Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মুক্তি পেলেন হোসনি মুবারক

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আদালতের রায়ে বেকসুর খালাস হওয়ার পর এবার কারাগার থেকে মুক্তি পেলেন মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক। গতকাল একথা নিশ্চিত করেছেন মুবারকের আইনজীবী। তিনি জানান, দক্ষিণ কায়রোর সামরিক হাসপাতাল থেকে ছাড়া পেয়ে ক্ষমতাচ্যুত হওয়ার ৬ বছর পর বাসায় গিয়েছেন তিনি।
২০১১ সালের জানুয়ারিতে শুরু হওয়া ১৮ দিনের অভ্যুত্থানে ১১ ফেব্রæয়ারি ক্ষমতাচ্যুত হন মোবারক। কিন্তু অভ্যুত্থানের দিনগুলোতে তার নির্দেশে নিরাপত্তা বাহিনীর গুলিতে ২৩৯ জন বিক্ষোভকারী নিহত হন বলে আদালতে প্রমাণিত হয়। ফলে ২০১২ সালে নিম্ন আদালত তাকে যাবজ্জীবন কারাদÐ দিয়েছিল। কিন্তু ওই রায়ের বিরুদ্ধে দু’বার উচ্চআদালতে আপিল করেন মোবারক। এরপর মার্চের শুরুতে বিক্ষোভকারীকে হত্যার অভিযোগ থেকে বেকসুর খালাস দিয়েছে দেশটির সর্বোচ্চ আপিল আদালত।
সরকারি তহবিল তসরুফের অভিযোগে এরইমধ্যে তিন বছরের কারাদÐ ভোগ করেছেন হোসনি মোবারক। সাবেক এই একনায়কের বিরুদ্ধে অভ্যুত্থান-পরবর্তী দিনগুলোতে আরও বহু অভিযোগ আনা হয়েছিল। সেসব অভিযোগের প্রায় সবগুলোতে তিনি নিজের শাসনামলে স্থাপিত বিচার বিভাগের কাছ থেকে বেকসুর খালাস পেয়েছেন।
১৯৮১ সালে আততায়ীর হাতে আনোয়ার সাদাতের নিহত হওয়ার পর ক্ষমতা গ্রহণ করেন মুবারক। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ