Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মুক্তিযুদ্ধে শহীদ ভারতীয় সেনাদের অর্থ দিতে মানা করেছে নয়াদিল্লী

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

তথ্য নেই পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে
কূটনৈতিক সংবাদদাতা : মুক্তিযুদ্ধে শহীদ ভারতীয় সেনাদের সম্মাননাস্বরূপ তাদের স্বজনদের হাতে বাংলাদেশের ঘোষিত অর্থ তুলে দিতে নয়াদিল্লী মানা করছে বলে যে খবর শাহরিয়ার কবির দিয়েছেন, সে বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, এ ধরনের কোনো তথ্য তিনি জানেন না।
গতকাল বুধবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে তার কার্যালয়ে দেখা করতে গিয়েছিলেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। দেখা শেষে বাইরে সাংবাদিকদের তিনি বলেন, মুক্তিযুদ্ধে শহীদ ভারতীয় সেনাদের সম্মাননাস্বরূপ তাদের স্বজনদের হাতে বাংলাদেশের ঘোষিত অর্থ তুলে দিতে নয়াদিল্লী মানা করছে। তিনি বলেন, নয়াদিল্লী বলেছে, ঘটনার ৪৬ বছর পর দেড় হাজারেরও বেশি ভারতীয় শহীদ সেনার উত্তরাধিকারীদের মাঝে অর্থ বণ্টনে সমস্যা দেখা দিতে পারে।
সাক্ষাৎকালে সেখানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও। পরে এ ব্যাপারে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ সম্পর্কে ভারত থেকে কোনো নির্দেশনা বা অনুরোধ নেই। আমার কাছে কোনো তথ্য নেই।
উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৭ থেকে ১০ এপ্রিল পর্যন্ত ভারত সফরকালে মুক্তিযুদ্ধে শহীদ ১ হাজার ৬৬৮ ভারতীয় শহীদসেনার প্রতি সম্মাননা জানানোর অংশ হিসেবে তাদের স্বজনদের হাতে অর্থ তুলে দেয়ার কথা রয়েছে। তাদের প্রত্যেকের স্বজনের হাতে ক্রেস্ট ও পাঁচ লাখ ভারতীয় রুপি সমপরিমাণ অর্থ তুলে দেয়ার কথা জানানো হয়। সম্মাননার মোট অংক দাঁড়াবে একশ’ কোটি রুপি।
সূত্র মতে, এপ্রিলের দ্বিতীয় সপ্তাহের ভারত সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের শহীদ সাত সেনার পরিবারের হাতে ক্রেস্ট তুলে দেবেন এমন কর্মসূচি চূড়ান্ত রয়েছে। সে অনুযায়ী সুবিধাজনক প্রক্রিয়ায় বাংলাদেশের হাইকমিশনের কর্মকর্তারা অন্যান্য অনুষ্ঠানে বাকিদের সম্মাননা পৌঁছে দেবেন। এরই মধ্যে সেদেশের সেনাবাহিনীর সহযোগিতায় বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ ভারতীয়দের নাম-ঠিকানা সংগ্রহ করা হয়েছে। তাদের কাছ থেকেই মুক্তিযুদ্ধে শহীদ ১ হাজার ৬৬৮ জন ভারতীয় সেনার নাম পাওয়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ