Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এখন ঘরে বসে অনলাইনেই ভ্যাট নিবন্ধন : অর্থমন্ত্রী

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অনলাইনে ভ্যাট পরিশোধ করতে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর জন্য ভ্যাট অনলাইন সিস্টেমের উদ্বোধন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রাজধানীর আগারগাঁওয়ে নবনির্মিত রাজস্ব ভবনে গত বৃহস্পতিবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে ভ্যাট অনলাইনের সিস্টেমের উদ্বোধন করেন।
এসময় আরও উপস্থিত ছিলেন, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক মোহাম্মদ রেজাইল হাসান, অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মুহাম্মদ আব্দুর রাজ্জাক, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, এমসিসিআই-এর সভাপতি নিহাদ কবীর। এছাড়া কাস্টমস ও শুল্ক গোয়েন্দাসহ বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সন্ধ্যা ছয়টায় অর্থমন্ত্রী বিশেষ গোলকে হাত রাখার পরপরই আলোক ঝলমলে পরিবেশে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। ওই গোলকে তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ এনবিআর, ভ্যাট অনলাইন সিস্টেমের ওয়েবসাইট, ভ্যাট কল সেন্টারের হটলাইন নম্বর ও ভ্যাট অনলাইন প্রকল্পের বিভিন্ন বিষয় সন্নিবেশিত ছিল।
এসময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, এর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের পথে আরো এক ধাপ এগিয়ে গেল। আমরা এখন থেকে অনলাইনে ভ্যাট দিবো। ঘরে বসেই অনলাইনে ভ্যাট নিবন্ধন করা যাবে।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ভ্যাট অনলাইন সিস্টেম চালু একটি যুগান্তকারী সিদ্ধান্ত। ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে প্রধানমন্ত্রীর যে স্বপ্ন ছিল অনলাইনে রেজিস্ট্রেশন চালু তারই একটি বড় পদক্ষেপ।
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, আধুনিক ও তথ্য প্রযুক্তিনির্ভর নতুন ভ্যাট ব্যবস্থাপনায় আমরা প্রবেশ করেছি। এর মাধ্যমে ভ্যাট ব্যবস্থাপনায় যুগান্তকারী পরিবর্তন আসবে।
অর্থমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাক বলেন, আমরা দেশের উন্নয়ন করতে চাই। উন্নয়ন করতে হলে দেশের মানুষকে ভ্যাট দিতে হবে। অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন সিস্টেম চালুর মাধ্যমে নতুন যুগের সূচনা হল। এফবিসিসিআই-এর প্রথম সহ-সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, আমরা সবাই ভ্যাট দেব। অনলাইনে ভ্যাট সিস্টেম চালুর মাধ্যমে আমরা হয়রানিমুক্তভাবে ভ্যাট দিতে পারব। ভ্যাট অনলাইন সিস্টেম চালুর জন্য এনবিআরকে ধন্যবাদ।
এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ নির্মাণের অনুকরণে ইতোমধ্যে আমরা ট্যাক্স ও কাস্টমস অনলাইন করেছি। আজকে ভ্যাট সিস্টেম উদ্বোধন করে আমরা ডিজিটাল এনবিআরের পথে বহুদূর এগিয়ে গেলাম। এজন্য সবার কাছে আমরা কৃতজ্ঞ।
জানা গেছে, নতুন অনলাইন ভ্যাট সিস্টেমের মাধ্যমে সারাদেশের করদাতারা ঘরে বসেই অনলাইনে ভ্যাট নিবন্ধন নম্বর (ই-বিআইন) পাবেন। ডিজিটাল এই পদ্ধতিতে মূসক পরিশোধও করা যাবে ই-পেমেন্টের মাধ্যমে। মূসক রিটার্ন দাখিল, প্রাপ্তি স্বীকারপত্রও মিলবে অনলাইনে। এক্ষেত্রে ব্যবসায়ীদের ভ্যাট নিবন্ধন নিতে হবে। এছাড়া ভ্যাট সংক্রান্ত জিজ্ঞাসা, অভিযোগ, পরামর্শ অথবা যেকোনো প্রয়োজনে ওয়ান স্টপ কল সেন্টারও চালু করা হয়েছে। যে কেউ এ কল সেন্টার নম্বর (১৬৫৫৫) এ কল করে ভ্যাট সংক্রান্ত তথ্য নিতে পারবেন।
উল্লেখ্য, ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর ভ্যাট পরিশোধের পদ্ধতি ডিজিটাল করতে ভ্যাট অনলাইন প্রকল্প চালু করা হয়েছে। দেশের যেকোনো প্রতিষ্ঠান যেন ভ্যাট দিতে আগ্রহী হয় সেজন্যে এ প্রকল্প চালু করা হয়েছে। এনবিআরের মূল উদ্দেশ্য দেশের মোট জিডিপিতে ভ্যাট ট্যাক্সের পরিমাণ বৃদ্ধি করা। বিশ্বের দক্ষিণ এশিয়ার দেশগুলো যেখানে এগিয়ে সেখানে বাংলাদেশ পিছিয়ে রয়েছে। এ জন্য রাজস্বসহ সরকারের উন্নয়ন প্রকল্পে অংশীদার হতে এনবিআর এ প্রকল্প চালু করলো।
১৫ মার্চ মধ্যরাত থেকে ভ্যাট অনলাইনের নিবন্ধন শুরু হলেও আনুষ্ঠানিকভাবে গত বৃহস্পতিবার উদ্বোধন হলো। আর গত এক সপ্তাহে ভ্যাট অনলাইনে মোট নিবন্ধিত ব্যবসায় প্রতিষ্ঠানের সংখ্যা ৪৩০ এর বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ