Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের রোল মডেল

জাতিসংঘে প্রতিমন্ত্রী মেহের আফরোজ এমপি

| প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

নিউইয়র্ক থেকে এনা : প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে নারী সমাজের অগ্রসরতায় বিস্ময়কর সফলতা অর্জনের ফলে বাংলাদেশ আজ ‘নারীর ক্ষমতায়নে’ বিশ্বের বুকে রোল মডেলে পরিণত হয়েছে। গত ২০ মার্চ (নিউইয়র্ক সময়) জাতিসংঘ সদর দফতরে কমিশন অন দ্যা স্ট্যাটাস অফ উইমেন (সিএসডবিøউ) এর চলতি ৬১তম সেশনে কান্ট্রি স্টেটমেন্ট পর্বে এ কথা বলেছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি। সেশনটির এবারের প্রতিপাদ্য, “পরিবর্তনশীল বিশ্ব কর্মপরিবেশে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন : অত্যন্ত সময়োপযোগী”। প্রতিমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশে নারীর ক্ষমতায়নের যাত্রা শুরু হয় স্বাধীনতার পর থেকে। এসময়ই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে নারী উন্নয়নের ক্ষেত্রে নীতিগত ও প্রাতিষ্ঠানিক পদক্ষেপ গৃহীত হয়। প্রতিমন্ত্রী এ সভায় লিঙ্গ সমতা এবং নারীর রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে বর্তমান সরকার যে সকল কর্মসূচি বাস্তবায়ন করেছে তা তুলে ধরে বলেন, নারীর অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ত্বরান্বিত করতে আমরা ‘জাতীয় নারী উন্নয়ন নীতি-২০১১’ প্রণয়ন করেছি। নারীর কর্মক্ষেত্রের পরিবেশ উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আমরা কর্মজীবী নারীদের সন্তানের জন্য ডে-কেয়ার সেন্টার স্থাপন, দূঃস্থ নারীদের জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়ন করেছি। তৃণমূল পর্যায়ে নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছি। নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য সামগ্রীর মধ্যসত্ত¡ভোগীদের কোনরকম হস্তক্ষেপ ব্যতিত বাজারজাতকরণে আমরা রাজধানী ঢাকায় ‘জয়িতা’ নামে একটি মেগা শপিং মল প্রতিষ্ঠা করেছি। গত তিন বছরে বাংলাদেশের ১লাখ ৬৯ হাজার ৭১১ জন নারীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে যারা দেশে বিপুল পরিমাণ বৈদেশিক মূদ্রা প্রেরণ করছে।
তিনি জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের প্রতি আহŸান জানিয়ে বলেন, আসুন, আমরা জীবনের প্রতিটি ক্ষেত্রে লিঙ্গসমতা অর্জন ও পৃথিবীকে নারীর জন্য একটি উৎকৃষ্ট স্থানে পরিণত করতে আরেকটিবার শপথ নেই।
প্রতিমন্ত্রী মেহের আফরোজ এমপি সিএসডবিøউ’র ৬১তম সেশনে বাংলাদেশ ডেলিগেশনের প্রতিনিধিত্ব করছেন। এছাড়া মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম এনডিসি এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব জিয়াউল ইসলামসহ ৯ সদস্যের একটি বাংলাদেশ প্রতিনিধিদল সিএসডবিøউএর ৬১তম সেশনে অংশগ্রহণ করছেন। উল্লেখ্য গত ১৩ মার্চ শুরু হওয়া এই সেশন আগামী ২৪ মার্চ পর্যন্ত চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ