Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মুফতি হান্নানের রিভিউ খারিজের রায় প্রকাশ

| প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মুফতি আব্দুল হান্নানসহ তিনজনের রিভিউ আবেদন খারিজের রায় প্রকাশ করেছেন সুপ্রিম কোর্ট। গতকাল মঙ্গলবার রায়ে বিচারকদের স্বাক্ষরের পর প্রকাশ করে।
পাঁচ পৃষ্ঠার ওই রায় সুপ্রিম  কোর্টের ওয়েব সাইটেও প্রকাশ করা হয়। রায়ের সত্যায়িত অনুলিপি হাইকোর্ট ও বিচারিক আদালত হয়ে কারাগারে পাঠানো হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার মো: সাব্বির ফয়েজ। সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা চালিয়ে পুলিশসহ তিনজনকে হত্যার মামলায় চূড়ান্ত বিচারেও হরকাতুল জিহাদের ওই তিন জঙ্গির ফাঁসির রায় বহাল থাকে। তারা রায় পর্যালোচনার আবেদন করলেও গত ১৯ মার্চ আদালতে তা খারিজ হয়ে যায়। রায় হাতে পাওয়ার পর কারা কর্তৃপক্ষ ফাঁসির আসামি মুফতি আব্দুল হান্নান, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার ওরফে রিপনের কাছে জানতে চাইবে- কৃতকর্মের জন্য অনুশোচনার কথা জানিয়ে তারা প্রেসিডেন্টের কাছে প্রাণভিক্ষা চাইবেন কি না। তারা ক্ষমা না চাইলে কিংবা তার ক্ষমার আবেদন  প্রেসিডেন্ট প্রত্যাখ্যান করলে মৃত্যুদন্ড কার্যকরের প্রক্রিয়া শুরু করবে কারা কর্তৃপক্ষ।
২০০৪ সালের ২১ মে ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরী  গ্রেনেড হামলার মুখে পড়েন। ঘটনাস্থলেই পুলিশের এএসআই কামাল উদ্দিন নিহত হন। এছাড়া পুলিশ কনস্টেবল ও হাবিল মিয়া নামের আরেক ব্যক্তি মারা যান হাসপাতালে। আনোয়ার চৌধুরী ও সিলেটের জেলা প্রশাসকসহ অন্তত ৪০ জন ওই ঘটনায় আহত হন। ৭ ডিসেম্বর এ মামলার আপিলের রায় ঘোষণা করে। ১১ ফেব্রুয়ারি তিন আসামিকে হাইকোর্টের দেয়া সর্বোচ্চ সাজার রায়ই তাতে বহাল থাকে। এ মামলার বাকি দুই আসামি মহিবুল্লাহ ও আবু জান্দালকে হাইকোর্ট যাবজ্জীবন কারাদন্ড দিয়েছিল। আপিল না করায় তাদের ওই সাজাই বহাল থাকে। দন্ডিত পাঁচ আসামির সবাই কারাগারে আছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ