Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

আল্লাহ তা’য়ালার সন্তুষ্টি অর্জনে ঈমান আকিদা ও আমলের কোনো বিকল্প নেই

ইছালে ছওয়াব মাহফিলের সমাপনী অনুষ্ঠান

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ফান্দাউকের পীর সাহেব কিবলা
মাধবপুর উপজেলা সংবাদদাতা : ব্রাহ্মণবাড়ীয়ার ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের পীর ও বাংলাদেশ আঞ্জুমানে খাদিমুল ইসলামের আমীর, আলহাজ্ব মাওলানা মুফতি শাহ সূফী সৈয়দ সালেহ আহমাদ মামুন আল হোসাইনী বলেছেন আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনে ঈমান আকিদা ও আমলের কোনো বিকল্প নেই।
তিনি বলেন, বাংলাদেশ বিশ্বের ২য় বৃহত্তম মুসলিম দেশ। এদেশের আনাচে-কানাচে শুয়ে আছেন হাজার হাজার আউলিয়ায়ে কেরাম। যাদের আন্তরিক চেষ্টা, সাধনা ও কঠোর প্ররিশ্রমের কারণেই আজ এদেশে শতকরা ৯০ ভাগ অধিবাসী মুসলমান। এর পেছনে হক্কানী পীর মাশায়েখ ও আলেম উলামাদের অবদান অবিস্মরণীয়। তিনি বলেন, আমরা দলীয় কোনো রাজনীতি করি না। কারো সাথে আমাদের গদি বা মসনদের সংঘাত নেই। তবে ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে কোনো সংঘাত আসলে শুধু আমরা কেন? কোনো মুসলমানই তা বরদাস্ত করতে পারে না। আমরা ঈমান আমল নিয়ে বাঁচতে চাই। আল্লাহতা’য়ালার সন্তুষ্টি অর্জন করার লক্ষ্যে ঈমান-আকিদা ও আমলের কোনো বিকল্প নেই। তিনি বলেন, বিশ্ব নবীর আদর্শ থেকে বি”্যুতির কারণে সারাবিশ্বে মুসলমানেরা মার খাচ্ছে।
পীর সাহেব সারাবিশ্বের মুসলমানদের একটি প্লাটফর্মে এসে ঐক্য বদ্ধভাবে কাজ করার আহŸান জানান।
গতকাল রবিবার বাদ ফজর ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের ২ দিনব্যাপী কেন্দ্রীয় বার্ষিক ইছালে ছওয়াব মাহফিলের শেষদিন আখেরি মোনাজাত-পূর্ব ভাষণে লাখো লাখো ভক্ত ও মুরিদানদের উদ্দেশ্যে পীর সাহেব একথা বলেন।
উক্ত মাহফিলের সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনা করেন, পীরজাদা আলহাজ্ব মাওলানা মুফতি শাহ সূফী সৈয়দ মঈনুদ্দিন আহমাদ আল হোসাইনী, সার্বিক তত্ত¡াবধানে ছিলেন, পীরজাদা আলহাজ সৈয়দ আবু বকর সিদ্দিক আল হোসাইনী ও পীরজাদা আলহাজ সৈয়দ বাকের মস্তোফা এবং উপস্থাপনায় ছিলেন, আলহাজ¦ মাওঃ মোশাহিদ হোসাইন।
উভয় দিন ওয়াজ করেন, সোনাকান্দা দরবার শরীফের পীর হাফেজ মাওঃ হোসাইন আহম্মদ হানাফী, মাওঃ বদরুজ্জামান রিয়াদ, মাওঃ নেছার আহম্মদ চাঁদপুরী, মাওঃ হুসাইন আহম্মদ মাফুজ, বানিয়াপাড়া দরবার শরীফে পীর মাওঃ আবু বকর কাশেমী, আলমগীর হোসেন আনসারি, মাওঃ এহসানুল হক মুজাদ্দেদী, ঢাকা। আলমগীর হোসেন যুক্তিবাদী, মাওঃ মুফতি শাহ আলম মাছুমী, অধ্যক্ষ মাওঃ ইলিয়াছ আলী, মাওঃ কামাল উদ্দিন আনসারি, মাওঃ জহিরুল ইসলাম, হাফেজ মাওলানা আব্দুল বাছির, মাওলানা ক্বারী সৈয়দ জাকারিয়া আহমাদ, মৌকরা দরবার শরীফের পীর মাওঃ নেছার উল্লাহ, ফরাজী কান্দি পীর, আলহাজ্ব মাও ইব্রাহিম সিদ্দিকী, আলহাজ্ব মাওঃ হাফেজ আব্দুর রহমান, মাওঃ সৈয়দ জাকারিয়া আহম্মদ সাত্তারী, তিলিপ দরবার শরীফের পীরজাদা মাওঃ এম.কে ইউ হাসান, মাওঃ গাজী আব্বাছ উদ্দিন, নাতে রাসূল পরিবেশন করেন, মাওলানা মুফতি মোযযাম্মিল হক মাছুমী প্রমুখ। ফান্দাউক দরবার শরীফের ইছালে ছাওয়াব মাহফিল ঘিরে দেশের পূর্বাঞ্চল হবিগঞ্জ ও বি-বাড়িয়া জেলায় নাসিরনগর উপজেলাসহ ফান্দাউকের সর্বত্র উৎসবমুখর হয়ে উঠে। দূর-দূরান্ত থেকে লাখো লাখো মুরিদান ও আশেকান বক্তবৃন্দ মুসুল্লিরা মাহফিলে অংশগ্রহণের মধ্য দিয়ে পুণ্যভূমি ফান্দাউক অলি আউলিয়া প্রেমিক ধর্মপ্রাণ মুসলমানদের এক অভূতপূর্ব মিলন মেলায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের পরিবেশ সৃষ্টি হয়। উক্ত ইছালে ছাওয়াব মাহফিলে দেশ বরণ্যে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ পীর মাশায়েখ ও ওলামায়ে কেরাম ওয়াজ নছিয়ত করেন।
সভা শেষে পীর সাহেব ক্বিবলা দেশ, জাতি ও মুসলিম উম্মাহর মঙ্গল-কল্যাণ ও রহমত কামনা করে সর্ব শক্তিমান আল্লাহর নিকট আখেরী মোনাজাত পরিচালনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ