Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

তদন্ত কমিটি গঠন

| প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : নির্মাণাধীন মগবাজার-মালিবাগের ফ্লাইওভারে ক্রেন ছিড়ে পড়া গার্ডারের নিচে চাপা পড়ে স্বপন (৪০) নামে এক শ্রমিক নিহত এবং অপর দুই শ্রমিক আহত হয়েছেন। আহতরা হলেন- পলাশ (৩৫) ও নুরুন্নবী (৪০)। এ ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, রাত আড়াইটার দিকে মালিবাগ রেলগেট এলাকায় নির্মাণাধীন ফ্লাইওভারের একটি গার্ডার তোলার সময় ক্রেন ছিড়ে ছিটকে নিচে পড়ে। এসময় গার্ডারের নিচে চাপা পড়ে স্বপন মারা যায়। আহত পলাশ ও নুরুন্নবীকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। পলাশ ফ্লাইওভারের কাজ করা তমা কনস্ট্রাকশনের প্রকোশলী।  নিহত স্বপন কাঠমিস্ত্রি ছিলেন। মাথায় প্রচÐ আঘাতে তার মৃত্যু হয়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন। তার গ্রামের বাড়ি কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়ায়।
ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা বেলাল হোসেন জানান, দুর্ঘটনার পরপরই ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। তারা তিনজনকে উদ্ধার করে ঢাকা মেডিক্যালে পাঠায়। হাসপাতালে নেয়ার পথেই স্বপন মারা যান।
রেলওয়ে থানার এসআই রাশেদ রানা বলেন, রেললাইনের উপর গার্ডার পড়ে থাকায় ট্রেন চলাচল বিঘœ ঘটে। ফায়ার সার্ভিস কর্মীরা তিন ঘণ্টার চেষ্টায় গার্ডারের একটি অংশ কেটে সরিয়ে নিলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। সোমবার ভোর সোয়া ৬টা থেকে ট্রেন চলাচল শুরু হলেও সিডিউলে কিছু পরিবর্তন হয়েছে।
স্থানীয় সততা ফার্নিচারের মালিক কবির হোসেন বলেন, প্রায় বিশ বছর ধরে তার দোকানে কাঠমিস্ত্রির কাজ করতেন নিহত স্বপন। তার দোকানে কাজের পাশাপাশি রাতে উড়ালসড়কের নির্মাণকাজ চলার সময় লোকজন যাতে চলাচল করতে না পারে সেজন্য চার ঘণ্টার চুক্তিতে কাজ করছিলেন স্বপন। ঘটনার দিনই তিনি প্রথমবারের মতো এ কাজে গিয়েছিলেন। এর মধ্যে দুর্ঘটনা ঘটে। স্ত্রী ও তিন ছেলে-মেয়ে নিয়ে ডিআইটি রোডের একটি বাসায় থাকতেন স্বপন।
গতকাল দুপুরে ঘটনাস্থল পরিদর্শ করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ। এ সময় তিনি জানান, ফ্লাইওভারের গার্ডার পড়ে একজনের মৃত্যুর ঘটনা তদন্তে কমিটি গঠন করা হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) অতিক্তি প্রধান প্রকৌশলী (বাস্তবায়ন) আবুল কালাম আজাদকে আহŸায়ক করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন- এলজিইডি ডিজাইন শাখা ও ঢাকা বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো: খলিলুর রহমান ও এলজিইডি ডিজাইন শাখার তত্ত¡াবধায়ক প্রকৌশলী খন্দকার আলী নূর।
মেয়র আরো বলেন, দুর্ঘটনায় দোষীদের বিরুদ্ধে অবশ্যই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। ফ্লাইওভারের নিচের সড়ক পরিদর্শন করে তিনি অসন্তোষ প্রকাশ করেন। এছাড়া নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দেয়া হবে বলে জানান। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ