Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

কক্সবাজার শহরে পানিবদ্ধতা নিরসন ও অবৈধ দখল উচ্ছেদে অভিযান আজ শুরু

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

কক্সবাজার অফিস : কক্সবাজার শহরে পানিবদ্ধতা নিরসন ও অবৈধ দখলবাজদের বিরুদ্ধে আজ বৃহস্পতিবার থেকে অভিযান শুরু হচ্ছে। কক্সবাজার জেলা প্রশাসন ও পৌরসভা যৌথভাবে এ অভিযান চালাবে বলে জানাগেছে।
পৌরসভা সূত্রে জানা গেছে, আজ সকাল থেকে বাঁকখালী নদীর কিনারায় দখল ও শহরের প্রধান প্রধান ড্রেন দখলে যাওয়া কালভার্ট থেকে উচ্ছেদ অভিযান শুরু করা হবে। এরপর পর্যায়ক্রমে শহরের দুই পাড়ে থাকা সব অবৈধ দোকানপাট ও ঘরবাড়ি গুঁড়িয়ে দেয়া হবে। গতকাল বিকাল ৩ টায় পরিবেশবাদী সংগঠন সেভ দ্যা নেচার-এর মানববন্ধনে ভারপ্রাপ্ত মেয়র মাহবুবুর রহমান চৌধুরী প্রধান অতিথির বক্তব্যে বলেন, আমরা ইতিপূর্বে অনেককে নোটিশ দিয়ে ও মৌখিকভাবে বলেছি কিন্তু দখলবাজরা এগিয়ে আসেনি। আমরা আর তাদের কথা শুনবো না এবার যদি পাহাড়সম বাধা-বিপত্তিও আসে সবকিছু মোকাবেলা করে অবৈধ দখলবাজদের উচ্ছেদ ও শহরের পানিবদ্ধতা নিরসন করা হবে। তিনি আরো বলেন, আমরা শান্তিপূর্ণভাবে চেয়েছিলাম সমাধান করার জন্য কিন্তু দখলবাজরা তা শোনে না। আমরা আর তাদের দিকে তাকাবোনা। প্রাথমিকভাবে ড্রেনেজ ব্যবস্থা উন্নতকরণ বিশেষ টার্গেট করেছে পৌরসভা। এতে করে দখলমুক্ত করার সাথে সেটি ধরে রাখাও বড় চ্যালেঞ্জ। এজন্য শুধু একদিন অভিযান করেই শেষ করবো না। অব্যাহত অভিযান চলবে।
অবশ্য তিনি এর আগে গত ১৩ মার্চ সংবাদ সম্মেলন করে আগামী ৩০ মার্চের মধ্যে অবৈধ দখলবাজদের উচ্ছেদ ও পানিবদ্ধতা নিরসন করতে না পারলে ভারপ্রাপ্ত মেয়রের চেয়ার ছেড়ে দেয়ারও ঘোষণা দেন।
খোঁজ নিয়ে জানাগেছে, কক্সবাজার পৌর শহরের বিভিন্ন এলাকায় অবৈধভাবে সরকারি জমি ও পৌরসভার বিভিন্ন ড্রেন দখল করে গড়ে উঠতে থাকে বহুতল ভবন। এ কারণে বর্তমানে বেশকিছু ড্রেন ও জায়গার অস্তিত্ব খুঁজে পাওয়াই কষ্টকর হয়ে পড়েছে। আর যেগুলো কোনো রকমে টিকে আছে তাও দখলে-দূষণে বিপর্যস্ত অবস্থা। সরু নালায় পরিণত হয়েছে পুরো রাস্তা। বর্ষা মৌসুম আসার আগেই শহরে জমা হওয়া পানি ধারণ করতে পারছে না প্রাকৃতিক এ আধারগুলো। সামান্য বৃষ্টিতেই সৃষ্টি হচ্ছে পানিবদ্ধতা। এ অবস্থা থেকে পরিত্রাণে শহরের ড্রেনগুলো আবারো স্বরূপে ফিরিয়ে আনার পরিকল্পনা নিয়েছে কক্সবাজার পৌরসভা।
সূত্র জানায়, গতকাল ছিল বিশ্ব নদী কৃত দিবস। এদিবসে কক্সবাজারে পরিবেশবাদী সংগঠন সেভ দ্যা নেচার ও বাংলাদেশ নদী পরিব্রাজক দল, বাঁকখালী বাঁচাও আন্দোলন মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচী পালন করেছে।
গতকাল বিকাল ৩ টায় কক্সবাজার পৌরসভার সামনে সেভ দ্যা নেচার অব বাংলাদেশ কক্সবাজার জেলা শাখার উদ্যোগে কক্সবাজার শহরের চিহ্নিত নালা দখলকারীদের উচ্ছেদপূর্বক কক্সবাজার শহরের পানিবদ্ধতা সমস্যার স্থায়ী সমাধানের দাবীতে কক্সবাজার পৌরসভার চত্বরে মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ