Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আইনজীবী সমিতির নির্বাচনে পরাজয় ও মগবাজার ফ্লাইওভার দুর্ঘটনায় প্রধানমন্ত্রীর ক্ষোভ

| প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : নেতাদের দ্ব›েদ্বর কারণে ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিতরা পরাজিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষোভ প্রকাশ করেছেন। একই সঙ্গে রাজধানীর মগবাজার ফ্লাইওভার দুর্ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আসন্ন নির্বাচনে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন তিনি। সেইসাথে ভবিষ্যতে ফ্লাইওভার দুর্ঘটনা এড়াতে প্রকল্প এলাকায় পর্যাপ্ত নিরাপত্তা বাড়ানোরও নির্দেশ দিয়েছেন। বৈঠক শেষে একাধিক মন্ত্রীর সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।
বৈঠক সূত্র জানায়, নিয়মিত বৈঠক শেষে অনানুষ্ঠানিক আলোচনায় সদ্য অনুষ্ঠিত ১৪ উপজেলা নির্বাচন এবং ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন নিয়ে কথা ওঠে। এ সময় প্রধানমন্ত্রী অনৈক্যের কারণে শুধু ঢাকা আইনজীবী সমিতি নয়, তিনটি উপজেলাতেও একই কারণে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থীরা পরাজিত হয়েছেন বলেও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। সূত্র জানায়, বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেনÑ আমাদের নেতারাই আমাদের ভোটারদের বিভক্ত করে ফেলেছে। এ সময় তিনি একজন মন্ত্রীর উপরও ক্ষোভ প্রকাশ করেছেন। নাম উল্লেখ না করে প্রধানমন্ত্রী বলেন, ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে কোনো কোনো নেতা নির্বাচনের আগেই কোনো কোনো প্রার্থীকে বলেছেন, তুমি নির্বাচন করছো কেন, তুমি তো জিততে পারবে না, ভোট পাবে না। নেতাদের পরস্পরের মধ্যে কোন্দলের কারণেই আমাদের প্রার্থীরা হেরেছে।
প্রধানমন্ত্রী আরও বলেছেন, এই একইভাবে তিনটি উপজেলাতে আমাদের প্রার্থী হেরেছে। আমাদের দলের প্রার্থীর বিরুদ্ধে দলের লোকই প্রার্থী হয়েছিলো। যে বিজয়ী হয়েছে তার চেয়ে আমাদের দুই প্রার্থী মিলে বেশী ভোট পেয়েছে। অনৈক্যের কারণে দুই প্রার্থী হওয়ায় ভোট ভাগ হয়েছে। দলের নেতাদের মধ্যে ঐক্য না থাকার কারণেই এটা হয়েছে। ঐক্যবব্ধ না থাকলে কি হয় এই তিনটি উপজেলা নির্বাচন আমাদেরকে এ সিগনাল দিয়েছে।
এ সময় প্রধানমন্ত্রী আগামী ২২ ও ২৩ মার্চ অনুষ্ঠেয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন। এই নির্বাচনে সবাই যাতে দায়িত্ব নিয়ে কাজ করে সে দিকে লক্ষ্য রাখতে বলেছেন দলের আইনজীবী, মন্ত্রী ও নেতাদের।
এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে নেতাকর্মীরা যাতে দলের প্রার্থীর পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করে, সে বিষয়টি দেখা ও নিশ্চিত করতে কুমিল্লার দুইমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন। দলের সিদ্ধান্তের বাইরে যেনো কেউ না যায় সে দিকেও তিনি লক্ষ্য রাখতে বলেছেন।
স¤প্রতি ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ২০টি পদেই পরাজিত হয়েছে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল। এছাড়া ১৪টি উপজেলার ৩টিতে বিদ্রোহী প্রার্থীর কারণে পরাজিত হয়েছে আওয়ামী লীগ।
জানা গেছে, প্রধানমন্ত্রী গতকাল রাজধানীর মালিবাগ-মগবাজার ফ্লাইওভারের গার্ডার ভেঙ্গে একজনের মৃত্যুর ঘটনায় ক্ষোভ ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, এ ধরনের দুর্ঘটনা কাম্য নয়। তিনি প্রকল্প এলাকায় পর্যাপ্ত নিরাপত্তা বাড়ানোর জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীকে নির্দেশ দেন।
এদিকে কৃষকের সারের দাম না বাড়ানোর জন্য তিনি কৃষিমন্ত্রী ও মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে। প্রধানমন্ত্রী বলেছেন, এই সারের জন্য বিএনপি-জামায়াত সরকারের সময় ১৯ জন কৃষক প্রাণ দিয়েছে। আমরা কৃষকের সারের প্রাপ্যতা নিশ্চিত করবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ