Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনা রাষ্ট্রীয় মিডিয়ায় মোদির প্রশংসা ও একইসঙ্গে হুঁশিয়ারি

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

প্যানোস মুর্দুকুতাস, ফোর্বস : চীনের রাষ্ট্রীয় মিডিয়ায় সাম্প্রতিক সপ্তাহগুলোতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা ও তার প্রতি হুঁশিয়ারি দুই-ই দেখা গেছে যা আর্থিক বাজারের বিনিয়োগকারীদের এ অঞ্চলে চলমান বিরোধের সাথে সংশ্লিষ্ট ভ‚রাজনৈতিক ঝুঁকি বিষয়ে বিভ্রান্ত করে তুলেছে।
প্রশংসা করা হয়েছে ভারতের দ্রæত বর্ধমান ও বলিষ্ঠ নির্মাণ শিল্পের। যদিও মোদির নোট বাতিলের পদক্ষেপ ভারতের অর্থনৈতিক গতিশীলতায় একটি ক্ষত সৃষ্টি করেছিল, কিন্তু দেশের নির্মাণ খাতে অর্থ বছরের তৃতীয় প্রান্তিকে ৮.৩ শতাংশ অগ্রগতি ঘটেছে। কিছু বিশ্লেষকের কথা যে প্রবৃদ্ধির পরিমাণ কিছুটা অতিরঞ্জিত করা হলেও ভারতের জন্য এ এক বিরাট অর্জন।
চীনা রাষ্ট্রীয় মাধ্যমের একই খবরে বলা হয়েছে, এটা শ্রম-ঘন শিল্পের জন্য ভারতকে আঞ্চলিক কেন্দ্র করে তুলতে পারে বিশেষ করে যদি চীন ও ভারতের মধ্যকার মজুরি ব্যবধান বিদ্যমান থাকে। এতে বলা হয়, ভারত যদিও এখনো রফতানিমুখী নির্মাণ শিল্পে প্রাথমিক অবস্থায় রয়েছে, শ্রম-ঘন শিল্পের আঞ্চলিক কেন্দ্র হিসেবে আত্মপ্রকাশের তার বিরাট সম্ভাবনা রয়েছে। সাম্প্রতিক এক বিশ্লেষণে দেখা যায়, ২০১৬ সালে চীনে নির্মাণ ক্ষেত্রে ঘন্টা প্রতি মজুরি ভারতের চেয়ে প্রায় পাঁচগুণ বেশি ছিল।
এদিকে বিতর্কিত অরুণাচল প্রদেশ রাজ্যে তিব্বতী ধর্মগুরু দালই লামার পরিকল্পিত সফর বিষয়ে চীন ভারত সরকারের প্রতি হুঁশিয়ারি পাঠিয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং বলেন, ভারত দালাই লামা বিষয়ের গুরুত্ব ও চীন-ভারত সীমান্ত বিরোধের স্পর্শকাতরতা সম্পর্কে সম্পূর্ণ অবহিত। ভারত যদি দালাই লামাকে উল্লেখিত ভূখÐ সফরের আমন্ত্রণ জানায় তবে তা সীমান্ত অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা এবং ভারত-চীন সম্পর্ককে মারাত্মক ক্ষতিগ্রস্ত করবে।
চীনা রাষ্ট্রীয় মিডিয়া কর্তৃক গত মাসে প্রবাসী ভারতীয়দের প্রতি আরেকটি হুঁশিয়ারি প্রেরণের পর বিতর্কিত অঞ্চলে দালাইলামার সফর বিষয়ে ভারত সরকারের প্রতি এ হুঁশিয়ারি দেয়া হল। প্রবাসী ভারতীয়রা যদি চীনের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ তবে তার রাজনৈতিক পরিণতি সম্পর্কে বেইজিং তাদের সতর্ক করে দেয়। একটি মার্কিন শিক্ষা প্রতিষ্ঠান নির্বাসিত তিব্বতী নেতাকে আমন্ত্রণ জানানোর পরপরই চীনা মিডিয়া ওই হুঁশিয়ারি দিয়েছিল। ওই শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান এক প্রবাসী ভারতীয়।
উল্লেখ্য, ভারতের ঘোর শত্রু পাকিস্তানে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরে (সিপিইসি) অবকাঠামো নির্মাণ সমগ্রে সুবিশাল পরিমাণ বিনিয়োগের মাধ্যমে ভারতকে বেষ্টন করার চেষ্টা করছে। এ কারণেই মোদি সরকার চীনের প্রশংসাকে সন্দেহের চোখে দেখে এবং তার হুঁশিয়ারিকে গুরুত্বের সাথে নেয়।    



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ