Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকায় আইপিইউ’র এসেম্বলী শুরু ১ এপ্রিল

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

পঞ্চায়েত হাবিব : জাতীয় সংসদ ও ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এর যৌথ উদ্যোগে আগামী ১ থেকে ৫ এপ্রিল আইপিইউ-এর ১৩৬তম এসেম্বলি প্রথমবারের মত ঢাকায় অনুষ্ঠিতব্য হবে। এসেম্বলি অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে জাতীয় সংসদ সচিবালয়।
আইপিইউ সম্মেলনেকে সামনে রখে রাজধানীজুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বড় ধরনের নাশকতার আশংকা নেই বলে ইনকিলাবকে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিঞা।
কমিশনার বলেন, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন। সম্মেলনে প্রায় ১ হাজার ৫০০ বিদেশি অতিথি আসবে। গতকাল থেকে বিদেশিরা সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসা শুরু করেছে। তাদের নিরাপত্তায় ৮ হাজার পোশাক পরিহিত নিরাপত্তা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করছে। আছাদুজ্জামান মিঞা বলেন, বিদেশি অতিথিদের জন্য নির্ধারিত হোটেল, সম্মেলন স্থলসহ প্রত্যেকটি ভেন্যুর নিরাপত্তা নিশ্চিত করা হবে। একই সঙ্গে আন্তর্জাতিক অনুষ্ঠানের নিরাপত্তা দিতে আমরা বদ্ধপরিকর।
আয়োজক দেশের স্পিকার হিসেবে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি আইপিইউ-এর ১৩৬তম এসেম্বলির প্রেসিডেন্ট হবেন। এ এসেম্বলির জেনারেল ডিবেট থীম বা মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘অসাম্যতার প্রতিকার : মর্যাদা নিশ্চিত এবং সকলের জন্য কল্যাণ।
গতকাল শনিবার সংসদ সংসদ সচিবালয়ের থেকে জানানো হয়, এসেম্বলিতে আইপিইউ সদস্য ১৩১ টি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার এবং সংসদ-সদস্যসহ প্রায় দেড় হাজার প্রতিনিধি অংশগ্রহণ করবে। এসেম্বলিটির সফল আয়োজন বাংলাদেশের গণতান্ত্রিক অগ্রযাত্রায় একটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে এবং বহির্বিশ্বে একটি উদার, গণতান্ত্রিক ও আদর্শ রাষ্ট্র হিসেবে বাংলাদেশের ভাবমর্যাদা আরো উজ্জ্বল করবে। আইপিইউ সংসদীয় সংলাপে ও মানুষের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা প্রদান এবং গণতন্ত্রের দৃঢ় অবস্থান নিশ্চিতকল্পে কেন্দ্রীয় ভূমিকা পালন করে থাকে। এ উদ্দেশ্যে সংস্থাটি পার্লামেন্টগুলো এবং পার্লামেন্টারিয়ানগণের মধ্যে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়, যোগাযোগ ও সহযোগিতায় বিশেষ ভূমিকা পালন করে আসছে। আন্তর্জাতিক স্বার্থসংশ্লিষ্ট সমস্যা সমাধানে এ সংস্থা তার মতামত প্রকাশ করে থাকে। সংসদীয় গণতন্ত্র ও উন্নয়নের স্বার্থে সংস্থাটি মানবাধিকার রক্ষণ ও উন্নয়নেও বিশেষ ভূমিকা পালন করে। এছাড়াও আইপিইউ জাতিসংঘকে সমর্থন করে এবং বিভিন্ন আন্তর্জাতিক সংসদীয় সংস্থার সাথে সম্পর্ক রক্ষায় বিশেষ ভূমিকা পালন করে। আইপিইউ’র নীতিমালা অনুযায়ী এ সংস্থা পরিচালিত হয়।
সংসদীয় গণতন্ত্রের বিকাশ ও আন্তর্জাতিক সম্পর্ক রক্ষায় আইপিইউ বিশেষ ভূমিকা পালন করে থাকে। আইপিইউ-এর বিভিন্ন এসেম্বলি বা সম্মেলন বা মিটিংয়ে যোগদান করে বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ সদস্যগণ আন্তর্জাতিক পর্যায়ে মতবিনিময়ের মাধ্যমে অভিজ্ঞতা অর্জনের সুযোগ পান। সংস্থাটি বিভিন্ন দেশের পার্লামেন্ট ও পার্লামেন্টারিয়ানদের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার ক্ষেত্র সৃষ্টি করে। প্রতি বছর আইপিইউ-এর ২টি এসেম্বলি অনুষ্ঠিত হয়। প্রথমটি মার্চ অথবা এপ্রিল মাসে হয়। এটি সাধারণত একটি সদস্য দেশ হোস্ট হিসেবে আয়োজন করে থাকে। অপরটি অক্টোবর মাসে আইপিইউ-এর সদর দপ্তর জেনেভায় অনুষ্ঠিত হয়। আইপিইউ-এর সদস্য দেশসমূহ ৬টি জিওপলিটিক্যাল গ্রæপে বিভক্ত। বাংলাদেশ এশিয়া-প্যাসিফিক গ্রæপের দেশ। এ গ্রæপে মোট ৩১টি দেশ রয়েছে।
বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে গণতন্ত্রের সফল অগ্রযাত্রায় দশম জাতীয় সংসদ জনগণের প্রত্যাশা পূরণ, উন্নয়ন ও কল্যাণার্থে কার্যকর ভূমিকা রাখছে। বাংলাদেশে অনুষ্ঠেয় আইপিইউভুক্ত দেশগুলোর সক্রিয় প্ল্যাটফর্ম আইপিইউ’র এসেম্বলি গণতন্ত্রের অভিযাত্রায় এক অনন্য মাত্রা যুুক্ত করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭ টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় এসেম্বলি’র শুভ উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বে আইপিইউ এক্সিকিউটিভ কমিটির সদস্যগণ প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত এবং ফটো সেশনে অংশগ্রহণ করবে। ১৩৬তম আইপিইউ এসেম্বলির উদ্বোধনকালে প্রধানমন্ত্রী স্মারক ডাকটিকেট উন্মোচন এবং আইপিইউ ওয়েব টিভি উদ্বোধন করবেন।
আইপিইউ এসেম্বলির অন্যান্য ইভেন্ট বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত হবে। বিদেশী প্রতিনিধিদের বাংলাদেশে অবস্থানের জন্য ঢাকায় বিভিন্ন হোটেল নির্ধারণ করা হয়েছে। আইপিইউ-এর ১৩৬তম এসেম্বলির এক্সিকিউটিভ কমিটির সভা,অন্যান্য সভা ও সাইড ইভেন্ট আগামী ২৯ মার্চ থেকে শুরু হবে। এসেম্বলির কাজে সহযোগিতা প্রদানের জন্য আইপিইউ সদর দপ্তর থেকে ১১০ জন স্টাফ ঢাকায় আসবেন। জাতীয় সংসদের স্পিকারের নেতৃত্বে ও নিবিড় তত্ত¡াবধানে আইপিইউ এসেম্বলি আয়োজন সংক্রান্ত কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে। জাতীয় সংসদের এমপিরা সক্রিয় সহযোগিতা, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার সহযোগিতা এবং সংসদ সচিবালয় আইপিইউ-এর ১৩৬তম এসেম্বলি যথাযথভাবে আয়োজিত হবে। এসেম্বলি উপলক্ষে বিআইসিসি সংলগ্ন বাণিজ্য মেলার মাঠে দেশীয় পণ্য প্রদর্শন ও বিপণনের জন্য বাণিজ্য মন্ত্রণালয় আইপিইউ মেলার আয়োজন করা হয়েছে। এতে পর্যটন বিষয়ক এবং সরকারের উন্নয়নমূলক কাজের বিষয়গুলোও তুলে ধরা হবে।
২০১৪ সালের ১৬ অক্টোবর ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এর ১৩১তম এসেম্বলিতে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী আইপিইউ-এর প্রেসিডেন্ট নির্বাচিত হন। বাংলাদেশ থেকে তিনিই প্রথম আইপিইউ-এর প্রেসিডেন্ট নির্বাচিত হন। তাঁর এ অর্জন আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশের ভাবমর্যাদা উজ্জ্বল করেছে। তিনি ২০১১ সালে আইপিইউ’র স্ট্যান্ডিং কমিটি অন পিস এন্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটির প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং ২০১৪ সালের মার্চে তিনি স্ট্যান্ডিং কমিটি অন ইউনাইটেড নেশনস এ্যাফেয়ার্স-এর সদস্য নির্বাচিত হন। এছাড়া এ.বি.এম. ফজলে করিম চৌধুরী, এমপি বর্তমানে আইপিইউ-এর হিউম্যান রাইটস্ কমিটি অব পার্লামেন্টারিয়ান্স-এর সদস্য। ২০১৫ সালে হ্যানয়ে অনুষ্ঠিত আইপিইউ-এর ১৩২তম এসেম্বলিতে আবুল কালাম আজাদ এমপি স্ট্যান্ডিং কমিটি অন ইউনাইটেড নেশনস এ্যাফেয়ার্স-এর সদস্য এবং সংরক্ষিত মহিলা আসনের এমপি বেগম ওয়াসিকা আয়শা খান আইপিইউ-এর কো-অর্ডিনেটিং কমিটি অব ওমেন পার্লামেন্টারিয়ানস-এর সদস্য নির্বাচিত হন। ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) ১৮৮৯ সনে প্রতিষ্ঠিত বিশ্বের সর্ববৃহৎ সংসদীয় সংস্থা। আইপিইউ-এর সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত। স্বাধীন ও সার্বভৌম পার্লামেন্ট এ সংস্থার সদস্য হতে পারে। বর্তমানে আইপিইউভুক্ত সদস্য সংখ্যা ১৭০টি এবং সহযোগী সদস্য সংখ্যা ১১টি। স্বাধীনতা লাভের পর ১৯৭২ সালে বাংলাদেশ জাতীয় সংসদ আইপিইউ-এর সদস্যপদ লাভ করে।
এ উপলক্ষে আগামী ৩১ মার্চ শুক্রবার সকাল ৯.০০ ঘটিকায় বিআইসিসি এ স্থাপিত মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী, এমপি আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী এমপি এবং আইপিইউ সেক্রেটারি মার্টিন চুনগুং বক্তব্য রাখবেন।
আইপিইউ-এর ১৩৬তম এসেম্বলি উপলক্ষে জাতীয় সংসদ সচিবালয়ের পক্ষ হতে একটি ওয়েবসাইট (িি.িরঢ়ঁ১৩৬নধহমষধফবংয.ড়ৎম) খোলা হয়েছে। আইপিইউ-এর নিজস্ব একটি ওয়েবসাইট রয়েছে (িি.িরঢ়ঁ.ড়ৎম)। এ ২টি ওয়েবসাইটে আইপিইউ এবং আইপিইউ-এর ১৩৬তম এসেম্বলি সংশ্লিষ্ট তথ্যাদি রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ