Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতির দাবি ১৪ দলের

কুমিল্লা ও দিরাই-শাল্লায় ১৪ দলীয় জোটের একক প্রার্থী

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২৫ মার্চ গণহত্যা দিবস হিসেবে সংসদে স্বীকৃত হওয়ার পর তার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে উদ্যোগ গ্রহণের দাবি জানিয়েছে কেন্দ্রীয় ১৪ দল।
৩০ মার্চ অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন ও সুনামগঞ্জ-২ আসনের উপ-নির্বাচনে ১৪ দল জোটের একক প্রার্থীর কাজ করবে বলেও জানানো হয়। গতকাল রোববার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের এক  বৈঠকে এ দাবি জানানো হয়। বৈঠক শেষে ১৪ দলের মুখপাত্র আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম বলেন, ১৪ দল গত বৈঠকে ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দিতে সংসদের প্রতি অনুরোধ জানিয়েছিল। সে প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদের প্রতিটি সদস্যকে আমরা অভিনন্দন জানাই।
তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রীসহ সংশ্লিষ্টদের প্রতি আমরা আহŸান জানাই যে, এর আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে উদ্যোগ গ্রহণ করুন।
আগামী ২৫ মার্চ দেশব্যাপী ১৪ দল দিবসটি পালন করবে জানিয়ে নাসিম বলেন, আগামী ২৫ মার্চ ১৪ দলীয় জোট কেন্দ্রীয়ভাবে দিবসটি পালন করবে। এছাড়া জেলা ও উপজেলা পর্যায়েও এ দিবসটি পালন করা হবে। এই দিবস পালনের মাধ্যমে নতুন প্রজন্মের কাছে তৎকালিন বর্বরতার কথা তুলে ধরতে চাই। পাকিস্তানের এখনো বোধোদয় হয়নি। লেখনিসহ নানাভাবে তারা গণহত্যাকে অস্বীকার করছে। কিন্তু এই নির্লজ্জ ও পাপিষ্ঠ জাতির বিরুদ্ধে আমাদের লড়াই থেমে নেই। তাদের বিশ্ববাসীর কাছে ক্ষমা চাইতে হবে।
বৈঠকে সুনামগঞ্জের দিরাই-শাল্লা উপ-নির্বাচনে ও কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে ১৪ দলের কাজ করার সিদ্ধান্ত হয় বলেও জানান নাসিম।
মোহাম্মদ নাসিম বলেন, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা ও সুনামগঞ্জ-২ আসনের উপ-নির্বাচনে জয়া সেনগুপ্তকে বিজয়ী করতে আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করবো। এ দুই প্রার্থীর পক্ষে প্রচারের জন্য ১৪ দলীয় জোটের নেতারা অংশ নেবেন।
গত শনিবার ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে জাসদের সমাবেশে যোগদানকারী নরসিংদীর জাসদ কর্মীদের উপর হামলায় দুঃখপ্রকাশ করে আওয়ামী লীগের এ নেতা বলেন, দুই একটি বিচ্ছিন্ন ঘটনায় আমাদের ঐক্য বিনষ্ট করা যাবে না।
এর আগে জাসদের একাংশের সাধারণ সম্পাদক শিরীন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কমিউনিস্ট কেন্দ্রের আহŸায়ক ওয়াজেদুল ইসলাম খান, জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম, বাসদের রেজাউর রশীদ খান, গণতন্ত্রী পার্টির শাহাদাত হোসেন অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ