Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিমানবন্দর ও কারাগারে বিশেষ সতর্কতা জারি

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের সবগুলো বিমানবন্দর ও কারাগারে বিশেষ সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। ঢাকার আশকোনায় প্রস্তাবিত র‌্যাব সদর দপ্তরে অস্থায়ী ক্যাম্পে আত্মঘাতী বিস্ফোরণের পর এ সতর্কতা জারির ঘোষণা আসে। প্রাথমিকভাবে র‌্যাব ধারণা করছে, আত্মঘাতী ব্যক্তি  কোনো জঙ্গি দলের সদস্য।
অতিরিক্ত কারা মহাপরিদর্শক ইকবাল হাসান বলেন, আশকোনার ঘটনার পর দেশের সব কারাগারগুলোতে অধিকতর সতর্কতা ও নিরাপত্তা ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি রেড অ্যালার্ট নয়। তবে সবাইকে অধিকতর সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।
ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেল সুপার জাহাঙ্গীর কবির বলেন, আমরা সব সময়ই সতর্ক। যেহেতু একটি ঘটনা ঘটেছে, তাই ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আমাদের নিরাপত্তা আরও জোরদার করতে নির্দেশ দিয়েছেন। সারাদেশে মোট ৬৮ কারাগারে ৭০ হাজারের বেশি বন্দি রয়েছে বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ ।
এদিকে দেশের বিমানবন্দরগুলোতেও বাড়তি সতর্কতার নির্দেশনা দিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, মন্ত্রণালয় থেকে দেশের সব বিমানবন্দরে অধিকতর সতর্কতার নির্দেশ দেয়া হয়েছে। গতকাল (শুক্রবার) দুপুর থেকে এ নির্দেশনা কার্যকর করা হয়েছে। মাহবুবুর রহমান তুহিন আরো বলেন, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ নির্দেশনা জারি থাকবে।
উল্লেখ্য, গতকাল দুপুরে রাজধানীর উত্তরায় র‌্যাবের অস্থায়ী ক্যাম্পে আত্মঘাতী হামলা হয়। এতে হামলাকারী নিহত ও র‌্যাবের দুই সদস্য আহত হন।
না’গঞ্জে রেড অ্যালার্ড!
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জ জেলা কারাগার ও নদীবন্দরগুলোতে রেড এ্যালার্ট জারি করা হয়েছে। রাজধানীর আশকোনায় র‌্যাবের অস্থায়ী ক্যাম্পে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় দেশের সব বিমানবন্দর ও কারাগারে রেড অ্যালার্ট জারির অংশ হিসেবে এই ব্যবস্থা হয়েছে।
অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের বিষয়টি নিশ্চিত করে নারায়ণগঞ্জের জেল সুপার সুভাষ কুমার ঘোষ বলেন, কারাগারগুলোতে এমনিতেই সবসময় রেড অ্যালার্ট জারি থাকে। তবে হামলার পর আমরা অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি।
সুভাষ কুমার ঘোষ আরও জানান, আইজি স্যারের নির্দেশে বিশেষ সর্তকতামূলক নেয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত তা বলবৎ থাকবে। এ বিষয়ে বিআইডাবিøউটিএ যুগ্ম পরিচালক একেএম আরিফ হোসেন বলেন, টার্মিনাল এলাকায় বিশেষ সতর্কতা নেয়া হয়েছে। সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে। আমাদের কর্মকর্তাদের বিশেষ নির্দেশনাও দেয়া হয়েছে।

খুলনা কারাগারে রেড এলার্ট
খুলনা ব্যুরো : নাশকতার আশঙ্কায় খুলনা জেলা কারাগারে গতকাল শুক্রবার বিকেল ৪টা থেকে রেড এলার্ট জারি করা হয়েছে। কারা ফটক, কর্মকর্তাদের বাসভবন ও কালেক্টরেট ভবনের পাশে সশস্র অতিরিক্ত কারারক্ষি নিয়োগ করেছেন জেল সুপার। বন্দির স্বজনদের সকল প্রকার সাক্ষাৎ নিষিদ্ধ করা হয়েছে। কারা ফটকের সামনের রাস্তায় মোটর সাইকেল চলাচলকারীদের ওপর নজরদারি রাখা হচ্ছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, শুক্রবার বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে কর্তৃপক্ষ বন্দি মায়ের শিশুদের উন্নতমানের খাবার, নতুন পোশাক বিতরণ, চিত্রাংকন প্রতিযোগিতা ও খেলাধূলার অনুষ্ঠান নিয়ে দিনভর ব্যস্ততা ছিল জেলা কারাগারে।
খুলনা বিভাগীয় কারা উপ-মহাপরিদর্শক (ডিআইজি-প্রিজন) টিপু সুলতান জেলা কারাগারে রেড এলার্ট জারি করার জন্য জেল সুপারের কাছে ক্ষুদে বার্তা পাঠায়। বিকেল আনুমানিক ৪টায় জেল সুপার মোঃ কামরুল ইসলাম রেড এলার্ট জারি ও কারারক্ষিদের সশস্র নিরাপত্তা বাড়ানোর নির্দেশনা দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ