Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীতে শিক্ষক সমাবেশ -বিক্ষিপ্তভাবে শিক্ষা প্রতিষ্ঠান নয় শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ দাবি

| প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিক্ষিপ্তভাবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নয়, শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি। দাবি আদায়ে অবিরাম ধর্মঘটসহ কঠোর কর্মসূচিরও ঘোষণা দিয়েছে সংগঠনটির সাধারণ সম্পাদক মোঃ আবুল কাশেম। গতকাল (বুধবার) শিক্ষা ব্যবস্থা জাতীয়করণসহ শিক্ষক-কর্মচারীদের দাবি আদায়ের লক্ষ্যে জাতীয় শহীদ মিনারে আয়োজিত এক সমাবেশ থেকে এসব কথা বলা হয়।
সমাবেশ থেকে অবিলম্বে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ, জাতীয় শিক্ষানীতি দ্রæত বাস্তবায়ন, সরকারি শিক্ষক-কর্মচারীদের মতো এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের ৫ শতাংশ বার্ষিক বেতন বৃদ্ধি, নববর্ষ ভাতা, বাড়ি ভাড়া, পূর্ণাঙ্গ উৎসব ও চিকিৎসা ভাতা দেয়ার দাবি জানানো হয়। একইসাথে শিক্ষাখাতে জিডিপি’র ৬ শতাংশ বরাদ্দ, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত করা এবং অবসর গ্রহণের ৬ মাসের মধ্যে অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের টাকা প্রদান করার কথা বলা হয়। এসব দাবি আদায়ে ১১ এপ্রিল থেকে কর্মবিরতিসহ প্রতীকি ধর্মঘট এবং ১৫ মে’র মধ্যে দাবি বাস্তবায়নের সুস্পষ্ট ঘোষণা দেয়া না হলে কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে। এই সময়ের মধ্যে ১১ এপ্রিল কালোব্যাজ ধারণসহ একদিনের কর্মবিরতি পালন, বৈশাখী ভাতা দেয়া না হলে ১৪ এপ্রিল কালোব্যাজ ধারণ করে বৈশাখী অনুষ্ঠান পালন, ১৫ থেকে ২০ এপ্রিল স্থানীয় এমপিদের সাথে মতবিনিময় এবং ২৫ এপ্রিল জেলায় জেলায় প্রতীকী অনশন পালন করা হবে। এসময় সমাবেশে আরও বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি মুহাম্মদ আবু বকর সিদ্দিক, সহ-সভাপতি রঞ্জিত কুমার সাহা, মোঃ বজলুর রহমান মিয়া, মোঃ মাসুম হাসান, আয়নুল ইসলাম, আবুল কাশেম আহসানুল হক মুকুল, কাওছার আলী শেখ, ফরিদুল আলম জাহাঙ্গীর, কাশীনাথ সরকার, মোঃ তোফাজ্জল হোসেন দুলু, মোঃ কুদরত উল্লাহ, হারুন অর রশিদ, মোঃ চাঁন মিয়া, অঞ্চল চৌধুরী, আবু জামিল মোঃ সেলিমসহ শিক্ষক নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ