Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রাক-নিবন্ধিত ৭০ হাজার ৯শ’ হজযাত্রী বেকায়দায়

| প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

শিগগিরই চূড়ান্ত নিবন্ধন শুরু -ধর্মমন্ত্রী
শামসুল ইসলাম : দ্বি-পাক্ষিক হজ চুক্তির কোটার বাইরে প্রাক-নিবন্ধিত ৭০ হাজার ৯শ’ ২৭ জন হজযাত্রী নিয়ে হজ এজেন্সিগুলো বেকায়দায় পড়েছে। চলতি বছর হজে যাওয়ার নিয়ত করেই তারা মুয়াল্লেম ফি জমা দিয়ে প্রাক-নিবন্ধন করেছিলেন। এসব নিবন্ধিত হজযাত্রীর এবার হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। রাজকীয় সউদী সরকারের কাছ থেকে অতিরিক্ত নতুন হজ কোটার অনুমোদন এনে তাদের হজে প্রেরণের জন্য বিভিন্ন মহল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করা হয়েছে। নতুন কোটা আনা সম্ভব না হলে আগামী বছর এসব হজযাত্রী অগ্রাধিকার ভিত্তিতে হজে যাওয়ার সুযোগ পাবেন। এছাড়া সারা বছরই হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম চালু রাখারও জোরালো দাবী উঠছে। প্রত্যেক হজযাত্রী ৩০ হাজার ৭শ’ ৫২ টাকা দিয়ে প্রাক-নিবন্ধন সম্পন্ন করেছেন। হজে যেতে না পারায় দীর্ঘ দেড় বছর নিবন্ধিত এসব হজযাত্রীর জমাকৃত মুয়াল্লেম ফি’র কোটি কোটি টাকা অলস অবস্থায় ব্যাংকে পড়ে থাকবে। ব্যাংকে জমাকৃত এসব টাকার ইন্টারেস্ট কার পকেটে যাবে তা’ কেউ বলতে পারছে না। হজ প্যাকেজের পুরো টাকা জমা দিয়ে হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন কবে নাগাদ শুরু হবে তা’ এখনো ঘোষণা দেয়া হয়নি। সোমবার ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান তার দপ্তরে ইনকিলাবকে বলেন, হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধনের তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। তবে শিগগিরই চূড়ান্ত নিবন্ধনের তারিখ জানিয়ে দেয়া হবে।
গত ১৯ ফেব্রæয়ারী হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হয়। গতকাল পর্যন্ত সরকারী ব্যবস্থাপনায় ৩ হাজার ৫শ’ ৩৪জন হজযাত্রী প্রাক-নিবন্ধন সম্পন্ন করেছে। বেসরকারী ব্যবস্থাপনায় ১ লাখ ৮৮ হাজার ১শ’ ২৫ জন প্রাক-নিবন্ধন সম্পন্ন করেছে। আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেড কর্র্তৃপক্ষ জানিয়েছে, ২০১৬ সালের প্রাক-নিবন্ধিত ৩৭ হাজার ৪শ’ ৯৪ জনসহ এবার বেসরকারী ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১শ’ ৯৮ জন হজে যাওয়ার সুযোগ পাবেন। এর মধ্যে ২ হাজার ৬শ’ ৫জন গাইড রয়েছে। ১ লাখ ৪০ হাজার ৯শ’ ৯৫ সিরিয়াল থেকে শুরু হয়ে এবার ২ লাখ ১৭ হাজার ২শ’ ৮৮ সিরিয়াল পর্যন্ত হজযাত্রীগণ হজে যেতে পারবেন। সরকারী
এদিকে, বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ্জ এডভোকেট আব্দুল্লাহ আল নাসের গতকাল এক বিবৃতিতে ১ লাখ ১৭ হাজার ১শ’ ৯৮ জন কোটার বাইরে ৭১ হাজার হজযাত্রী অতিরিক্ত প্রাক-নিবন্ধনের খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। আলহাজ্জ এডভোকেট আব্দুল্লাহ আল নাসের অতিরিক্ত ৭১ হাজার হজযাত্রী যাতে চলতি বছর হজে যেতে পারে, তার জন্য প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন। তিনি অবিলম্বে ৭১ হাজার কোটার বন্দোবস্ত করার দাবী জানিয়েছেন। চট্টগ্রামের হজযাত্রী কল্যাণ পরিষদের সভাপতি আহমদুল ইসলাম চৌধুরী তালিকাভুক্ত কোটার অতিরিক্ত প্রায় ৭১ হাজার হজযাত্রীকে হজে পাঠানোর ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি আহŸান জানান। প্রধানমন্ত্রী সউদী বাদশাহর কাছে এ বিষয়ে অনুরোধ জানালে এ দেশের সাথে সুসম্পর্ক থাকায় সউদী বাদশাহ তা মেনে নিবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি আল্লাহর মেহমান হজযাত্রীদের রুহানী খোরাক পূরণে (পবিত্র হজ পালন) সরকারকে কার্যকরী উদ্যোগ নেয়ার আহŸান জানান। লাব্বাইক ওভারসীজ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর কাওসার উদ্দিন প্রাক-নিবন্ধিত সকল হজযাত্রীদের হজে নেয়ার দাবী জানিয়ে চূড়ান্ত নিবন্ধনের সময়ে হজ প্যাকেজের পুরো টাকা পরিশোধের জন্য হজযাত্রীদের প্রতি অনুরোধ জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ