Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নারী অধিকার নিশ্চিত করতে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে সোচ্চার হতে হবে-মির্জা ফখরুল

মহিলা দলের আনন্দ র‌্যালি

| প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : নারীদের অধিকার নিশ্চিত করতে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে সকলকে সোচ্চার হওয়ার আহŸান জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল সকালে জাতীয়তাবাদী মহিলা দলের র‌্যালিপূর্ব এক সংক্ষিপ্ত বক্তব্যে বিএনপি মহাসচিব এ আহŸান জানান।
তিনি বলেন, আজকে দেশে সঙ্কটটি হচ্ছেÑ মানুষের গণতান্ত্রিক সঙ্কট, গণতান্ত্রিক অধিকারের সঙ্কট। এই গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে হলে আন্তর্জাতিক নারী দিবসে আমাদের শপথ নিতে হবেÑ গণতন্ত্রকে মুক্তি করব, নারীদের অধিকার রক্ষা করব এবং নারীদের প্রতি যেন অত্যাচার-নির্যাতন-নিপীড়ন না হয়, তার জন্য আমরা আজকে সোচ্চার হয়ে শপথ গ্রহণ করি। সামনের দিনে রাষ্ট্র নির্মাণ করার জন্য আমরা এগিয়ে যাব। আমাদের শপথ হবে, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বাংলাদেশে আমরা গণতন্ত্রকে পুনরুদ্ধার করব, নারীর অধিকারকে আমরা নিশ্চিত করব।
র‌্যালিপূর্ব সংক্ষিপ্ত বক্তব্যের পর বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, মহিলা বিষয়ক সম্পাদক নুরী আরা সাফা, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খানের নেতৃত্বে মহিলা নেতাকর্মীরা দুপুর ১২টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে আন্তর্জাতিক নারী দিবসের র‌্যালি বের করে, যা কাকরাইলে নাইটিঙ্গেল রেস্টুরেন্ট মোড় ঘুরে কার্যালয়ের সামনে এসে শেষ হয়।
র‌্যালিতে নেতাকর্মীরা নারী নির্যাতন, কর্মস্থলে নারীদের পরিবেশ তৈরি, গ্যাসের মূল্য বৃদ্ধি, সরকারের দমন-পীড়নের বিরুদ্ধে নানা প্ল্যাকার্ড বহন করে।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, যা কিছু মহান, যা কিছু মহৎ, তা নির্মাণে নারীদের ভ‚মিকা বরাবরই অপরিসীম। একটা জিনিস আমাদের মনে রাখতে হবে, নারী মুক্তি, নারী স্বাধীনতা এসব কিছুই নির্ভর করবে গণতন্ত্রের মুক্তির উপরে। শুধু গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা থাকলে যদি আমাদের অধিকারগুলো আমরা প্রয়োগ করতে পারি, আমাদের অধিকারগুলোকে নিশ্চিত করতে পারি, তাহলে শুধুমাত্র আমরা নারীদের অধিকারকে নিশ্চিত করতে পারব।
নারী উন্নয়ন ও ক্ষমতায়নে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের উদ্যোগের কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা সবাই জানি, বাংলাদেশে এই নারীমুক্তি আন্দোলনে যিনি সূচনা করেছিলেন, তিনি হলেন একজন পুরুষ শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। তিনিই (জিয়াউর রহমান) প্রথম উপলব্ধি করেছিলেন  যে, অর্ধেক জনসংখ্যাকে পেছনে ফেলে রাখলে রাষ্ট্র নির্মাণ করা সম্ভব হবে না। সে কারণে তিনি একটি মহিলা-বিষয়ক মন্ত্রণালয় তৈরি করেছিলেন এবং নারীদের সর্বক্ষেত্রে প্রতিষ্ঠা করার উদ্যোগ তিনি গ্রহণ করেছিলেন। তারই উত্তরসূরি বেগম খালেদা জিয়া পরবর্তিতে এই উদ্যোগকে আরো বেগবান করেছিলেন।
র‌্যালিপূর্ব অনুষ্ঠানে বিএনপির ভাইস-চেয়ারম্যান সেলিমা রহমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ