদের রাস্তায় নামিয়ে শান্তি শৃঙ্খলা নষ্ট করে দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার চক্রান্ত এ সিদ্ধান্তের মাধ্যমে দেশের ধর্মীয় অঙ্গনে ফাসাদ সৃষ্টিকে উৎসাহিত করবে।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, এ ধরনের অনুষ্ঠানের পূর্বঅভিজ্ঞতা সুখকর নয়, তাই তিনি মাননীয় প্রধানমন্ত্রী বরাবর দ্রæত এ ধরনের নির্দেশ প্রত্যাহারের অনুরোধ জানিয়েছেন। নেতৃবৃন্দ বলেন, এই সিদ্ধান্ত প্রত্যাহার না করলে দেশব্যাপী কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ