Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে পাইপলাইন তৈরিতে সম্মত কুয়েত

| প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : কয়েক মিলিয়ন ডলার ব্যয়ে পাকিস্তানে একটি পাইপলাইন নির্মাণে সম্মত হয়েছে কুয়েত। এই পাইপলাইনটি চালু হলে এর মাধ্যমে পাকিস্তানের দক্ষিণাঞ্চল থেকে উত্তরাঞ্চলে হোয়াইট অয়েল (ডিজেল ও কেরোসিন) সরবরাহ করা যাবে।
পাকিস্তানের একজন কর্মকর্তা জানান, স¤প্রতি পাকিস্তানের একদল কর্মকর্তা কুয়েত সফর করেছেন। তারা এ বিষয়ে দেশটির কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন। হোয়াইট অয়েলের পাইপলাইন স্থাপন এবং বেলুচিস্তানে একটি তেল শোধনাগার তৈরিতে উপসাগরীয় তেল উৎপাদনকারী দেশটির প্রতি আহŸান জানানো হয়েছে।
ওই কর্মকর্তা জানান, এ প্রস্তাবে কুয়েতের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। এ বিষয়ে আলোচনা করতে কুয়েতের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল পাকিস্তান সফর করবে। এ সময় তারা দুই প্রকল্পের বিষয়ে পাকিস্তানের কর্মকর্তাদের সঙ্গেও আলাপ করবেন।
জার্মানিতে চলন্ত ট্রেনে কুঠার হামলায় আহত ৭
জার্মানিতে চলন্ত ট্রেনে কুঠার হামলায় আহত হয়েছেন সাতজন। গত বৃহস্পতিবার রাতে ডাসেলডর্ফ থেকে লাফিয়ে ট্রেনে ওঠে এক আততায়ী। ট্রেনের যাত্রীরা কেউ কিছু বুঝে ওঠার আগেই এলোপাতাড়ি কুঠার চালাতে থাকে সে। হঠাৎ ওরকম ঘটতে দেখে আতঙ্কে যাত্রীরা পালাতে শুরু করে। কুঠার হামলায় আহত তিনজনের অবস্থা বেশ আশঙ্কাজনক। এর মধ্যে রয়েছেন দুইজন মহিলা। যদিও পালাতে পারেনি আততায়ী। শেষ পর্যন্ত আততায়ীকে ধরে ফেলে পুলিশ। পুলিশ জানিয়েছে, যুগোসøাভিয়ার বংশোদ্ভ‚ত ওই যুবক জার্মানির ডাসেলডর্ফে থাকে। সে মানসিক ভারসাম্যহীন বলে জানিয়েছে পুলিশ।
সুইজারল্যান্ডের ক্যাফেতে বন্দুকবাজের হানা
সুইজারল্যান্ডের বাসেলে একটি ক্যাফেতে হামলা চালিয়েছে দুই বন্দুকবাজ। এতে দুইজনের মৃত্যু হয়েছে। এক ব্যক্তি গুরুতর জখম হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দুইজন বন্দুকবাজ ওই তিনজনকে লক্ষ্য করেই গুলি চালায়। গুলি চালানোর পর রেল স্টেশনের দিকে পালিয়ে যায় দুষ্কৃতিরা। স্থানীয় প্রশাসন অবশ্য এই ঘটনাকে জঙ্গি হামলা হিসেবে দেখছে না।
নেপালে বাস দুর্ঘটনায় মৃত কমপক্ষে ২৫
নেপালে বাস দুর্ঘটনায় নিহত হয়েছে কমপক্ষে ২৫ জন। আহত ১২ জনের বেশি। আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। জানা গেছে, কাটমাÐু থেকে ২৫০ কিলোমিটার দূরে জাজারকোট এলাকায় বাসটি গভীর খাদে পড়ে যায়। সেখানেই মৃত্যু হয় ২৫ জনের। বাকিদের আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়।
পুলিশ জানিয়েছে, একদিকে রাস্তার অবস্থা খারাপ, অন্য দিকে অত্যন্ত দ্রæত গতিতে চলছিল বাসটি। আর তার ফলেই ঘটে এই দুর্ঘটনাটি। তবে, ঘটনার তদন্ত শুরু করছে পুলিশ।
শান্তিরক্ষীদের যৌন নির্যাতনের বিরুদ্ধে ব্যবস্থা নেবে জাতিসংঘ
জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ উঠলে ব্যবস্থা নেয়া হবে। সংস্থার মহাসচিব আন্তোনিও গুতেরেস এমন সুপারিশ করেছেন। তিনি বলেছেন, যেসব দেশের শান্তিরক্ষীদের বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাবে, সেসব দেশ যদি এই অভিযোগ তদন্তে পর্যাপ্ত ব্যবস্থা না নেয়, তাহলে তাদের বেতনাদি বন্ধ করে দেয়া হবে। তার বদলে ওই অর্থ যৌন হয়রানির শিকার ব্যক্তিদের জন্য গঠিত এক তহবিলে দিয়ে দেয়া যেতে পারে। এ ছাড়া যৌন হয়রানির শিকার মানুষদের সহায়তার জন্য বিশেষ কৌসুলি নিয়োগেরও প্রস্তাব করেন গুতেরেস। এর আগে গত বছর জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের হাতে শিশুরা যৌন নির্যাতনের শিকার হয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি। সূত্র : ওরেয়বসাইট।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ