Inqilab Logo

শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একনেকে ১০ হাজার কোটি টাকার ১২ প্রকল্প অনুমোদন

| প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সাইবার হুমকি প্রতিরোধ এবং ঢাকা জোনের ছয়টি গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক প্রশস্ত করাসহ ১০ হাজার ১৪৮ কোটি টাকা ব্যয়ে ১২টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।
গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্বে করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব প্রকল্পের বিষয়ে সাংবাদিকদের জানিয়েছেন। তিনি জানান, ১২ প্রকল্প বাস্তবায়নে মোট ১০ হাজার ১৪৭ কোটি ৫৭ লাখ টাকার ব্যয় ধরা হয়েছে। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৬ হাজার ২৮০ কোটি ৬৪ লাখ টাকা দেয়া হবে। আর ২৩৫ কোটি ৫৯ লাখ টাকা বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল এবং বৈদেশিক সহায়তা থেকে ব্যয় হবে ৩ হাজার ৬৩১ কোটি ৩৪ লাখ টাকা।
এগুলোর মধ্যে রয়েছে প্রায় ১৫০ কোটি টাকা ব্যয়ে দেশে সাইবার হুমকি প্রতিরোধ ও মোকাবেলায় ‘সাইবার থ্রেট ডিটেকশন অ্যান্ড রেসপন্স’ শীর্ষক প্রকল্প। ২০১৮ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের সময় ধরা হয়েছে।
‘সাইবার থ্রেট ডিটেকশন অ্যান্ড রেসপন্স’ প্রকল্পের মাধ্যমে দেশের সব ওয়েবসাইট, সাইবার হুমকি সংশ্লিষ্ট বিষয়সমূহ চিহ্নিতকরণ, নিয়ন্ত্রণ এবং সাইবার সন্ত্রাস থেকে জনগণকে সুরক্ষা দেয়ার পাশাপাশি দেশের সামাজিক মূল্যবোধ অক্ষুণœ রেখে ইন্টারনেট সেবা নিশ্চিত করার পরিকল্পনা রয়েছে সরকারের।
পরিকল্পনামন্ত্রী বলেন, “সাইবার সমস্যা জাতীয় সমস্যা নয়, একটি আন্তর্জাতিক সমস্যা। এটা মোকাবেলার জন্য লোকবল প্রশিক্ষণ দিয়ে দক্ষতা অর্জন করতে হবে। কিন্তু যারা দুষ্কর্ম করে, তারাও শক্তিশালী হচ্ছে।”
বিশ্বব্যাপী ইন্টারনেট নেটওয়ার্কের বিস্তার ও সহজলভ্যতায় শিক্ষা, গবেষণা, স্বাস্থ্য, অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে তথ্যাদি আদান-প্রদানে অভাবনীয় গতি এসেছে মন্তব্য করে তিনি বলেন, “এই প্রযুক্তিগত উৎকর্ষতা বিস্তারের ফলে ইন্টারনেট মানুষকে একদিকে যেমন উপরোক্ত সুবিধাদি প্রদান করেছে, অপরদিকে সন্ত্রাসী ও জঙ্গি গোষ্ঠীর কার্যক্রমসহ প্রতারণামূলক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রেও সুযোগ তৈরি করে দিয়েছে।
“অনেক দেশেই ইন্টারন্টে ব্যবহার করে তথ্য আদান-প্রদানের মাধ্যমে জঙ্গি ও সন্ত্রাসী গোষ্ঠী ধ্বংসাত্মক কার্যক্রম বাস্তবায়ন করেছে। তাছাড়া ইন্টারনেট প্রযুক্তির অপব্যবহার করে পর্নোগ্রাফি ও অন্যান্য আপত্তিকর বিষয়বস্তু প্রদর্শন করে দেশের যুবসমাজকে ক্ষতিগ্রস্ত করছে।”
বাংলাদেশেও এসব কর্মকাÐ ছড়িয়ে পড়ছে জানিয়ে এসব ক্ষতিকর কর্মকাÐ থেকে দেশের জনগণকে সুরক্ষা দিতে ‘সাইবার থ্রেট ডিটেকশন অ্যান্ড রেসপন্স’ প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে জানান মুস্তফা কামাল।
এসময় জঙ্গিবাদ প্রসঙ্গে তিনি বলেন, “এখন যারা জঙ্গিবাদের সঙ্গে যুক্ত আছে, তারা এক সময় বুঝবে যে ইসলাম শান্তির ধর্ম। যারা এ সত্য বুঝবে, তারা একদিন ফিরে আসবে।”
অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলোÑ তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতীকরণ প্রকল্প, যার ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৪৬ কোটি ১৭ লাখ টাকা। ৭২৪ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে মাতুয়াইল স্যানিটারি ল্যান্ডফিল সম্প্রসারণসহ ভূমি উন্নয়ন প্রকল্পও অনুমোদন পেয়েছে। ১৭৭ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে গাবতলী সিটি পল্লীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ক্লিনারদের জন্য বহুতল আবাসিক ভবন নির্মাণ প্রকল্প, গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশ্বস্ততায় উন্নীতকরণ প্রকল্প, ব্যয় মোট ৫৯১ কোটি ৭৫ লাখ টাকা।
৭৫ কোটি টাকা ব্যয়ে নড়াইল-কালিয়া জেলা মহাসড়কে নবগঙ্গা নদীর উপর কালিয়া সেতু নির্মাণ প্রকল্প, ২৫৫ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে সাভারের হেমায়েতপুর-সিঙ্গাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়ক যথাযথভাবে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, ৮৯৮ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে ‘টেকসই ক্ষুদ্রকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প’ অনুমোদন দেয়া হয়েছে।
আর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস ও ফিশারিজের গবেষণা এবং সক্ষমতা বৃদ্ধি প্রকল্পেরও অনুমোদন দিয়েছে একনেক সভা। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৭২ কোটি ১০ লাখ টাকা।
নির্মল বায়ু ও টেকসই পরিবেশ প্রকল্পে ৮০২ কোটি ৫২ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। ৪৮২ কোটি ৪ লাখ টাকা ব্যয়ে সার সংরক্ষণ ও বিতরণ সুবিধার জন্য দেশের বিভিন্ন জেলায় ১৩টি বাফার গোডাউন নির্মাণ প্রকল্প এবং ২ হাজার ২৭২ কোটি ৪ লাখ টাকায় মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্প পাস হয়েছে।
পরিকল্পনামন্ত্রীর ব্রিফিংয়ের সময় পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ এবং সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ