Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

৫ জানুয়ারির মতো নির্বাচন হলে প্রতিহত করা হবে : নোমান

| প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান সরকারের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সরকার আবারো ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো ভোটারবিহীন নির্বাচন করতে চাইলে জনগণকে সাথে নিয়ে তা প্রতিহত করা হবে। নির্দলীয় নিরপেক্ষ সহায়ক সরকারের অধীনে একটি অবাধ ও সুষ্ঠু জাতীয় নির্বাচনের ব্যবস্থা করা হবে। দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচন দেশে হবে না।
গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সহায়ক সরকারের দাবিতে এক মানববন্ধনে অংশ নিয়ে আব্দুল্লাহ আল নোমান এসব বলেন। জাতীয়তাবাদী বন্ধু দল এই মানববন্ধনের আয়োজন করে।
তিনি বলেন, সরকার এবং সরকারের লোকেরা দেশের মানুষকে সঙ্কটের মধ্যে ফেলে দিয়েছে। তারা দেশবাসীকে অতিষ্ঠ করে তুলেছে। দেশে আজকে শুধু রাজনৈতিক সঙ্কট নয়, এখন অর্থনীতি, মুদ্রাস্ফীতি সঙ্কট ভয়াবহ আকার ধারণ করেছে। দেশের আইনশৃঙ্খলা বাহিনীর অবস্থান ক্রমাবনতি। এমতাবস্থায় ফের অতীতের মতো ভোটারবিহীন নির্বাচন করা হলে তা প্রতিহত করা হবে।
বিএনপির এ নেতা বলেন, আজকে দেশে কথা বলার অধিকার নেই। রাস্তায় মিছিল সমাবেশের অনুমতি নেই। কথা বললেই গ্রেফতার আর মামলা। যা অতীতের পাকিস্তান সরকারকেও ছাড়িয়ে গেছে। সাংবিধানিক মৌলিক গণতান্ত্রিক অধিকারসমূহ সরকার কেড়ে নিয়েছে।
আব্দুল্লাহ আল নোমান বলেন, এখন শুনছি প্রধানমন্ত্রী ভারত সফরে যাচ্ছেন। সেখানে নাকি তিনি প্রতিরক্ষা বিষয়ে চুক্তি করবেন। কিন্তু কি চুক্তি হবে বা তার সফর নিয়ে দেশের জনগণ কিছুই জানে না। তথাকথিত ভোটারবিহীন রাবার-স্ট্যাম্প মার্কা সংসদের এ নিয়ে কোনো আলোচনা হয়নি। সুতরাং আমরা বলবো- এমন চুক্তি করবেন না যা দেশের স্বার্থবিরোধী হয়।
তিনি বলেন, আমরা ভারতের সাথে সুন্দরভাবে সমতার ভিত্তিতে থাকতে চাই। কিন্তু মাথা নিচু করে থাকতে চাই না। এ জন্য প্রত্যাশা করবো প্রধানমন্ত্রী ভারতের সাথে এমন কোনো চুক্তি করবেন না যা দেশের স্বার্থবিরোধী। এটা না হলে জনগণ মানবে না। জনগণের ক্ষোভ ছড়িয়ে পড়লে স্বৈরাচার সরকারের পতন ঘটবেই।
আগামী নির্বাচন ও বিএনপির নিবন্ধন বাতিল প্রসঙ্গে সাবেক এই মন্ত্রী বলেন, ফের প্রশ্নবিদ্ধ নির্বাচন হলে দেশের জনগণ তা মানবে না। বিএনপি নির্বাচনে যাবে কি যাবে না সে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার সময় এখনো হয়নি। যারা বিএনপির রেজিস্ট্রেশন বাতিলের ভয় দেখাচ্ছেন তারা ভুল করছেন। বিএনপি তা নিয়ে ভাবে না। বিএনপিভাবে দেশের মানুষের অধিকার আদায়ের কথা। জনগণের দাবি আদায়ের আন্দোলনই বিএনপির আসল লক্ষ্য।
সরকারকে অগণতান্ত্রিক আখ্যা দিয়ে এই সরকারের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হয়ে আগামীদিনের গণতান্ত্রিক আন্দোলনে শরিক হওয়ার আহŸান জানান আব্দুলাহ আল নোমান। সেইসাথে নির্বাচনকালীন একটি নির্দলীয় নিরপেক্ষ সহায়ক সরকার প্রতিষ্ঠার আন্দোলন জোরদার করার আহŸান জানান তিনি। বন্ধু দলের সভাপতি শরিফ মোস্তফা জামান লিটুর সভাপতিত্বে মানববন্ধনে আরো বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিঙ্কন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ