Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

চলতি বছরে ৯ কোটি নাগরিকের হাতে স্মার্টকার্ড পৌঁছে দেয়া হবে : ইসি সচিব

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

আজ  চট্টগ্রামে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন
স্টাফ রিপোর্টার : দেশের ৯ কোটি নাগরিকের হাতে চলতি বছরের মধ্যে স্মার্টকার্ড পৌঁছে দেয়া হবে বলে সংশয় প্রকাশ করেছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আবদুল্লাহ। গতকাল রোববার কমিশন সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ সংশয় প্রকাশ করেন সচিব। এদিকে আজ সোমবার চট্টগ্রামে দুইটি থানায় স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধান নির্বাচন কমিশনার এ কে এম নুরুল হুদা। এসময় উপস্থিত থাকবেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব:) শাহাদত হোসেন চৌধুরী ও কমিশনের সচিব মোহাম্মদ আবদুুল্লাহ। এপ্রিলে রাজশাহী ও খুলনা মহানগরী এলাকাতেও স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে। আগামী মে মাসে জেলা সদর ও পৌরসভায় স্মার্টকার্ড বিতরণের পরিকল্পনা রয়েছে। এরপর আমরা উপজেলা পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ করব।
ইসি সচিব বলেন, ৩১ ডিসেম্বরের মধ্যে ৯ কোটি ভোটারের মধ্যে স্মার্টকার্ড বিতরণ সম্পন্ন করার কথা। আমরা ৩০ জুলাইয়ের মধ্যে সব কার্ড পেয়ে যাবো। কিন্তু কার্ডে পারসোনালাইজেশন বা তথ্য সমৃদ্ধ করছি তাতে হয়তো আমরা ৩১ ডিসেম্বরের মধ্যে ৯ কোটি ভোটারের হাতে স্মার্টকার্ড পৌঁছে দিতে পারব না। আমরা যেভাবে কাজ করছি, তাতে হয়তো আরো কিছু সময় লাগবে। এটা হয়তো এপ্রিল-মে পর্যন্ত চলে যেতে পারে। স্মার্টকার্ড বিতরণে জনভোগান্তির বিষয়ে সচিব বলেন, শতকরা একভাগ লোক কার্ড  পেতে বিড়ম্বনার শিকার হচ্ছেন। এটা খুব বড় বিষয় নয়। আপাতত ডাটাবেজে যেসব  ভোটারের তথ্যে অসম্পূর্ণতা রয়েছে, তাদের ক্ষেত্রে এ রকম হচ্ছে। এ সমস্যার সমাধান এখনই সম্ভব নয়। এটা আস্তেÍ আস্তে ঠিক হয়ে যাবে। মোহাম্মদ আবদুল্লাহ বলেন, রোডম্যাপের খসড়া তৈরির কাজ চলছে। খসড়া তৈরি করব তারপর এটা কমিশনে উপস্থাপন করব। এটি কমিশন বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। কখন, কি কাজ হবে তা এখনো ঠিক করা হয়নি। তবে রাজনৈতিক দল, সুশিল সমাজের প্রতিনিধি, গণমাধ্যমের প্রতিনিধি, নির্বাচন পর্যবেক্ষক সংস্থা এসব স্টেক হোল্ডারদের সঙ্গে সংলাপের বিষয়টি নেয়া হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রয়োজনীয় প্রস্তুতিমূলক কাজ কোনটি কোন সময়ের মধ্যে হতে হবে, তা  রোডম্যাপে উল্লেখ থাকলে কাজ করা সহজ হবে।
আজ সোমবার চট্টগ্রামে দুইটি থানায় স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হবে জানিয়ে ইসি সচিব বলেন, চট্টগ্রাম জেলায়  মোট ৫০ লাখ  ভোটার আছেন। এর মধ্যে মহানগরী এলাকার  ভোটার সংখ্যা ১৮ লাখ। ১৬ মার্চ থেকে  সেন্টার থেকে ভোটারদের মধ্যে স্মার্টকার্ড বিতরণ শুরু হবে। প্রথম পর্যায়ে বিতরণের জন্য আমাদের হাতে রয়েছে ১১ লাখ ৭৬ হাজার স্মার্টকার্ড। এ ছাড়া এপ্রিল থেকে রাজশাহী ও খুলনা মহানগরী এলাকাতেও স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে। আগামী মে মাসে জেলা সদর ও পৌরসভায় স্মার্টকার্ড বিতরণের পরিকল্পনা রয়েছে। এরপর আমরা উপজেলা পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ করব। স্মার্টকার্ড বিতরণে সবগুলো সেন্টারেই এখন সিনিয়র সিটিজেন ও শারীরিকভাবে অক্ষমদের জন্য আলাদা কিউ আছে। চট্টগ্রামের কার্ড বিতরণের প্রথম দিন থেকেই এ ব্যবস্থা থাকছে। তিনি বলেন, ২০১১ সালে যারা ভোটার হয়েছেন তাদের লেমিনেটেড কার্ডে কোনো ভুল থাকলে তারা তা সংশোধন করে নিতে পারেন। এটা ডিজি এনআইডি বিজ্ঞপ্তিও দিয়েছিলেন। এ ছাড়া আমরা যখন মফস্বলে স্মার্টকার্ড দিতে যাবো, তখন যেসব এলাকায় স্মার্টকার্ড দেয়া হবে তারা আগে থেকেই  কোনো ভুল থাকলে তা ঠিক করে নিতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ