Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ওষুধ প্রশাসনের ২ কর্মকর্তাকে অপসারণ নয় কেন : হাইকোর্ট

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার  : ভেজাল প্যারাসিটামল সেবনে শিশুমৃত্যুর ঘটনায় রিড ফার্মাসিউটিক্যালসের মামলার রায়ের পর্যবেক্ষণে উঠে আসা ওষুধ প্রশাসনের দুই কর্মকর্তার অদক্ষতা ও অযোগ্যতার জন্য তাদেরকে চাকরি থেকে অপসারণের ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানাতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের বেঞ্চ এই আদেশ দেয়। আগামী ৭২ ঘণ্টার মধ্যে স্বাস্থ্য সচিব ও ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালককে জবাব দিতে বলেছে আদালত। রায়ের পর্যবেক্ষণে যে দুই কর্মকর্তার অদক্ষতা ও অযোগ্যতার বিষয়টি ওঠে আসে তারা হলেনÑ ওষুধ প্রশাসনের সহকারী পরিচালক শফিকুল ইসলাম ও উপ-পরিচালক আলতাফ হোসেন।  আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন মনজিল মোরশেদ, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।
পরে মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, শিশু-মৃত্যুর ঘটনায় করা মামলায় এ দুই কর্মকর্তার অদক্ষতা প্রমাণ হওয়ার পরও তাদের গুরুত্বপূর্ণ পদে রাখা জনস্বার্থবিরোধী। তাই আদালত আবেদনের ওপর শুনানি নিয়ে এ দুই কর্মকর্তার বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হয়েছে এবং তাদেরকে চাকরি থেকে অপসারণের ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা আগামী ৭২ ঘণ্টার মধ্যে জানাতে স্বাস্থ্য সচিব ও ওষুধ প্রশাসনের মহাপরিচালককে নির্দেশ দিয়েছে।   আগামী দুই সপ্তাহের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দিতে বলা হয়েছে।  আগামী ৬ এপ্রিল পরবর্তী শুনানির দিন ঠিক করেছে আদালত।
প্যারাসিটামল সেবনে শিশুমৃত্যুর ঘটনায় করা মামলায় রিড ফার্মাসিউটিক্যালসের মালিকসহ পাঁচ কর্মকর্তাকে ৯ মার্চ আত্মসমর্পণের নির্দেশ দেয় হাইকোর্ট। আদেশের কপি পাওয়ার ৭ দিনের মধ্যে তাদেরকে আত্মসমর্পণ করতে বলা হয়। গত বছরের ২৮ নভেম্বর ঢাকার ড্রাগ আদালতের বিচারক এম আতোয়ার রহমান রিড ফার্মার মালিকসহ পাঁচজনকে খালাস দিয়েছিল।
এই রায়ের বিরুদ্ধে পাঁচজনের পর্যাপ্ত সাজা চেয়ে রাষ্ট্রপক্ষ গত জানুয়ারিতে আপিল করে। ২০০৯ সালের জুন থেকে আগস্ট পর্যন্ত রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ সেবন করে সারা দেশে ২৮ শিশু মারা যায়। এ ঘটনায় ওষুধ প্রশাসন অধিদপ্তরের তৎকালীন তত্ত¡াবধায়ককে ঢাকার ড্রাগ আদালতে ওষুধ কোম্পানিটির মালিকসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেন।







 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ