Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্প মুসলমানদের সত্যিকারের বন্ধু : সউদী প্রিন্স

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘মুসলমানদের সত্যিকারের বন্ধু’ বলে অভিহিত করেছেন সউদী আরবের ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ট্রাম্পের বিতর্কিত অভিবাসী নিষিদ্ধ আইনটি মুসলিমদের উদ্দেশ করেই করা হয়েছে বলেও বিশ্বাস করেন না তিনি।
হাই প্রোফাইল সফরে যুক্তরাষ্ট্রে রয়েছেন সউদী আরবের এই প্রভাবশালী প্রিন্স। ট্রাম্পের সঙ্গে বৈঠকও করেছেন তিনি। ওই বৈঠককে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে দাবি করেছেন মোহাম্মদ বিন সালমানের একজন সিনিয়র উপদেষ্টা। ইরানের সঙ্গে পুরমাণু সমঝোতা চুক্তির জেরে বারাক ওবামার আমলে যুক্তরাষ্ট্রের সঙ্গে সউদী আরবের সম্পর্ক রীতিমতো তলানিতে গিয়ে ঠেকেছিল। ট্রাম্প যুগে দু’দেশের সম্পর্ক স্বাভাবিক হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
এক বিবৃতিতে বলা হয়, প্রিন্স মোহাম্মদের সফরে রাজনীতি, নিরাপত্তা ও অর্থনীতিসহ সবকিছু ‘সঠিক পথে ফিরেছে’। এর পুরোটাই হয়েছে দু’দেশের সম্পর্কের গুরুত্ব অনুধাবন এবং মধ্যপ্রাচ্যের আঞ্চলিক পরিস্থিতির ওপর প্রেসিডেন্ট ট্রাম্পের সুস্পষ্ট ধারণা থাকায়।
এতে বলা হয়, ‘মুসলিম দেশ কিংবা ইসলাম ধর্মকে উদ্দেশ করে অভিবাসী নিষিদ্ধ আইন করা হয়েছে বলে সউদী আরব বিশ্বাস করে না। যুক্তরাষ্ট্রে সন্ত্রাসীদের অনুপ্রবেশ ঠেকানোর উদ্দেশেই এই সার্বভৌম সিদ্ধান্ত নেয়া হয়েছে’।
বিবৃতিতে দাবি করা হয়, মানবিক মূলবোধ সম্পন্ন একটি ঐশ্বরিক ধর্ম বিবেচনা করে ইসলাম ধর্মের প্রতি গভীর শ্রদ্ধাবোধ জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। মোহাম্মদ বিন সালমানের এক মুখপাত্র বলেন, ইসলামের বিষয়ে ট্রাম্পের কাছ থেকে যে সুস্পষ্ট বক্তব্য শুনেছেন এবং ইতিবাচক মনোভাব দেখেছেন তাতে তিনি সন্তোষ প্রকাশ করেছেন। তিনি আরও বলেন, ‘মুসলিম বিশ্বের সঙ্গে কাজ করার প্রেসিডেন্ট ট্রাম্পের অভূতপূর্ব এবং আন্তরিক অভিপ্রায় রয়েছে। এই মনোভাবের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পকে মুসলমানদের সত্যিকারের বন্ধু হিসেবে দেখছেন প্রিন্স মোহাম্মদ’।
ওভাল অফিসে এই দুই নেতার বৈঠকে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, ট্রাম্পের জ্যেষ্ঠ উপদেষ্টা ও তার জামাতা জারেড কুশনার, চিফ অব স্টাফ রেইন্স প্রিবাস এবং স্ট্রাটেজিস্ট স্টিভ ব্যানন উপস্থিত ছিলেন। সূত্র : ওয়েবসাইট।



 

Show all comments
  • Mohammad ali ১৯ মার্চ, ২০১৭, ৮:০৬ এএম says : 0
    ওদের দালালি করা কিছু লোক সর্বদাই থাকে।।
    Total Reply(0) Reply
  • সাদেক ১৯ মার্চ, ২০১৭, ১০:৩০ এএম says : 0
    ট্রাম্প মুসলমানদের সত্যিকারের বন্ধু নয়, ........... তোদের গধির রক্ষাকবচ।
    Total Reply(0) Reply
  • জাহেদ ১৯ মার্চ, ২০১৭, ১১:৪৬ এএম says : 0
    যে ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে মুসলিম দের কে শান্তি দিচ্ছে না, সে কিভাবে ইসলামের বন্ধু হবে। ও একটা শয়তান, ট্রাম্প ইসলাম বিদ্বেষী।
    Total Reply(1) Reply
    • ফারুক ১৯ মার্চ, ২০১৭, ১০:২৩ পিএম says : 4
      সৌদীর এই কথা বুঝা যায়।সে কত বড় .............

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ