Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশ নেতৃত্ব পেল রাসায়নিক অস্ত্রনিরোধী বিশ্ব সংস্থার

| প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আন্তর্জাতিক শান্তি রক্ষায় বাংলাদেশের অগ্রণী ভ‚মিকার ফলে নেদারল্যান্ডসের দি হেগ-এ অবস্থিত রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থা- ওপিসিডবিøউ’র নির্বাহী পর্ষদের চেয়ারপারসন নির্বাচিত হয়েছে বাংলাদেশ। একে বড় সাফল্য হিসেবে দেখছে ঢাকা। এবারই প্রথম বাংলাদেশ সংস্থাটির শীর্ষ পদ পেল।
পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করে ওপিসিডবিøউ’র নির্বাহী পর্ষদের চেয়ারপারসন পদে বিজয় আন্তর্জাতিক শান্তি রক্ষায় বাংলাদেশের অগ্রণী ভ‚মিকা এবং অবদান ও আন্তর্জাতিকভাবে অস্ত্র নিরস্ত্রীকরণ এবং তার বিস্তার প্রতিরোধে বাংলাদেশের ভ‚মিকার বা অবদানের প্রতি বিশ্ব সম্প্রদায়ের সন্তোষজনক মনোভাবেরই প্রতিফলন।  পররাষ্ট্র মন্ত্রণারয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ৭ মার্চ থেকে শুরু হওয়া চার দিনব্যাপী ওপিসিডবিøউ’র ৮৪তম অধিবেশনের তৃতীয় দিনে গত বৃহস্পতিবার নির্বাহী পর্ষদের নির্বাচন হয়। সেখানে ওপিসিডবিøউ’র নির্বাহী পর্ষদের চেয়ারপারসন পদে ২০১৭-২০১৮ মেয়াদের জন্য সর্বসম্মতিক্রমে নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওপিসিডবিøউতে বাংলাদেশ স্থায়ী প্রতিনিধি শেখ মুহম্মদ বেলাল নির্বাচিত হন। বিজয়ী ক‚টনীতিক বেলাল আগামী ১২মে তার দায়িত্ব বুঝে নেবেন। ২০১৮ সালের ১১মে পর্যন্ত তিনি বিশ্ব সংস্থার ওই পদে থাকবেন। ১৯৯৭ সাল থেকে যাত্রা শুরু হওয়া ওপিসিডবিøউতে বাংলাদেশের রাষ্ট্রদূত বেলাল হবেন ২০তম চেয়ারপারসন। পর্যায়ক্রমিক আবর্তনের ফলে প্রতি পাঁচ বছর পরপর এশিয়া গ্রæপ থেকে বৈশ্বিক ওই সংস্থার সর্বোচ্চ পদে যাওয়ার সুযোগ আসে।
নির্বাচনী প্রক্রিয়ার বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়- গত ৬ মার্চ ৫৩ সদস্য বিশিষ্ট এশিয়া গ্রæপ বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালকে ভোটের মাধ্যমে নির্বাহী পর্ষদের চেয়ারপারসন পদে চ‚ড়ান্ত মনোনয়ন দেয়। মনোনয়নের ওই প্রক্রিয়ায় বাংলাদেশের প্রতিদ্ব›দ্বী ছিল পাকিস্তান। আন্তর্জাতিক অঙ্গনে শান্তি ও স্থিতিশীলতা বজায় এবং উন্নয়নে বাংলাদেশের অগ্রণী ভ‚মিকা এবং প্রার্থী রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের অভিজ্ঞতার পরোক্ষ স্বীকৃতি এটি।
উল্লেখ্য, ১৯২ সদস্য রাষ্ট্রের ওই সংস্থা ১৯৯৩ সালে রাসায়নিক অস্ত্র কনভেনশন বাস্তবায়ন করেছে। বাংলাদেশ ১৪ জানুয়ারি ১৯৯৩ তারিখে এই কনভেনশনে স্বাক্ষর করে এবং ২৫ এপ্রিল ১৯৯৭ তারিখে তা অনুসমর্থন করে। নির্বাহী পর্ষদ ৪১ সদস্য বিশিষ্ট। রাসায়নিক অস্ত্র বিস্তার প্রতিরোধে অসামান্য অবদানের জন্য ওপিসিডবিøউ ২০১৩ সালে শান্তিতে নোবেল পায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ