Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কাল ভারতীয় সেনাপ্রধান ঢাকা আসছেন

| প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লী সফরের আগে প্রতিরক্ষা সহযোগিতার খুঁটিনাটি বিষয়ের ‘ফিনিশিং-টাচ’ দিতে ঢাকা আসছেন ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত। বাংলাদেশের সেনাপ্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের আমন্ত্রণে একাত্তরে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী রাওয়াত তিন দিনের সফরে আগামীকাল শুক্রবার ঢাকা আসবেন।
ভারতীয় সেনাপ্রধানের সফরসঙ্গী হিসেবে তাঁর পতœী মধুলিকা রাওয়াত এবং চার সদস্যের একটি প্রতিনিধিদল রয়েছে। ২০১৭ সালের ১ জানুয়ারি সেনাপ্রধান হওয়ার পর রাওয়াতের এটিই প্রথম বিদেশ সফর। এরপর তিনি নেপাল সফর করবেন। যদিও এর আগে জানা গিয়েছিল তিনি কাঠমান্ডু থেকে ঢাকা আসবেন। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের সেনাবাহিনী প্রধান দুই দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের গুরুত্ব বিবেচনা করে প্রথমে বাংলাদেশ সফর করার সিদ্ধান্ত নেন।
তার এ সফর দুদেশের মধ্যে উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সফর বিনিময়ের একটি অংশ। এর আগে ২০১৫ সালে বাংলাদেশের সেনাপ্রধান বেলাল মোহাম্মদ শফিউল হক ভারত সফর করেন। বাংলাদেশের বিমানবাহিনী ও নৌবাহিনী প্রধানরাও ২০১৬ সালে ভারত সফর করেন। ওই বছরেই ভারতের বিমানবাহিনী ও নৌবাহিনী প্রধানরা বাংলাদেশ সফর করেন। অবশ্য এর আগে ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকরের ঢাকা সফরকালেও গতবছর তার সফরসঙ্গী হিসেবে ঢাকায় এসেছিলেন ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত।
ভারতীয় সেনাবাহিনী প্রধান তিন দিনের সফরকালে প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া তিনি জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। এছাড়া তিনি মিরপুরে ন্যাশনাল ডিফেন্স কলেজে শিক্ষার্থী সেনা কর্মকর্তাদের এক অনুষ্ঠানে বক্তব্য দেবেন। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে তাঁর ঐতিহাসিক মুহূর্তগুলো শেয়ার করবেন। বাংলাদেশ সফরকালে সেইসব যুদ্ধক্ষেত্রের কিছু এলাকা পরিদর্শন করবেন।
উল্লেখ্য, ১৯৭১ সালে ভারতীয় সেনাবাহিনীতে বিপিন রাওয়াতের ব্যাটালিয়ান ৫/১১ জিআর উত্তরবঙ্গের পীরগঞ্জ, ঘোড়াঘাট, গোবিন্দগঞ্জ, সুলাকান্দী, মহাস্থান সেতু ও বগুড়ায় যুদ্ধ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ