Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দশ তেলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র ক্রয় কমিটিতে

| প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তেলভিত্তিক নতুন একশ’ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন ১০টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হবে। সকল কেন্দ্র স্থাপনের যোগ্য কোম্পানি নির্বাচন করেছে পিডিবি। এগুলো চূড়ান্ত অনুমোদনের জন্য ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাঠানো হয়েছে।
সূত্র জানায়, ১০টি কেন্দ্রের মধ্যে সাতটি অনুমোদনের জন্য ক্রয় কমিটিতে পাঠানো হয়। কিন্তু বিদ্যুৎ সচিব দেশে না থাকায় গত সপ্তাহের ক্রয় কমিটিতে প্রস্তাব তোলা হয়নি। নতুন করে আগামী সপ্তাহে এক সাথে ১০টি কেন্দ্র অনুমোদনের জন্য ক্রয় কমিটিতে পাঠানো হবে বলে জানা গেছে। প্রথমে ক্রয় কমিটিতে না দেয়া তিনটি কেন্দ্রের প্রস্তাব চলতি সপ্তাহেই ক্রয় কমিটিতে পাঠানো হবে। এক সাথেই ১০টি কেন্দ্র অনুমোদন হতে পারে বলে বিদ্যুৎ বিভাগ সূত্র জানিয়েছে।
চাঁদপুর, চৌমুহনী, বাগেরহাট, বগুড়া, জামালপুর, ফেনী, মেঘনাঘাট, ঠাকুরগাঁও, রংপুর ও সান্তাহারে মোট ১০টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হবে। কেন্দ্রগুলো বেসরকারিভাবে স্থাপন করা হবে। যে কোম্পানি এই কেন্দ্র স্থাপন করবে তারাই পরিচালনা করবে। অর্থাৎ বিওও (বিল্ড, ওন, অপারেট) পদ্ধতিতে হবে।
এরমধ্যে বাগেরহাট ও সান্তাহার কেন্দ্র দুটোর প্রস্তাব প্রথমে ক্রয় কমিটিতে পাঠানো হয়নি। এই দুই কেন্দ্র স্থাপনের জন্য চূড়ান্ত মূল্যায়ন শেষে ইতোমধ্যে অনুমোদন দিয়েছে পিডিবি।
উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে এই কোম্পানি নির্বাচন করা হয়েছে। দরপত্রে যারা নিম্নদরদাতা হয়েছে তাদেরকে নির্বাচন করা হয়েছে। দরপ্রস্তাব যাচাই শেষে মূল্যায়ন কমিটি একাধিক কোম্পানি থেকে প্রত্যেক স্থানের জন্য একটি করে কোম্পানি নির্ধারণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ