Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাধীনতা দিবস উপলক্ষে ৭ দিনের কর্মসূচি হাতে নিয়েছে বিএনপি

| প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাজধানীসহ সারাদেশে ‘স্বাধীনতা র‌্যালি’সহ ৭ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। গতকাল সোমবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে এক যৌথ সভা শেষে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।
কর্মসূচি ঘোষণার আগে বিএনপির মহসাচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিন্ন ভারত সফরে ভারতের সঙ্গে বিভিন্ন নদীর পানি চুক্তি ছাড়া দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ববিরোধী চুক্তি হলে জনগণ মেনে নেবে না।
যৌথ সভায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সিনিয়র যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিববৃন্দ, সম্পাদকমÐলী এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকরা যৌথ সভায় উপস্থিত ছিলেন। সভায় সর্বসম্মতিক্রমে স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দলের পক্ষ থেকে কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয়া হয়।
স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিএনপির কর্মসূচিগুলো হচ্ছে :
২৬ মার্চ রবিবার ভোর ৬টায় বিএনপি দলের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের জেলা, মহানগর, উপজেলা, পৌর দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন।
বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে দলের জাতীয় নেতৃবৃন্দ ও সর্বস্তরের নেতাকর্মীরা ২৬ মার্চ রবিবার ভোরে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ। জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে ঢাকায় ফিরে এসে ‘মহান স্বাধীনতার ঘোষক’ শহীদ সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ ও সূরা ফাতেহা পাঠ। এতে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে দলের জাতীয় নেতৃবৃন্দ ও সর্বস্তরের নেতাকর্মীরা উপস্থিত থাকবেন। এরপর মাজার প্রাঙ্গণে জাতীয়তাবাদী ওলামা দলের উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিল। ২৬ মার্চ রবিবার বেলা ৩টায় নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে বিএনপির উদ্যোগে বর্ণাঢ়্য স্বাধীনতা র‌্যালি।
স্বাধীনতা দিবস উপলক্ষে ২৬ মার্চ সন্ধ্যায় জাসাসের উদ্যোগে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। কেন্দ্রীয় বিএনপি ও অঙ্গসংগঠনসমূহ স্বাধীনতা দিবস  উপলক্ষে পোস্টার প্রকাশ করবে। একইভাবে বিএনপি এবং এর অঙ্গ ও  সহযোগী সংগঠনগুলো স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সারাদেশের জেলা, মহানগর, উপজেলা ও পৌর শাখায় স্থানীয় সুবিধানুযায়ী সময়ে স্বাধীনতা দিবস উপলক্ষে বর্ণাঢ্য স্বাধীনতা র‌্যালি আয়োজন করবে।
স্বাধীনতা দিবস উপলক্ষে ঢাকা বিএনপি কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সকল দলীয় কার্যালয়ে শহীদ জিয়াউর রহমানের ছবিসহ আলোকসজ্জা। স্বাধীনতা দিবস উপলক্ষে বিএনপির উদ্যোগে দেশব্যাপী রচনা প্রতিযোগিতা অনুষ্ঠান। স্বাধীনতা দিবস উপলক্ষে ছাত্রদলের উদ্যোগে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠান। ২৭ মার্চ জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের উদ্যোগে ‘মুক্তিযোদ্ধা সংবর্ধনা’ অনুষ্ঠিত হবে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন রমনায়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ২৮ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে ২৬ মার্চ ও শহীদ জিয়াউর রহমানের ওপর ভিডিও চিত্রপ্রদর্শনী। স্বাধীনতা দিবস উপলক্ষে যুবদলের উদ্যোগে আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠান। স্বাধীনতা দিবস উপলক্ষে মহিলা দলের উদ্যোগে আলোচনা সভা।
যৌথ সভায় আরো উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সারোয়ার, মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, বিলকিস জাহান শিরিন, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শামা ওবায়েদ, মাহবুবুর রহমান শামীম, প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানী, মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক জয়নুল আবেদীন, সমাজ কল্যাণবিষয়ক সম্পাদক কামরুজ্জামান রতন, সাহিত্যবিষয়ক সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব, স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, সহ-সাংগঠনিকবিষয়ক সম্পাদক আবদুস সালাম আজাদসহ যুবদল, স্বেচ্ছাসেবক দল, মুক্তিযোদ্ধা দল, ছাত্রদল, ওলামা দল, মহিলা দল, মৎসজীবী দল, জাসাস, কৃষক দল ও মহানগর বিএনপির নেতারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ