Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রথমবারের মতো শহীদ ও মুক্তিযোদ্ধা রেলকর্মীদের সম্মাননা তাদের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে : রেলমন্ত্রী

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, মহান স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীরা যে অবদান রেখে গিয়েছে তা চিরকাল স্বর্ণাক্ষরে লেখা থাকবে। কারণ বৃটিশদের রেখে যাওয়া রেলওয়েকে আমাদের দেশের সূর্যসন্তানরা এগিয়ে নিয়ে আজ এই পর্যায়ে এনে দিয়েছে। আমরা কোনদিন এদের অবদান ভুলবো না। মুক্তিযুদ্ধে বাংলাদেশ রেলওয়েতে কর্মরত শহীদ বীর মুক্তিযোদ্ধা পরিবার ও মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
গতকাল (সোমবার) বিকালে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন চত্বরে আয়োজিত এক অনুষ্ঠানে এ সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শহীদ পরিবারের সদস্যদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বারাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, এদেশের স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের সকল ক্ষেত্র থেকেই সকলে এগিয়ে এসে এদেশকে স্বাধীন করেছে। বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদের অবদানের ইতিহাসও গৌরবোজ্জ্বল। তিনি বলেন, এদেশকে ধ্বংস করে মৃত্যুকূপে পরিণত করেছিলো স্বাধীনতাবিরোধীরা। এখনো এদের দোসরা এদেশে বিরাজ করছে। তাদের ব্যাপারে সকলকে সজাগ থাকতে হবে। রেলপথমন্ত্রী মোঃ মুজিবুল হক এমপি বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় রেলকে বাঁচাতে দেশকে রক্ষা করতে গিয়ে যারা বুকের তাজা রক্ত বিলিয়ে দিয়েছেন তাদের ঋণ আমরা কোনদিন শোধ করতে পারবো না। আজ যে সম্মাননা প্রদান করা হচ্ছে তা সামান্যতম। মুক্তিযোদ্ধাদের সম্মানে আরো কিছু করা লাগবে- আমরা করবো ইনশাআল্লাহ। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন, রেলওয়ে শ্রমীকলীগের সভাপতি হুমায়ূন কবির, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান আখন্দ, শহীদ পরিবারের সন্তান সালেহ আকরাম, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (রোলিংস্টক) মোঃ সামসুজ্জামান প্রমুখ।
বাংলাদেশ রেলওয়ে ইতিহাসে এবারই প্রথম মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদের সম্মাননা জানানো হলো। অনুষ্ঠানে ২২ জন শহীদ পরিবারের সদস্যদের হাতে একটি করে সম্মাননা ক্রেস্ট ও নগদ ১০ হাজার টাকা এবং ৬০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা উপহার প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ