Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

উত্তরপ্রদেশের নয়া মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দফায় দফায় বৈঠকের পর অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে ভারতের উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রীর পদে যোগী আদিত্যনাথের নাম ঘোষণা করা হয়েছে। আজ বিকেলে কাশীরাম স্মৃতি ভবনে শপথ নেবেন নতুন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র্র মোদী, বিজেপি সভাপতি অমিত শাহসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রীর অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে। ৪৬ বছরের যোগী আদিত্যনাথ কট্টরবাদী হিসেবে পরিচিত। দীর্ঘ ৬ বছর তিনি গোরখপুরের সংসদ সদস্য রয়েছেন। প্রথম থেকে কোথাও তিনি মুখ্যমন্ত্রীর দৌড়ে ছিলেন না।
সূত্র জানায়, পাশাপাশি উপ-মুখ্যমন্ত্রী পদে আসছেন বিজেপির রাজ্য সভাপতি কেশবপ্রসাদ মৌর্য এবং দীনেশ শর্মা। মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মনোজ সিনহা, বিজেপির রাজ্য সভাপতি কেশবপ্রসাদ মৌর্য, রাজনাথ সিংহ, স্বতন্ত্রদেব সিংহ, সতীশ মাহানা এবং সুরেশ খন্নার মতো নেতাদের নাম উঠে এলেও তাদের এড়িয়ে একজন কট্টরবাদীকে শেষমেশ মুখ্যমন্ত্রী হিসেবে স্থির করায় দলের একাংশের মধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। ভোটের ফল ঘোষণার পর থেকেই উত্তরপ্রদেশের গুরুদায়িত্ব কার হাতে দেওয়া হবে তা নিয়ে জল্পনা চলছিল। বিজেপির অন্দরমহলেও এই নিয়ে ধোঁয়াশা ছিল। শুক্রবার মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানের দিনক্ষণ ঘোষণা করে ফেললেও ওই দিন রাত পর্যন্ত মুখ্যমন্ত্রীর নাম জানাতে পারেনি বিজেপি শিবির। তা স্থির করতে গতকাল সকাল থেকেই তৎপর হয়ে ওঠে বিজেপি। বিকেল ৫টায় লাক্ষেèৗয়ের দলের বিধায়কদের নিয়ে একটি বৈঠক ডাকেন বিজেপি নেতারা। বিশেষ বিমানে লাক্ষেèৗ উড়িয়ে আনা হয় যোগী আদিত্যনাথকে। তার সঙ্গে বৈঠকে যোগ দিতে পৌঁছেন বিজেপির রাজ্য সভাপতি কেশবপ্রসাদ মৌর্য। তবে দলের বিধায়কদের নিয়ে বৈঠক শুরুর আগে লাক্ষেèৗয়ের ভিভিআইপি গেস্টহাউসে কেশবপ্রসাদ মৌর্য, আদিত্যনাথ এবং অনুপ্রিয়া পটেলকে নিয়ে একদফা বৈঠক করেন কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু। তারপরই দলের সমস্ত বিধায়কের সঙ্গে আলোচনা সেরে যোগী আদিত্যনাথের নাম স্থির করে বিজেপি। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ