Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন সম্মেলন শুরু ১ এপ্রিল

| প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

নিরাপত্তায় থাকছে আট হাজার পুলিশ
পঞ্চায়েত হাবিব : ঢাকায় বসছে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন। আগামী ১ থেকে ৫ এপ্রিল পাঁচ দিনব্যাপী এ সম্মেলনে ১৭১টি দেশের মধ্যে ১৩৫টি দেশের এমপিসহ এক হাজারের বেশি বিদেশিরা এতে অংশগ্রহণ করবে। এ সম্মেলনের পুরো নিরাপত্তার দায়িত্বে থাকছে ডিএমপি। আট হাজার পোশাকধারী পুলিশ সদস্য নিরাপত্তার জন্য মোতায়েন করা হবে।
আন্তর্জাতিক এ সম্মেলনে বিভিন্ন দেশের সংসদীয় বিধি-বিধান, এমপি-মন্ত্রীদের আচার-আচরণ, সংসদীয় কার্যবিধি, এমপিদের ক্ষমতা, নারী ক্ষমতায়ন, বিশ্ব মানবাধিকার, বিশ্বের বিভিন্ন দেশে রাষ্ট্রহীন মানুষের অবস্থা, দুর্দশা এবং বিশ্ব মানুষের সংহতি ইত্যাদি বিষয়ে আলোচনা এবং করণীয় বিষয়ে সুপারিশ করা হবে।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো ঢাকায় বসছে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এর ১৩৬তম সম্মেলন। আগামী ১ থেকে ৫ এপ্রিল পাঁচ দিনব্যাপী এই সম্মেলনে আইপিইউভুক্ত ১৭১টি দেশের মধ্যে ১৩৫টি দেশের সরকারী ও বিরোধী দলের এমপিরা অংশগ্রহণ করবেন। এছাড়া বিভিন্ন দেশে ২ শতাধিক সাংবাদিক ও পর্যবেক্ষক আসবেন। রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে টানা ৬ দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনের বিভিন্ন সেশন অনুষ্ঠিত হবে। দেশের ইতিহাসে প্রথমবারের মতো সর্ববৃহৎ আন্তর্জাতিক সম্মেলন নিয়ে চলছে জোর প্রস্তুতি। বিদেশী এমপিদের নিরাপত্তাসহ বিভিন্ন সেশন নিয়ে জাতীয় সংসদ সচিবালয় থেকে ২৫টি কমিটি গঠন করা হয়েছে। এ সম্মেলনকে সামনে রেখে ইতোমধ্যে রাজধানীর ১৫টি পাঁচ তারকা মানের হোটেল বুকিং দিয়েছে রেখেছে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় এবং আইপিইউ যৌথ আয়োজক কর্তৃপক্ষ। সংসদীয় গণতান্ত্রিক দেশগুলোকে নিয়ে গঠিত সবচেয়ে বড় সংস্থা আইপিইউ। সংস্থাটি সংসদীয় গণতান্ত্রিক দেশগুলোর গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় কাজ করে। বাংলাদেশ ১৯৭২ সালে এ সংস্থার সদস্য পদ লাভ করে। আগামী ১ এপ্রিল জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা এ সম্মেলন উদ্বোধন করবেন। জাতীয় সংসদ সচিবালয় এবং আইপিইউ যৌথভাবে এই সম্মেলন আয়োজন করছে। এরপর প্রতিদিন কয়েকটি সেশনে ভাগ হয়ে চলবে সম্মেলন। আইপিইউ বর্তমান প্রেসিডেন্ট বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী আইপিইউ-এর বিভিন্ন কর্মকাÐ তুলে ধরবেন।
সাবের হোসেন চৌধুরী ইনকিলাবকে বলেন, আইপিইউ সম্মেলন বাংলাদেশকে অনেক উচ্চতায় নিয়ে যাবে। বাংলাদেশের ইতিহাসের সর্ববৃহৎ এই আয়োজন সুষ্ঠু ও সুন্দরভাবে তুলে ধরতে পারলে বিশ্ব বাংলাদেশকে নতুন করে চিনবে। এই সম্মেলনে আইপিইউভুক্ত দেশের এমন সব সদস্য আসবেন যাদের মধ্যে কেউ প্রাক্তন মন্ত্রী, আবার অনেকে আগামীতে মন্ত্রী হবেন। এই সম্মেলনে বিভিন্ন দেশের সংসদের গুড প্র্যাকটিসগুলো তুলে ধরা হবে। তিনি বলেন, সম্মেলনটা এমন সময় হচ্ছে যখন আমেরিকার প্রেসিডেন্ট পরিবর্তন হয়েছে। জাতিসংঘের মহাসচিবের পরিবর্তন হয়েছে। এই দুই নেতৃত্ব বিশ্ব স¤প্রদায় কিভাবে নিচ্ছে তাও সম্মেলন থেকে বেরিয়ে আসবে। একই সঙ্গে বাংলাদেশকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে এই সম্মেলন। নিরাপত্তা ইস্যুতে কমনওয়েলথ পার্লামেন্টারিয়ান অ্যাসোসিয়েশন (সিপিএ) সম্মেলন বাতিল হওয়ায় বিশ্বে বাংলাদেশের যেভাবে দেখা হচ্ছিল, সেই অবস্থার পরিবর্তন হবে। বাংলাদেশের ভাবমর্যাদার ইতিবাচক পরিবর্তন হবে। এই সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের মর্যাদা বহির্বিশ্বে উজ্জ্বল হবে। সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন পণ্য তুলে ধরার জন্য একটি মেলা আয়োজন করা হবে। টানা ৬ দিনব্যাপী এই সম্মেলনের বিভিন্ন সেশন অনুষ্ঠিত হবে। দেশের ইতিহাসে প্রথমবারের মতো সর্ববৃহৎ আন্তর্জাতিক সম্মেলন নিয়ে চলছে নানা ধরনের প্রস্তুতি।
জাতীয় সংসদের অতিরিক্ত সচিব গোলাম মোস্তফা ইনকিলাবকে বলেন, উদ্বোধনী অনুষ্ঠান সংসদের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হলেও মূল অনুষ্ঠান হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। তিনি বলেন, এই অ্যাসেম্বলি উপলক্ষে ২২ মার্চ থেকে অতিথিরা আসা শুরু করবেন। আর বিআইসিসি মূল ভবনের বাইরে উত্তর পূর্ব কোণায় সব সুযোগ-সুবিধা সম্বলিত মিডিয়া সেন্টার স্থাপন করা হবে। দেশি-বিদেশি ২০০ সাংবাদিক বসার ব্যবস্থা ও প্রেস কনফারেন্সের ব্যবস্থা থাকবে। দুটি এলইডি স্ত্রিনে মেইন ইভেন্টগুলো প্রদর্শিত হবে। ইন্টারনেট সুবিধাসহ ২০টি কম্পিউটার থাকবে। আর ৫০টি ল্যাপটপ ব্যবহার উপযোগী ইন্টারনেট কানেক্টিভিটি, ফটোকপিয়ার, স্ক্যানার, ফ্যাক্স, আইএসডি ও এনডাবিøউ সুবিধাসহ টেলিফোন থাকবে।
অনুষ্ঠানে আইপিইউ-এর প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী এমপি, বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের আবাসিক প্রতিনিধি শিনজি কুবো এবং সিনিয়র প্রটেকশন অফিসার খালেদ ফানসা বক্তব্য রাখবেন। এছাড়া অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এমপি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান এমপি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ সম্ভু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ