Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ফেসবুকে সরগরম সীমা-সাক্কুর নির্বাচনী প্রচারণা

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনে প্রচারণায় ভিন্নমাত্রা এনে দিয়েছে সামাজিক যোগায়োগ মাধ্যম ফেসবুক। কমবেশি সব প্রার্থীদের টুকরো খবর আর তার সাথেজুড়ে দেয়া প্রচারণা, গণসংযোগ, কুশল বিনিময়ের নানা ধরনের ছবি দারুণভাবে আকৃষ্ট করেছে ফেসবুক ব্যবহারকারীদের। ফেসবুকের বদৌলতে কুসিক নির্বাচনের উপর চোখ পড়েছে বাংলাদেশসহ বিশ্বের কোটি কোটি মানুষের। মেয়র ও কাউন্সিলর পদে ১৫৮ প্রার্থীর প্রচারণা ঘিরেই ফেসবুক এখন প্রচারের অন্যতম মাধ্যমে পরিণত হয়েছে। তবে ফেসবুকের বেশিরভাগ পেজেই ওঠে আসছে মেয়র পদে প্রতিদ্ব›দ্বীকারী দুই হেভিওয়েট প্রার্থী বিএনপিধানের শীষ প্রতীকের মনিরুল হক সাক্কু ও আওয়ামী লীগের নৌকা প্রতীকের আঞ্জুম সুলতানা সীমার প্রচারণার বিভিন্ন ছবি ও খবরা-খবর। এ দুই প্রার্থী যেখানেই যাচ্ছেন সেখানকার ছবি এবং ছোট্ট ক্যাপশনজুড়ে দিয়ে স্মার্টফোনের মাধ্যমে নেতা-কর্মী, সমর্থকদের নিজস্ব ফেসবুক আইডি থেকে ছড়িয়ে দেয়া হচ্ছে।
প্রতীক বরাদ্দের পরপরই কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে অংশ নেয়া আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমা ও বিএনপি দলীয় প্রার্থী সাবেক মেয়র মনিরুল হক সাক্কু বুধবার থেকেই আনুষ্ঠানিক প্রচারণায় নেমেছেন। নগরীর সবকটি ওয়ার্ডের অলি-গলি, রাস্তাঘাট আর দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছে নির্বাচনে আলোচিত দুই প্রার্থী সীমা ও সাক্কুর পোস্টার। পথচারী, ব্যবসায়ী ও ঘরে ঘরে দলীয় কর্মী সমর্থকরা পৌঁছে দিচ্ছেন দুই প্রার্থীর লিফলেট। অন্যদিকে সীমা ও সাক্কুর প্রচারণা ভিন্ন আঙ্গিকে স্থান পেয়েছে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুকে।
ভোট চাওয়ার মাধ্যমে শুরু হয়েছে কুমিল্লা সিটি নির্বাচনের বিরামহীন প্রচারণা। নগরীর একপ্রান্ত থেকে আরেক ছুটে বেড়াচ্ছেন নির্বাচনী আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা মেয়র প্রার্থী বিএনপির মনিরুল হক সাক্কু ও আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমা। গতকাল নগরীর বিভিন্ন ওয়ার্ডে সাক্কুর সাথে প্রচারণা অংশ নিয়েছেন বিএনপির কেন্দ্রিয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও প্রচার সম্পাদক সাবেক এমপি শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী। কেন্দ্রিয় নেতারা সাক্কুর পক্ষে ধানের শীষ প্রতীকে ভোটারদের কাছে ভোট চান। কেন্দ্রিয় নেতারা সাবেক মেয়র সাক্কুকে কুমিল্লা নগরীর উন্নয়নের রূপকার উল্লেখ করে গত পাঁচ বছরের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এবং নগরীতে অন্যান্য যেসব সমস্যা রয়েছে তা সমাধান করে একটি মডেল নগরী গড়ে তুলতে সাক্কুকে ধানের শীষে ভোট দিয়ে আবারো জয়ী করার আহŸান জানান। অন্যদিকে আওয়ামী লীগের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে ব্যাপক-প্রচারণা শুরু করেছেন। গতকাল সীমা নগরীর বিভিন্ন এলাকায় গণসংযোগ ও নিজের লিফলেট ভোটারদের হাতে দিয়ে নৌকা প্রতীকে ভোট চেয়ে প্রচারণা চালান। সীমার সঙ্গে তার বাবা বর্ষীয়ান রাজনীতিক আফজল খান ছিলেন। তিনিও মেয়ে সীমার জন্য ভোট ভোট প্রার্থনা করেন।
এদিকে আনুষ্ঠানিক প্রচারণার পাশাপাশি বেশ জোরেশোরে চলছে ফেসবুক প্রচারণা। সাক্কুর ধানের শীষ ও সীমার নৌকা প্রতীক সম্বলিত পোস্টার, লিফলেট, ফটোএডিটর অ্যাপসে ডিজাইন করা সাক্কু ও সীমার বিভিন্ন ধরনের ছবি শোভা পাচ্ছে ফেসবুক ব্যবহারকারী দুই প্রার্থীর সমর্থক, শুভান্যুধায়ীদের পেজে। এখন পর্যন্ত ফেসবুক প্রচারণায় এগিয়ে রয়েছে মনিরুল হক সাক্কু। জেসিডি নামে বেশ কটি ফেসবুক আইডি থেকে সাক্কুর নির্বাচনী প্রচারণার প্রতিমুহূর্তের ছবি আপলোড করে পাবলিক অপসনে ছাড়ার পাশাপাশি সাক্কু সমর্থক ও বিএনপির রাজনীতি করে এমন সব ফ্রেন্ডদের ট্যাগ করা হচ্ছে। সেখান থেকে আবার চলছে শেয়ারিং। জেসিডি ছাড়াও দেখা গেছে বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া, কুমিল্লা জেলা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি সাজ্জাদ কবির, সাংগঠনিক সম্পাদক ইউসুফ মোল্লা টিপু, মেয়র প্রার্থী সাক্কুর এপিএস মজুমদার কবির, শহর ছাত্রদল আহŸায়ক রোমান হাছান, আসিফ বিল্লাহ ও কুমিল্লার উন্নয়র নামে বেশকটি ফেসবুক আইডি থেকে সাক্কুর নির্বাচনী প্রচারণা ও গণসংযোগের বিভিন্ন ছবি, স্থানকালের সংক্ষিপ্ত বিবরণ লিখে তা আপলোড করে ছেড়ে দেয়া হচ্ছে। আর এসব ছবি ও লিখায় হাজারো লাইক, কমেন্টস পড়ছে আর শেয়ারিং হচ্ছে। সাক্কুর একটি গণসংযোগের ছবিতে মোস্তফা মোর্শেদ নামে একজন ফেসবুক ব্যবহারকারি কমেন্টেসে লিখেছেন ‘দেখে শুনে বুঝে ভোট দিন- মার্কা মোদের ধানের শীষ’।
অন্যদিকে আওয়ামী লীগ প্রার্থী আঞ্জুম সুলতানা সীমার কর্মী সমর্থকগোষ্ঠী খুলেছে (বাংলা ভাষায় লিখা) আঞ্জুম সুলতানা সীমা নামে একটি ফেসবুক আইডি। সীমার নামে এ পেজটিতে নৌকা প্রতীকের প্রচার-প্রচারণার আপডেট ছবি ও অন্যান্য বিবরণ কয়েক ঘণ্টা পরপরই আপলোড করে ছাড়া হচ্ছে। আওয়ামী লীগের অনেক নেতার ফেসবুক পেজ থেকেও নৌকার প্রচারণা চলছে। সীমার ছোট ভাই তরুণ আওয়ামী লীগ নেতা মাসুদ পারভেজ খান ইমরানের নিজস্ব অ্যাকাউন্ট ইমরান খান আইডি থেকেও নৌকার প্রচারণার ছবি আপলোড করে ছেড়ে দেয়া হচ্ছে। ইমরান খানের পেজের একটি ছবিতে জেএইচ জামিল নামে একজন কমেন্টস করেছেন ‘ঐক্যের জয়-সীমা আপার জয়’। আবার দোলা গুহ নামে একজন ফেসবুক ব্যবহারকারী তার পেজে নৌকা প্রতীক সম্বলিত লিফলেটসহ সীমাকে নিয়ে লিখা একটি ছড়া পোষ্ট দিয়েছেন। এমনি করে নৌকা প্রতীকের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমার পক্ষে দলীয় কর্মী-সমর্থক, আপনজন ও পরিচিতদের যারা ফেসবুক ব্যবহার করছেন তাদের লাইক, কমেন্টেসে জমিয়ে তুলেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ