Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কমিশনার মাহবুব তালুকদার ও ইসিকে জঙ্গি হামলা থেকে রক্ষায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি

| প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৭, ১২:৫৮ এএম

স্টাফ রিপোর্টার : নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের নিরাপত্তা জোরদারে জন্য জন নিরাপত্তা বিভাগ সচিবকে চিঠি দিয়েছে ইসি। একই সাথে দশ কোটি ভোটারের তথ্য ভান্ডার প্রকল্প কার্যালয়ের নিরাপত্তা বাড়াতে সশস্ত্র পুলিশ মোতায়েনেও নির্বাচন কমিশন দাবি জানিয়েছে। গতকাল মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবের কাছে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের সহকারী সচিব আরাফত আরা স্বাক্ষরিত পৃথক দুটি চিঠি দেয়া হয়েছে।
চিঠিতে বলা হয়, কমিশনার মাহবুব তালুকদারের  নিরাপত্তায় একজন গানম্যান রয়েছে। একজন গানম্যানের দীর্ঘ সময় দায়িত্ব পালন করা সম্ভব নয়। এছাড়া সরকারি ওয়ারেন্ট অব প্রেসিডেন্সি অনুযায়ী নির্বাচন কমিশনারদের অবস্থান নবম। যেখানে প্রতিমন্ত্রী সমমর্যাদাপ্রাপ্ত ব্যক্তিগণ রয়েছে। তাছাড়া কমিশনারগণ সার্বক্ষণিক পদের অধিকারী হওয়ায় তাদের মর্যাদা তাদের চেয়ে আলাদা। তাই নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের সব সময় নিরাপত্তা বৃদ্ধির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করছি।
অপর এক চিঠিতে বলা হয়, জঙ্গি হামলার শঙ্কা বাড়ায় গুরুত্বপূর্ণ স্থাপনায় সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিতে এ ব্যবস্থা নিতে বলা হয়েছে। চিঠিতে বলা হয়, স¤প্রতি দেশের বিভিন্ন স্থানে জঙ্গি আক্রমণ হয়েছে এবং ভবিষ্যতেও এরূপ হামলার শঙ্কা রয়েছে। বিশেষ করে গত ১৭ মার্চ ঢাকার উত্তরার আশকোনোয় র‌্যাবের নির্মাণাধীন কার্যালয়ের অভ্যন্তরে জঙ্গি হামলার ঘটনা ঘটে। যা বিশেষভাবে উদ্বেগের বিষয়। এ পরিস্থিতিতে ইতোমধ্যে সারা দেশে সরকারি স্থাপনাসহ গুরুত্বপূর্ণ অনেক কার্যালয়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইসি সচিবালয়ের আওতাধীন ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিসেস (আইডিইএ)’ প্রকল্প কার্যালয় ইসলামিক ফাউন্ডেশন ভবনে রয়েছে। এ প্রকল্পের অধীন ছবিসহ ভোটার তালিকা ও জাতীয় পরিচয়পত্র তথ্য ভান্ডার রয়েছে। এ তথ্য ভান্ডারে দেশের ১০ কোটিরও বেশি ভোটারের বায়োমেট্রিকসহ যাবতীয় তথ্য সংরক্ষিত রয়েছে। যা দেশের অমূল্য সম্পদ। বিভিন্ন সময়ে আইন-শৃঙ্খলাবাহিনীর আইডিইএ প্রকল্প কর্তৃপক্ষ অজ্ঞাত ব্যক্তিদের বায়োমেট্রিক যাচাইয়ের মাধ্যমে পরিচয় নিশ্চিত করতে সহায়তা করে আসছে। বর্তমানে বিভিন্ন জঙ্গি আস্তানায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। এর পরিপ্রেক্ষিতে অনেক জঙ্গি সদস্য  গ্রেফতার অথবা আত্মঘাতী হামলায় নিহত হচ্ছে। বিভিন্ন সময়ে নিহত ব্যক্তিদের পরিচয় শনাক্তে আইডিইএ প্রকল্প সহায়তা করছে বলে প্রকল্পের তথ্য ভান্ডারে জঙ্গি হামলার আশঙ্কা বাড়ছে। প্রকল্পের নিরাপত্তায় মাত্র ৫ জন আর্মড পুলিশ ও ব্যাটালিয়ন আনসার কর্মরত রয়েছে। নিরাপত্তা বিধানে এ সংখ্যা খুবই অপ্রতুল। তথ্য ভাÐারের নিরাপত্তায় থাকা ৫ জন পুলিশ ও আনসারের মধ্যে কেউ ছুটিতে থাকলে তিনজন দিয়ে নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়। এ অবস্থায় ইসলামিক ফাউন্ডেশনের আইডিইএ প্রকল্পের কার্যালয়ে জাতীয় তথ্য-ভান্ডারের রাষ্ট্রীয় সম্পদ রক্ষায় অন্তত এক  সেকশন সশস্ত্র পুলিশ সদস্য মোতায়েন ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়েছে। রোকেয়া সরণি থেকে নির্বাচন ভবন পর্যন্ত অবৈধ স্থাপনা উচ্ছেদের ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারকেও চিঠি দিয়েছে কমিশন।
আরাফাত আরা স্বাক্ষরিত এক চিঠিতে  আরো বলা হয়, রোকেয়া সরণি থেকে নির্বাচন ভবন পর্যন্ত রাস্তার উভয় পাশে অবৈধ স্থাপনা, গাড়ি পার্কিং, টং দোকান, হকার থাকার কারণে আগারগাঁওস্থ নতুন ভবনে প্রোটেকশন গাড়ি যোগে আসা-যাওয়ায় সিইসি ও নির্বাচন কমিশনাররা প্রচন্ড যানজটে পড়ে এবং তাতে নিরাপত্তাহীনতার আশঙ্কা রয়েছে। এ অবস্থায় রোকেয়া সরণি থেকে নির্বাচন ভবন পর্যন্ত রাস্তার উভয় পাশে অবৈধ স্থাপনা, গাড়ি পার্কিং, টং দোকান, হকার উচ্ছেদে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে ইসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ