Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে লেনদেনের ৪২ শতাংশই ব্যাংক খাতের

| প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার শেয়ারবাজারে একচেটিয়া দাপট দেখিয়েছে ব্যাংকিং খাতের কোম্পানির শেয়ার। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের ৪২ শতাংশই ব্যাংকের শেয়ার। এ নিয়ে টানা দুই কার্যদিবস একচেটিয়া রাজত্ব ধরে রাখল ব্যাংকিং খাত। বুধবার ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা ২০টি প্রতিষ্ঠানের মধ্যে ১০টিই ব্যাংকিং খাতের কোম্পানি। দাম বাড়ার শীর্ষ দশে রয়েছে পাঁচটি ব্যাংক।
মঙ্গলবারও লেনদেনের শীর্ষ ২০টি প্রতিষ্ঠানের মধ্যে ব্যাংক ছিল ১৪টি এবং দাম বাড়ার শীর্ষ দশে ছিল পাঁচটি ব্যাংক। ব্যাংকিং খাতের কোম্পানিগুলোর দাপটের কারণেই বুধবারের লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে মূল্যসূচক ঊর্ধ্বমুখী থেকেছে (সিএসই)।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ৩৭১ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৩৫৭ কোটি ৬ লাখ টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কার্যদিবসের চেয়ে সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। তবে এদিন ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইর লেনদেন।
ডিএসইর প্রধান সূচক ১১ দশমিক ৪৫ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক ২৫ দশমিক ৮০ পয়েন্ট বেড়েছে। ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে এক হাজার ২৯০ কোটি ৩৮ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল এক হাজার ২৬৩ কোটি টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ২৭ কোটি ৩৮ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৩৬ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক বেড়ে ১ হাজার ৩০১ পয়েন্টে এবং ১১ দশমিক ২১ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ৭৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ১৩৯টির এবং কোনো পরিবর্তন হয়নি ৪৯টি কোম্পানির শেয়ার দর। ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, এবি ব্যাংক, সিটি ব্যাংক, ইসলামী ব্যাংক, ওয়ান ব্যাংক, লংকা-বাংলা ফাইন্যান্স, আরএসআরএম স্টিল, বেক্সফার্মা, আইএফআইসি ব্যাংক এবং ইউসিবি ব্যাংক। অপরদিকে দাম বাড়ার শীর্ষ দশে স্থান করে নেয়া ব্যাংকিং খাতের প্রতিষ্ঠানগুলো হলো- এবি ব্যাংক, আইএফআইসি, মার্কেন্টাইল ব্যাংক, ঢাকা ব্যাংক এবং ইউসিবি। এ ৫টি ব্যাংক আগের দিন মঙ্গলবারও লেনদেনের শীর্ষ দশে ছিল।
সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৮১ কোটি ৫ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৯৪ কোটি ৬ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ১৩ কোটি ১ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ২৫ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৯১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৪১ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৮০৯ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৫ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৪ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৩৭ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪৮০ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৬৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ১০৬টির এবং কোনো পরিবর্তন হয়নি ৩১টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বেক্সফার্মা, ইস্টার্ন ব্যাংক, এবি ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ব্যাংক, ইসলামী ব্যাংক, ইউসিবি ব্যাংক, ডেল্টা স্পিনিং, লাফার্জ সুরমা সিমেন্ট এবং এক্সিম ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ