Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতের পাঁচ রাজ্য বিধানসভার ফল ঘোষণা আজ

| প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : পাঞ্জাবে সরকার গঠনে দেখা যাচ্ছে আপ-কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াই। ভরাডুবির পথে অকালি-বিজেপি জোট। অধিকাংশ বুথ ফেরত সমীক্ষার ফলে এমনই পূর্বাভাস। গোয়া, উত্তরাখÐ, মণিপুরে সরকার গঠনের দৌড়ে কংগ্রেসের চেয়ে সামান্য এগিয়ে বিজেপি। গোটা রাজ্যে চলছে মাদকের রমরমা ব্যবসা। বাদল পরিবারের বিরুদ্ধে রয়েছে একের পর এক দুর্নীতির অভিযোগ। বিজেপির অন্দরের খবর, এবার পাঞ্জাবে প্রচারে যেতেই চাইছিলেন না নরেন্দ্র মোদি। বুথ ফেরত সমীক্ষা বলছে, তার আশঙ্কা সত্যি হতে চলেছে।
ইন্ডিয়া টিভি ও সিএনএন নিউজ ১৮-এর সমীক্ষা বলছে পাঞ্জাবে ক্ষমতা দখল করতে চলেছে আপ। দ্বিতীয় স্থানে থাকছে কংগ্রেস। প্রায় মুছে যাওয়ার মুখে অকালি-বিজেপি জোট। ইন্ডিয়া নিউজ এবং নিউজ টোয়েনটিফোরের সমীক্ষায় আপ এবং কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াই। দুই সমীক্ষাই দুই দলকে সমসংখ্যক আসন দিয়েছে। ইন্ডিয়া টুডে অবশ্য বলছে, পাঞ্জাবে ক্ষমতা দখল করতে চলেছে কংগ্রেস। দিল্লির পর আ, আদমি পার্টি (আপ) পাঞ্জাবেও ক্ষমতা দখল করলে তারাই হবে দেশের একমাত্র আঞ্চলিক দল, যাদের হাতে থাকবে দুই রাজ্যের সরকার।
বুথ ফেরত সমীক্ষায় উত্তরাখÐে সরকার বদলের ইঙ্গিত। অধিকাংশ সমীক্ষাই বলছে, রাজ্যটি হাতছাড়া হচ্ছে কংগ্রেসের। তবে ইন্ডিয়া টিভি পাহাড়ি রাজ্যে কংগ্রেস-বিজেপির হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছে। বুথ ফেরত সমীক্ষা বলছে, গোয়ায় এগিয়ে রয়েছে বিজেপি। বিধানসভা ত্রিশঙ্কু হলে আপের সমর্থন নিয়ে কংগ্রেস, বিজেপিকে চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে, এমন সম্ভাবনাও উড়িয়ে দেয়া যাচ্ছে না।
মণিপুরে কংগ্রেস-বিজেপি দু-দলের কেউই ম্যাজিক ফিগারে পৌঁছতে পারবে না, এমন সম্ভাবনা দেখা যাচ্ছে। বুথ ফেরত সমীক্ষা বলছে, সরকার গঠনে ছোট দলগুলো বড় ভ‚মিকা নিতে পারে। পাঁচ রাজ্যে শেষ হাসি কে হাসবে তা আজই আর কয়েক ঘণ্টার মধ্যেই স্পষ্ট হয়ে যাবে। সূত্র : জি নিউজ।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ