Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

স্মার্টকার্ড বিতরণে অব্যবস্থাপনা ও ভোগান্তি রোধে ৭ সদস্য বিশিষ্ট সমন্বয় কমিটি গঠন

| প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীসহ সারাদেশে স্মার্টকার্ড বিতরণে চরম অব্যবস্থাপনা ও জনগণের ভোগান্তি রোধে সমন্বয় কমিটি করেছে নির্বাচন কমিশন (ইসি)। কেন্দ্রীয় পর্যায় থেকে শুরু করে মাঠপর্যায় পর্যন্ত বিভিন্ন স্তরে পৃথক সাতটি কমিটি গঠন করা হয়।
কমিটি গঠন সংক্রান্ত পরিপত্রে কার্ড বিতরণ কেন্দ্রে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখাসহ ১৬টি সুনির্দিষ্ট দায়িত্ব পালনের কথা বলা হয়েছে। গতকাল মঙ্গলবার ইসি সচিবালয় থেকে এ সংক্রান্ত এক পরিপত্র জারি করা হয়েছে। উন্নতমানের জাতীয় পরিচয়পত্র স্মার্টকার্ড বিতরণ শুরুর প্রায় ছয় মাস পর বিতরণ কার্যক্রম সুচারু সম্পন্ন করতে সমন্বয় কমিটি করেছে নির্বাচন কমিশন (ইসি)। স্মার্টকার্ড বিতরণে চরম অব্যবস্থাপনা ও জনগণের ভোগান্তির কারণে এ সমন্বয় কমিটি।
জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের পরিচালক (অপারেশন্স) আবদুল বাতেন স্বাক্ষরিত কমিটি গঠনসংক্রান্ত পরিপত্রে বলা হয়, পরিচয়পত্র বিতরণ কার্যক্রমে ব্যাপক জনসম্পৃক্ততা রয়েছে। যার কারণে বিষয়টি সমন্বয় করতে কমিটি গঠন করা হয়েছে।
সাতটি কমিটির মধ্যে কেন্দ্রীয় কমিটির সভাপতি করা হয়েছে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবকে। ১৮ সদস্য বিশিষ্ট এই কমিটিতে স্বরাষ্ট্র, শিক্ষা, তথ্য ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিনিধি, বিভাগীয় কমিশনার, পুলিশ সদর দফতরের প্রতিনিধি রয়েছেন। নিবন্ধন অণুবিভাগের পরিচালক (অপারেশন্স) এই কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।
এ ছাড়া বিভাগীয় কমিশনারের নেতৃত্বে বিভাগীয় কমিটি, জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা কমিটি, উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে উপজেলা কমিটি, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার নেতৃত্বে সিটি করপোরেশন কমিটি, ক্যান্টনমেন্ট নির্বাহী অফিসারের নেতৃত্বে ক্যান্টনমেন্ট বোর্ড কমিটি গঠন করা হয়েছে। আর উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে গঠন করা হয়েছে পার্বত্য এলাকা বিশেষ কমিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ