Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিটিভির পূর্ণাঙ্গ কেন্দ্র হচ্ছে ছয় বিভাগে

সাড়ে ৪৫ হাজার কোটি টাকার এডিপি বাস্তবায়ন

| প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি অর্থ-বছরে ৪৫ হাজার ৫৩২ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে যা গত অর্থ-বছরের তুলনায় প্রায় ১১ হাজার কোটি টাকা বেশি। শতাংশীয় হিসাবেও বেড়েছে এডিপি বাস্তবায়ন। এদিকে ঢাকা ও চট্টগ্রামের পর আরও ছয়টি বিভাগীয় শহরে বাংলাদেশ টেলিভিশনের পূর্ণাঙ্গ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিভাগগুলো হচ্ছেÑ রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল এবং ময়মনসিংহ। এক হাজার ৩৯১ কোটি টাকা ব্যয়ে ‘বাংলাদেশ টেলিভিশনের ছয়টি পূর্ণাঙ্গ টিভি কেন্দ্র স্থাপন’ শীর্ষক একটি প্রকল্পে গতকাল সায় দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এ প্রকল্পে চীনের প্রায় এক হাজার কোটি টাকা অর্থায়ন রয়েছে। আর সরকারি তহবিল থেকে ৪০২ কোটি টাকা যোগান দেয়া হবে।
একনেক সভা পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য জানান। শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের সভা অনুষ্ঠিত হয়।
‘ছয় বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ টিভি কেন্দ্র স্থাপন’ প্রকল্পের বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, “এ প্রকল্পটির দলিলে ময়মনসিংহ বিভাগ ছাড়া অন্য পাঁচ বিভাগীয় শহরে টিভিকেন্দ্র স্থাপনের প্রস্তাব করে বৈঠকে উপস্থাপন করা হয়। বৈঠকের আলোচনার এক পর্যায়ে ময়মনসিংহকে অন্তর্ভুক্ত করেই এ প্রকল্প বাস্তবায়নের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। তাই শেষ পর্যন্ত ছয় বিভাগীয় শহরে টিভি কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত হয়।”
মন্ত্রী বলেন, তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে আগামী ২০২০ সালের মধ্যে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। একনেকের সভায় এটিসহ প্রায় পাঁচ হাজার ২৩৯ কোটি টাকা ব্যয়ের সাত প্রকল্প অনুমোদন দেয়া হয় বলে জানান পরিকল্পনামন্ত্রী।
এর মধ্যে সরকারি তহবিল থেকে ৩ হাজার ৪৫৫ কোটি টাকা, সংশ্লিষ্ট সংস্থার নিজস্ব তহবিল থেকে ৫৫ কোটি ৯০ লাখ এবং বৈদেশিক সহায়তা থেকে ১ হাজার ৭২৭ কোটি টাকা যোগান দেয়া হবে।
বৈঠকে অনুমোদন পাওয়া অন্য প্রকল্পগুলো হচ্ছে, ‘গ্রামীণ মাটির রাস্তাসমূহ টেকসইকরণের লক্ষে হেরিং বোন বন্ড (এইচবিবি)করণ’ প্রকল্প। প্রকল্পটির জন্য মোট বরাদ্দ অনুমোদন হয়েছে এক হাজার ২৩৮ কোটি টাকা।
মন্ত্রী বলেন, এ প্রকল্পটি স্থানীয় সরকার, সড়ক ও মহাসড়ক বিভাগসহ সংশ্লিষ্ট সবার সমন্বয়ে পরিকল্পিতভাবে বাস্তবায়ন করতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।
অনুমোদিত আরেক প্রকল্প হচ্ছে, ৭৫৪ কোটি টাকা ব্যয়ের ‘লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গর্ভনেন্স’ প্রকল্প।
‘বৃহত্তর পটুয়াখালী জেলার গুরত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন (পটুয়াখালী ও বরগুনা জেলা) প্রকল্প’। এতে ব্যয় ধরা হয়েছে ৪৯২ কোটি টাকা।
‘অর্থনৈতিক অঞ্চল স্থাপনের নিমিত্তে ভূমি অধিগ্রহণ (আড়াই হাজার নারায়ণগঞ্জ, মিরসরাই অর্থনৈতিক অঞ্চল) প্রকল্পে’র ব্যয় প্রায় ৭৬২ কোটি টাকা। এছাড়া প্রায় ৩২২ কোটি টাকায় বাস্তবায়ন করা হবে ‘যশোর-খুলনা জাতীয় মহাসড়কের যশোর অংশ (পালবাড়ী থেকে রাজঘাট অংশ) যথাযথ মানে উন্নীতকরণ’ প্রকল্প এবং প্রায় ২৮০ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হবে ‘ঢাকা উত্তর সিটি করপোরেশনের উন্মুক্ত স্থানসমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন’ প্রকল্প।
আট মাসে এডিপির ৩৭ শতাংশ বাস্তবায়ন
চলতি ২০১৬-১৭ অর্থ-বছরের আট মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৩৭ শতাংশ বাস্তবায়ন হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান পরিকল্পনামন্ত্রী।
মুস্তফা কামাল বলেন, ‘এক মাসে এডিপি বাস্তবায়নের হার প্রায় ৫ শতাংশের মতো বেড়েছে। অর্থ-বছরের বাকি সময়ে প্রকল্প বাস্তবায়নের হার বাড়ছে। একই সঙ্গে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের বাজেট সমন্বয় করা হবে। তখন এই বাস্তবায়নের হার আরো বেড়ে যাবে।’
এডিপি বাস্তবায়নের সর্বশেষ প্রতিবেদন থেকে তিনি জানান, চলতি অর্থ-বছরের জুলাই থেকে ফেব্রæয়ারি পর্যন্ত ব্যয় হয়েছে ৪৫ হাজার ৫৩২ কোটি টাকা। গত অর্থ-বছরের একই সময়ে ব্যয় হয়েছিল ৩৪ হাজার ৬৭৫ কোটি টাকা।
এডিপি বাস্তবায়ন গত অর্থ-বছরের একই সময়ের তুলনায় বেড়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী। তিনি জানান, গত অর্থ-বছরের এই সময়ে এডিপি বাস্তবায়নের হার ছিল ৩৪ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ