Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আজমিরে বোমা হামলার দায়ে দুই হিন্দুত্ববাদীর যাবজ্জীবন

দীর্ঘ ১০ বছর পর রায়

| প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আজমিরের সুফি সাধক খাজা মইনুদ্দিন চিশতির মাজারে বোমা হামলার প্রায় ১০ বছর পর দুই হামলাকারীর যাবজ্জীবন কারাদন্ডাদেশ দিয়েছেন জয়পুরের এক বিশেষ আদালত। ওই দুই হামলাকারী ভারতের হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) কর্মী।
২০০৭ সালের ১১ অক্টোবর রমজান মাসে ইফতারের সময় ওই বোমা হামলা চালানো হয়। বিস্ফোরণে তিনজন নিহত এবং আরও ১৫ জন আহত হন। প্রায় ১০ বছর ধরে তদন্ত ও শুনানি চলার পর গত ৮ মার্চ ওই হামলায় তিনজনকে দোষী সাব্যস্ত করেন আদালত। মামলা থেকে খালাস দেয়া হয় আরএসএসের তাত্তি¡ক স্বামী অসীমানন্দকে।
গতকাল ওই বোমা হামলায় দোষী সাব্যস্ত করে জয়পুরে বিশেষ ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) আদালত দেবেন্দ্র গুপ্ত এবং ভবেশ প্যাটেলকে যাবজ্জীবন কারাদÐের নির্দেশ দেয়া হয়েছে। এই ঘটনায় আরও এক অপরাধী সুনীল যোশীর মামলা চলাকালীনই মৃত্যু হয়। এই তিনজনই হিন্দুত্ববাদী সংগঠন আরএসএসের কর্মী। দেবেন্দ্র গুপ্ত এবং ভবেশ প্যাটেলকে পৃথকভাবে যথাক্রমে পাঁচ হাজার ও ১০ হাজার রুপি জরিমানাও করা হয়েছে।
হামলাকারীরা ভারতীয় দÐবিধি ১২০ (বি)-এর অধীনে অপরাধমূলক ষড়যন্ত্র, ২৯৫ (এ) ধারা অনুযায়ী ধর্মীয় বিশ্বাসের জন্য আক্রমণ এবং বিশেষ অপরাধমূলক আইন ইউএপিএ-র ১৬ ও ১৮ ধারায় দোষী সাব্যস্ত হয়।
ওই বোমা হামলার পর প্রাথমিক তদন্ত শুরুর সময়ে পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন লস্করে তাইয়্যেবা ওই হামলা চালিয়েছে। এবিষয়ক প্রচারণায় কয়েকটি ভারতীয় সংবাদ মাধ্যমও বিশেষ ভূমিকা পালন করে। পরে তদন্তের মোড় ঘুরে হিন্দুত্ববাদী আরএসএসের দিকে।
তদন্তের ভার তুলে দেয়া হয়েছিল রাজস্থানের এটিএসের হাতে। পরে তদন্তের দায়িত্বভার যায় ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির কাছে। দিল্লিতে ২০১১ সালের ৬ এপ্রিল এনআইএ পুলিশ স্টেশনে আবার মামলা দায়ের করা হয়। মামলার কাজ শুরু হয় বিশেষ আদালতে। মামলা চলাকালীন ১৪৯ জনের সাক্ষ্য গ্রহণ করা হয় এবং ৪৫১টি নথি খতিয়ে দেখা হয়। আদালতে তিনটি সহায়ক অভিযোগপত্রও পেশ করে এনআইএ। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ