Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক স্বীকৃতি দাবির মধ্যদিয়ে গণহত্যা দিবস পালিত

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসাবে স্বীকৃতি অর্জন এবং জঙ্গিবাদ মুক্ত বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ের মধ্যদিয়ে গতকাল শনিবার রাজধানী ঢাকাসহ সারাদেশে গণহত্যা দিবস পালিত হয়েছে।
জাতীয়ভাবে দেশে প্রথমবারের মত দিবসটি পালন উপলক্ষে দেশের বিভিন্ন স্থানের বধ্যভূমিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন, আবৃত্তি, সুন্দর হাতের লেখা, দেশাত্মবোধক গান ও বঙ্গবন্ধু সম্পর্কিত গানের প্রতিযোগিতা ছাড়াও দোয়া মাহফিল, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, রক্তদান কর্মসূচি, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের মধ্যদিয়ে সর্বস্তরের মানুষ ২৫ মার্চের কালরাতে পাকবাহিনীর হাতে নিহত শহীদদের স্মরণ করেছে। ২৫ মার্চকে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে দ্রæত কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি আহŸান জানিয়ে গণহত্যা দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭১ সালে বিশ্ব মানবতার ইতিহাসে বর্বরতম হত্যাযজ্ঞ ও নির্যাতনের জন্য পাকিস্তানকে ক্ষমা চাইতে বাধ্য করার জন্য বিশ্ব জনমত গড়ে তুলে বর্বর জাতির নেতা আইয়ুব-ইয়াহিয়ার মুখোশ উন্মোচনের জন্য জাতি সংঘের কাছে তাদের অসভ্যতার নথিপত্র তুলে ধরতে হবে। গণহত্যা দিবসটিকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতির জন্য দেশ-বিদেশে প্রতি বছরই পালন করতে হবে।
তারা বলেন, ১৯৭১ সালে পাকিস্তানী সেনাবাহিনীর দ্বারা সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি  পেতে হলে সবার আগে ভারত ও রাশিয়ার মতো বন্ধু রাষ্ট্রগুলোর সমর্থন আদায় করতে হবে। গণহত্যার নিন্দা তো তারা আগেই জানিয়েছে। এখন দরকার তাদের আনুষ্ঠানিক সমর্থন ও স্বীকৃতি।
দিবসটি উপলক্ষে শনিবার মিরপুর বধ্যভূমি প্রাঙ্গণে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও এক আলোচনা সভার আয়োজন করে কেন্দ্রীয় ১৪ দল। সভায় আওয়ামী লীগের সভাপতিমÐলীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে এবং স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর উত্তরের সাংগঠনিক সম্পাদক মনোয়ারুল ইসলাম বিপুলের সঞ্চলনায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়া, ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ প্রমুখ বক্তব্য রাখেন।
এদিকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় গণহত্যা দিবস পালন উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে এক আলোচনা সভার আয়োজন করে। মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মাহমুদ রেজা খানের সভাপতিত্বে সভায় মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মলে হক, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম, বিশ্ববিদ্যালয় মুঞ্জরি কমিশনের চেয়ারম্যান ড. এমএ মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকা মেট্রোপলিটান পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া, মুক্তিযোদ্ধা সংসদের চেয়ারম্যান হেলাল মোরশেদ খান প্রমুখ বক্তব্য রাখেন।
গণহত্যা দিবস উপলক্ষে শনিবার জাতীয় প্রেসক্লাবের পক্ষ থেকে এক আলোচনা সভার আয়োজন করা হয়। প্রেসক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমানের সভাপতিত্বে এবং ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় সভায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোজাফ্ফর  হোসেন পল্টু, অধ্যাপক মুনতাসীর মামুন, মুক্তিযোদ্ধা সাংবাদিক হারুণ হাবীব, বিশিষ্ট কলামিস্ট  সৈয়দ আবুল মকসুদ, সাংবাদিক আবেদ খান, সাংবাদিক নেতা এম শাহজাহান মিঞা, সাংবাদিক শাহীন রেজা নূর প্রমুখ বক্তব্য রাখেন।
সভার সভাপতি শফিকুর রহমান জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে ১৩ সাংবাদিকসহ ২৫ জন শহীদের নামে ২৫টি গাছ রোপণের ঘোষণা দেন।
এদিকে দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ডেমোক্রেটিক অ্যালায়েন্স আয়োজিত ‘পঁচিশে মার্চ গণহত্যা ও লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। সংগঠনের সভাপতি আলমগীর মজুমদারের সভাপতিত্বে সভায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়া প্রমুখ বক্তব্য রাখেন।
দিবসটি পালন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁওয়ে প্রধান কার্যালয়ের সভাকক্ষে ‘২৫ মার্চ গণহত্যা দিবস’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়। ফাউন্ডেশনের ডিজির সভাপতিত্বে এর পরিচালক মুহাম্মদ তাহের হোসেন, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মিজবাহুর রহমান চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।
এছাড়াও বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ২৫ মার্চ কালরাত্রিতে শাহাদাতবরণকারী সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনায় কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মোনাজাতে ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারি ও সাধারণ মুসল্লিগণ অংশগ্রহণ করেন।
গণহত্যা দিবস উপলক্ষে তেজগাঁও সিএসডি চত্বরে স্বাধীনতা স্তম্ভ ‘বিজয় ৭১’ উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। তেজগাঁও সিএসডি চত্বরে স্বাধীনতা স্তম্ভ ‘বিজয় ৭১’ উদ্বোধন অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন খাদ্য সচিব কায়কোবাদ হোসেন, খাদ্য অধিদফতরের মহাপরিচালক বদরুল হাসান, অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক আব্দুল হালিমসহ উর্ধতন কর্মকর্তাবৃন্দ।
এদিকে দিবসটি উপলক্ষে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর মিরপুরের বাংলা কলেজ প্রাঙ্গণে ও দক্ষিণ আওয়ামী লীগ লালবাগ মাঠে পৃথক ভাবে দুটি সমাবেশের আয়োজন করে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সমাবেশ দু’টিতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নানা কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকালে নগরীর স্বাধীনতা চত্বরের জাতির জনকের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। রাজশাহী মহানগর আওয়ামী লীগের পার্টি অফিসের সামনে আওমীলীগের নেতাকর্মীরা স্বাধীনতা চত্বরে এ ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন। এসময় উপস্থিত ছিলেন, নগর আ’লীগের সিনিয়র সহ-সভাপতি শাহিন আকতার রেণী, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, যুবলীগের সভাপতি মোশাররফ হোসেন বাচ্চুসহ আ’লীগের বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান,
নওগাঁয় ২৫ মার্চ গণহত্যাদিবস পালিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসাবে ছিলিন জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল মালেক এমপি।
জেলা প্রশাসনের উদ্যোগে এ উপলক্ষে শনিবার বেলা ১১টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোনা জেলা আওয়ামীলীগের উদ্যোগে গতকাল শনিবার নেত্রকোনায় গণমিছিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
দুপুরে ছোট বাজারস্থ দলীয় কার্যালয় থেকে গণমিছিলটি বের হয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় দলীয় কার্যালয়ে এসে আলোচনা সভায় মিলিত হয়।
ল²ীপুর জেলা  সংবাদদাতা জানান, ল²ীপুরেও জাতীয় গণহত্যা দিবস পালিত হয়েছে।
শনিবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ২৫ মার্চ গণহত্যায় নিহতদের স্মরণে আলোচনা সভার মাধ্যমে দিবসটি পালন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মো. শামছুল ইসলাম।
নরসিংদী থেকে স্টাফ রিপোর্টার জানান,  প্রায় এক কিলোমিটার পথে দাঁড়িয়ে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে ২৫ মার্চের গণহত্যায় শহীদের স্মরণ করেছে নরসিংদীর জনগণ। গতকাল শনিবার ২৫ মার্চ সন্ধ্যা ৭টায় নরসিংদী জেলা প্রশাসনের উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়। সন্ধ্যায় সরকারি, বেসরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, এনজিও সমূহসহ বিভিন্ন ক্লাব ও প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা ব্যানারসহ সারিবদ্ধভাবে রাস্তার দুই পাশে দাঁড়িয়ে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করে।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, মাদারীপুরে গণহত্যা দিবস পালন উপলক্ষে জাতীয় কর্মসূচির আলোকে জেলায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে ছিল গণকবরে মোমবাতি প্রজ্জ্বলন, মিলাদ ও দোয়া মাহফিল, গণহত্যার উপর দূর্লভ আলোকচিত্র প্রদর্শনী, ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা, মুক্তিযুদ্ধ ও গণহত্যা বিষয়ক বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুরে শেখ জামাল স্টেডিয়ামের পূর্ব পাশে গণকবর স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় এক মিনিট নীরবতা পালন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ