Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

দীর্ঘ প্রতীক্ষার পর স্বপ্নের সেতু দিয়ে পারাপার শুরু

কুষ্টিয়া-হরিপুর সংযোগ সেতু

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া : একটি ব্রীজ জেলা শহরের কোলাহল মুখর জনপদ থেকে আলাদা করে রেখেছিল তিন লক্ষাধিক মানুষকে। প্রতিদিন নদী পারাপারের বাস্তবতায় দীর্ঘদিনের অপমান ও অসম্মান থেকে উত্তোরণে স্বপ্ন দেখতে শুরু করেন গড়াই নদীর জল প্রবাহে বিভক্ত থাকা হরিপুর ও কয়াবাসী। লালিত স্বপ্নের বাস্তবায়নে এগিয়ে যাওয়ার ধারাবাহিক সিঁড়ি বেয়ে শুরু হয় জনমত সংগঠনের কার্যক্রম। এই স্বপ্নের উন্মেষ ঘটেছিল ১৯৯৫সালে। দীর্ঘ ২২ বছরের আন্দোলন সংগ্রামের অবসান ঘটিয়ে স্বপ্নের সেতু দিয়ে পারাপার শুরু করেছে দুই ইউনিয়নবাসী।
শুক্রবার বিকাল চারটায় ব্রীজ সংলগ্ন কুষ্টিয়া প্রান্তে শেখ রাসেল কুষ্টিয়া-হরিপুর সংযোগ সেতুর ফলক উন্মোচন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।
এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারী, কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য রেজাউল হক চৌধুরী, জেলা পরিষদের প্রশাসক রবিউল ইসলাম, কুষ্টিয়া জেলা প্রশাসক জহির রায়হান প্রমুখ।
ফলক উন্মোচন শেষে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফরে কোন চুক্তি হলে তা হবে সমতার ভিত্তিতে। আমাদের স্বার্থ বিঘিœত করে কোন চুক্তি করার প্রশ্নই ওঠেনা। ভারত যদি তার স্বার্থ রক্ষার জন্য চাপ সৃষ্টি করে আর সেই স্বার্থ রক্ষা করতে গিয়ে আমাদের ত্যাগ শিকার করতে তবে সেটা আমরা কেন মানবো? মন্ত্রী বলেন, বিএনপির সব চিন্তা নেতিবাচক। তারা সব কথায় না দিয়ে শুরু করে। তাই বিএনপি নিয়ে কোন কথা বলতে চাই না। তবে কোন দল জাতীয় স্বার্থ নিয়ে কথা বলতে চাই তবে সেটা নিয়ে কথা বলা যেতে পারে। আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা জঙ্গীবাদের বিরুদ্ধে জেহাদ ঘোষণা করেছি, বিএনপি জঙ্গিবাদী কাজ করছে তা তো আমরা বলছিনা। এখন বিএনপির মধ্যে যদি জঙ্গী থাকে, তারা যদি জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দেয় তাহলে আমরা কি করতে পারি।
কুষ্টিয়া শহর ঘেঁষে বইয়ে গেছে গড়াই নদী। আর এ নদী বিভক্ত করে রেখেছিল কুষ্টিয়া শহর এবং হাটশ হরিপুর ও কয়া ইউনিয়নকে। প্রতিদিন হাজার হাজার মানুষ নদী পার হয়ে শহরে আসে জীবিকার টানে। এতে দুর্ভোগের অন্ত ছিলনা এ জনপথের লাখো মানুষের। স্বাধীনতার পর থেকেই হরিপুর তথা কুষ্টিয়াবাসীর দাবী ছিল গড়াই নদীর ওপর একটি সেতুর। এ নিয়ে আন্দোলন সংগ্রামও কম হয়নি। বিএনপি আমলে সেতু নির্মাণে নানা প্রতিশ্রæতি দিলেও তা আলোর মুখ দেখেনি। তাই দীর্ঘ প্রতিক্ষিত সেতুটি নির্মাণের ফলে আনন্দের জোয়ার বইছে তিন ইউনিয়নের মানুষের মধ্যে।
ব্রীজ উদ্বোধন উপলক্ষে সেতুর পাদদেশে এক বিশাল জনসভার আয়োজন করেছিল কুষ্টিয়া জেলা আওয়ামীলীগ। জনসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। জেলা আওয়ামীলীগের সভাপতি সদর উদ্দিন খানের সভাপতিত্বে জনসভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের এমপি মাহবুব-উল আলম হানিফ। সভাটি পরিচালনা করেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আজগর আলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ