Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পণ্য বাণিজ্যে ঘাটতি বেড়েই চলেছে

| প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রফতানি আয়ের প্রবৃদ্ধি আশঙ্কাজনক হারে কমে যাওয়া ও হঠাৎ আমদানি ব্যয় বাড়ায় বাণিজ্য ঘাটতি বেড়েই চলেছে। এক বছরের ব্যবধানে এই ঘাটতি বেড়েছে ৩৬ ভাগ। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়াকে আমদানি ব্যয় বাড়ার প্রধান কারণ হিসেবে উল্লেখ করেছেন বিশ্লেষকরা।
চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) পণ্য বাণিজ্যে সামগ্রিক ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৫২৮ কোটি ২০ লাখ (৫.২৮ বিলিয়ন) ডলার। এই অংক গত বছরের একই সময়ের চেয়ে প্রায় দেড় বিলিয়ন ডলার বেশি, শতাংশীয় হিসাবে যা ৩৬ ভাগ।
বাংলাদেশ ব্যাংক বৈদেশিক লেনদেন ভারসাম্যের হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে সব মিলিয়ে বাংলাদেশ ২ হাজার ৪৯০ কোটি ডলারের পণ্য আমদানি করেছে, যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় ১০ শতাংশ বেশি।
অন্যদিকে এই সময়ে বিভিন্ন পণ্য রফতানি থেকে বাংলাদেশ ১ হাজার ৯৬১ কোটি ৮০ লাখ ডলার আয় করেছে, যা গত বছরের একই সময়ের চেয়ে মাত্র ৪ দশমিক ৪২ শতাংশ বেশি। এ হিসাবে অর্থবছরের প্রথম সাত মাসে সামগ্রিক পণ্য বাণিজ্যে ঘাটতি দাঁড়াচ্ছে ৫.২৮ বিলিয়ন ডলার।
২০১৫-১৬ অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে পণ্য বাণিজ্যে ঘাটতি ছিল ৩৮৭ কোটি ৮০ লাখ ডলার। আর পুরো অর্থবছরে ঘাটতির পরিমাণ ছিল ৬২৭ কোটি ৪০ লাখ ডলার। তার আগে ২০১৪-১৫ অর্থবছরে ঘাটতি ছিল ৬৯৬ কোটি ৫০ লাখ ডলার।
বাণিজ্য ঘাটতি বাড়ার কারণ প্রসঙ্গে অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ও অর্থনীতি গবেষক জায়েদ বখত বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কথা। তিনি বলেন, বেশ কিছু দিন জ্বালানি তেলের দাম কম ছিল। সে কারণে এ খাতে বাংলাদেশের খরচ তখন কম হয়েছে। খাদ্যপণ্যের দামও কম ছিল। অন্যদিকে রফতানি আয় বাড়ছিল। স্বাভাবিকভাবেই বাণিজ্য ঘাটতি সহনীয় পর্যায়ে ছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে জ্বালানি তেলের দাম বাড়তে বাড়তে প্রায় ৬০ ডলারে উঠেছে। পদ্মা সেতু, মেট্রোরেলসহ বড় প্রকল্পের কাজ শুরু হওয়ায় প্রয়োজনীয় সরঞ্জাম আমদানি বেড়ে  গেছে। এ কারণেই বাণিজ্য ঘাটতি বেড়েছে।
২০১২ সালে বিশ্ববাজারে প্রতি ব্যারেল (প্রায় ১৫৯ লিটার) জ্বালানি তেলের দাম ছিল ১০৫ থেকে ১১৫ ডলার। দফায় দফায় কমে একপর্যায়ে ২০১৬ সালে তা ৩০ ডলারে নেমে আসে। চলতি সপ্তাহে এ মূল্য ৫৫ থেকে ৫৮ ডলারে ওঠানামা করছে।
২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে জ্বালানি তেল আমদানিতে বাংলাদেশের ব্যয় বেড়েছে ১০ শতাংশের মতো। এছাড়া খাদ্যপণ্য আমদানিতে খরচ বেড়েছে ২০ শতাংশের বেশি। মূলধনী যন্ত্রপাতিতে (ক্যাপিটাল মেশিনারিজ) বেড়েছে ৩ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ