Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৬০টি বন্ধ স্টেশন চালু হচ্ছে আজ

ঘোড়াশাল রেল স্টেশন উদ্বোধন করবেন রেলমন্ত্রী

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : জনবল সঙ্কটে বন্ধ হয়ে যাওয়া রেল স্টেশনগুলো আবার চালু হচ্ছে। আজ বৃহস্পতিবার ৬০টি বন্ধ স্টেশন একসাথে চালু হচ্ছে। বেলা ১টায় ঘোড়াশাল স্টেশনে বন্ধ হওয়া স্টেশনগুলো আনুষ্ঠানিকভাবে চালু করবেন রেলমন্ত্রী মো: মুজিবুল হক। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো: ফিরোজ সালাহ উদ্দিন।
রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মো: হাবিবুর রহমান জানান, বন্ধ স্টেশনগুলোতে ট্রেন চলাচল অনেকটাই ঝুঁকিপূর্ণ। নির্ধারিত গতিবেগে সেখানে ট্রেন চলতে পারে না। ট্রেন পরিচালনায় নানা অসুবিধা হয়। স্টেশনগুলো চালু হলে সেই অসুবিধাগুলো দূর হবে, ট্রেনের গতিবেগও বাড়বে। রেলওয়ে সূত্রে জানা গেছে, বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ট্রেনের সাথে রেল স্টেশনও বন্ধ করার হিড়িক পড়ে। জোট সরকারের আমলে পূর্বাঞ্চলের ৪৪টি এবং পশ্চিমাঞ্চলের ১৬টি স্টেশন বন্ধ করে দেয়া হয়। এরই ধারাবাহিকতায় ২০১৫ সালে পূর্বাঞ্চলে বন্ধ হয়ে যায় আরো ১২টি স্টেশন। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর অবসরে যাওয়া কিছু স্টেশন মাস্টারকে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে বন্ধ হয়ে যাওয়া ২০টি স্টেশন চালু করে। এরপরও পশ্চিমাঞ্চলে রেলেওয়ের লালমনিরহাট বিভাগে ৫৯টির মধ্যে ১৬টি ও পাকশী বিভাগে ১১৪টির মধ্যে ৩৪টি স্টেশন বন্ধ রয়েছে। রেলভবনের এক কর্মকর্তা জানান, রেলমন্ত্রীর ব্যক্তিগত হস্তক্ষেপে বন্ধ থাকা স্টেশনগুলো চালু করার উদ্যোগ নেয়া হয়। যে স্টেশনগুলো আজ চালু হচ্ছে সেগুলো হলোÑ টঙ্গী-ভৈরব সেকশনের ঘোড়াশাল, আমীরগঞ্জ ও শ্রীনিধি, টঙ্গী-ময়মনসিংহ সেকশনের ভাওয়াল গাজীপুর, ইজ্জতপুর, সাতখামাইর, ধলা, উমেদনগর, ময়মনসিংহ-জামালপুর সেকশনের পিয়ারপুর, জামালপুর-বঙ্গবন্ধু সেতু পূর্ব সেকশনের কেন্দুয়াবাজার, ভূয়াপুর। ময়মনসিংহ-ভৈরববাজার সেকশনের বিস্কা, সোহাগী, নান্দাইল রোড ও কালিকাপ্রসাদ। শ্যামগঞ্জ-মোহনগঞ্জ সেকশনের ঠাকুরকোনা ও বারহাট্টা। আখাউড়া-শায়েস্তাগঞ্জ সেকশনের শাহজিবাজার ও মুকুন্দপুর। শায়েস্তাগঞ্জ-সিলেট সেকশনের সাতগাঁও ও বরমচাল। চট্টগ্রাম-লাকসাম সেকশনের মুহুরীগঞ্জ, ফাজিলপুর, শর্শদী ও নাওটী। লাকসাম-আখাউড়া সেকশনের ময়নামতি, লাকসাম-নোয়াখালীর দৌলতগঞ্জ, খিলা, নাথেরপেটুয়া ও বজরা। লাকসাম-চাঁদপুর সেকশনের শাহাতলী, চট্টগ্রাম-নাজিরহাটের সরকারহাট ও ঝাউতলা। খুলনা-দর্শনা সেকশনের ফুলতলা, রুপদিয়া, মেহেরুল্লানগর, সফদারপুর ও আনসারবাড়ীয়া। দর্শনা-ঈশ্বরদী সেকশনের মিরপুর ও পাকশী। ঈশ্বরদী-সান্তাহার সেকশনের আজিমনগর, মাধনগর ও রানীনগর। সান্তাহার-পার্বতীপুর সেকশনের হিলি, ভবানীপুর ও ডোমার। আব্দুলপুর-চাঁপাই সেকশনের কাঁকনহাট, আমনুরা-রহনপুরের নাচোল, যশোর-বেনাপোল সেকশনের বেনাপোল, পোড়াদহ-গোয়ালন্দঘাট সেকশনের কুমারখালী, খোকসা, পাংশা ও পাঁচুরিয়া জংশন। পাঁচুরিয়া-ফরিদপুর সেকশনের আমিরাবাদ ও ফরিদপুর, কালুখালী-ভাটিয়াপাড়া সেকশনের মধুখালী জংশন, সান্তাহার-বোনারপাড়া সেকশনের আলতাফনগর, ভেলুরপাড়া ও মহিমাগঞ্জ এবং বোনারপাড়া-লালমনি সেকশনের অন্নদানগর স্টেশন।



 

Show all comments
  • মোঃ রবিউল ইসলাম ১৬ মার্চ, ২০১৭, ৭:১৫ এএম says : 0
    আপনাদের এই যে বন্ধ স্টেশন খোলার ব্যাপারে। আমরা তো কিছু জানি না ভালো করে কথা খোলসা করে বুঝিয়ে বলবেন প্লিজ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ