Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আরাকান পরিস্থিতি সামাল দিতে ঢাকায় আসছেন চীনের বিশেষ দূত

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম


কূটনৈতিক সংবাদদাতা : চীনের এশিয়া বিষয়ক বিশেষ দূত সান গোসিয়াং আগামী ২০ মার্চ (সোমবার) তিন দিনের সফরে ঢাকায় আসছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। মিয়ানমারের রাখাইন প্রদেশের পরিস্থিতি সামাল দিতে চীনের সক্রিয়তার অংশ হিসেবেই তার ঢাকা আগমন। এছাড়া রোহিঙ্গা উদ্বাস্তু পরিস্থিতি সরেজমিন দেখতে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং বর্তমানে কক্সবাজার সফর করেছেন।
এ সফরে চীনের বিশেষ দূত ঢাকা পৌঁছার পরদিন রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে সাক্ষাৎ এবং পররাষ্ট্র সচিব শহীদুল হকের সাথে বৈঠক করবেন। বুধবার তিনি ঢাকা ছেড়ে যাবেন। জানা গেছে, সা¤প্রতিক সময়ে জাতিসঙ্ঘের মানবাধিকার কমিশন এ ব্যাপারে সোচ্চার হয়ে উঠায় চীন পরিস্থিতি সামাল দিতে ভ‚মিকা রাখতে তৎপর হয়ে উঠেছে। আর তারই অংশ হিসাবে চীনের বিশেষ দূত সান গোসিয়াং বাংলাদেশে আসছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশের সাথে চীনের দ্বিপাক্ষিক সম্পর্কের বর্তমান অবস্থা এবং বিভিন্ন বিষয় নিয়ে তিনি আলোচনা করবেন। এছাড়া মিয়ানমার আমাদের নিকট প্রতিবেশী। সেখানকার অস্থিরতা সরাসরি বাংলাদেশের ওপর প্রভাব রাখে। বাংলাদেশ মিয়ানমারে স্থিতিশীল অবস্থা দেখতে চায় এবং সে কারণে চীনের সঙ্গে এ বিষয়ে আলোচনা হবে। ঢাকার পক্ষ থেকে মিয়ানমার পরিস্থিতি সম্পর্কে চীনের অবস্থান জানতে চাওয়া হয়েছে। তারা আমাদের বলেছে, এটি মিয়ানমারের সমস্যা এবং এর সমাধান তাদেরকেই করতে হবে।
প্রসঙ্গত, বাংলাদেশ বেশ কিছুদিন ধরে রোহিঙ্গা সমস্যাটি আন্তর্জাতিক ফোরামে আলোচনার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলো মিয়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সু চিকে আরো সময় দিতে চায়। এছাড়া তাদের ব্যবসায়িক স্বার্থও রয়েছে। তাই রোহিঙ্গাদের ওপর নির্মম নির্যাতন চললেও পশ্চিমা বিশ্ব প্রায় নিরব ভূমিকা পালন করেছে। তবে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে সু চির সাথে আলোচনার পর বাংলাদেশে এসেছেন। তিনি সরকারের উচ্চপর্যায়ের সাথে বৈঠক করে রোহিঙ্গা উদ্বাস্তুদের অবস্থা সরেজমিন দেখতে কক্সবাজার গেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স¤প্রতি জাকার্তা সফরকালে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টকে রোহিঙ্গা উদ্বাস্তু সঙ্কট নিরসনে সহায়ক ভ‚মিকা রাখার আহŸান জানিয়েছেন। এছাড়া মালয়েশিয়া থেকে পাঠানো ত্রাণ সহায়তা রোহিঙ্গা উদ্বাস্তুদের মধ্যে বিতরণের অনুমতি দিয়েছে বাংলাদেশ। একইসাথে রোহিঙ্গাদের চরাঞ্চলে স্থানান্তরে সরকারের পরিকল্পনার কথা জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিলে উত্থাপন করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ