Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

৬০ হাজার অতিরিক্ত হজযাত্রী চরম হতাশায়

| প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

আর্থিক স্বচ্ছলতায় যাত্রীর সংখ্যা দিন দিন বাড়ছে প্রধানমন্ত্রীর উদ্যোগের বিকল্প নেই
শামসুল ইসলাম : মানুষের আর্থিক স্বচ্ছলতা বৃদ্ধি পাওয়ায় হজযাত্রীর সংখ্যা দিন দিন বাড়ছে। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ওআইসির নির্ধারিত হজ কোটার চাইতে এবার প্রায় ৬০ হাজার হজযাত্রী অতিরিক্ত প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন। প্রাক-নিবন্ধিত অতিরিক্ত ৬০ হাজার হজযাত্রীর চলতি বছর হজে যাওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়ায় অধিকাংশ হজ এজেন্সির মালিক বর্তমানে পালিয়ে বেড়াচ্ছেন।
সউদী বাদশাহ’র কাছ থেকে প্রাক-নিবন্ধিত অতিরিক্ত ৬০ হাজার নতুন হজ কোটা অনুমোদন আনার উদ্যোগ নেয়া জরুরি হয়ে পড়েছে। নতুন হজ কোটা পাওয়া না গেলে এসব হজযাত্রীকে আগামী বছর হজে যেতে হবে। এ নিয়ে প্রাক-নিবন্ধিত হজযাত্রীগণ চরম হতাশায় ভুগছেন। প্রাক-নিবন্ধিত অতিরিক্ত ৬০ হাজার হজযাত্রীর কোটা বরাদ্দ এনে হজে পাঠাতে হলে একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত উদ্যোগের বিকল্প নেই। অভিজ্ঞ মহল এ অভিমত ব্যক্ত করেছেন।
চলতি বছর হজে নেয়ার প্রতিশ্রæতি দিয়ে এসব হজযাত্রীর কাছ থেকে পাসপোর্ট, হজ প্যাকেজের আংশিক টাকা নিয়েছিল হজ এজেন্সিগুলো। ২০১৬ সালে প্রাক-নিবন্ধিত ৩৭ হাজার ৪৯৪ জনসহ বেসরকারি প্রাক-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা এক লাখ ৮০ হাজার ৪৭৪ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা তিন হাজার ১৪২ জন। চুক্তি অনুযায়ী এবার এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সউদী আরবে যাবেন। সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার হজ কোটা পূরণ না হওয়ায় প্রায় সাত হাজার হজ কোটা অব্যবহৃত রয়েছে। হজ এজেন্সিগুলোর পক্ষ থেকে অব্যবহৃত সরকারি সাত হাজার কোটা বেসরকারি কোটায় হস্তান্তরের দাবি উঠেছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান সিঙ্গাপুরে চিকিৎসা শেষে শিগগিরই দেশে ফিরে অব্যবহৃত হজ কোটার বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানা গেছে। হজযাত্রীদের প্রাক-নিবন্ধন নিয়ে কোনো অনিয়ম হয়নি বলেও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ঘোষণা দিয়েছেন। তার পরও হজযাত্রীদের প্রাক-নিবন্ধন নিয়ে আইটির বিরুদ্ধে হাবের উত্থাপিত অভিযোগ সম্পর্কে তদন্ত করতে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ধর্মমন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হজ) হাফিজ উদ্দিনকে আহŸায়ক করে একটি কারিগরি কমিটি গঠন করে দিয়েছেন। ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ বজলুল হক হারুন এমপিও সম্প্রতি সংসদীয় কমিটির সভায় প্রাক-নিবন্ধন নিয়ে অনিয়মের অভিযোগের তদন্ত শুরু করেছেন। ধর্মমন্ত্রণালয় নিয়োগকৃত আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেড সম্প্রতি প্রাক-নিবন্ধনের সমস্ত প্রক্রিয়া-সংক্রান্ত প্রতিবেদন ধর্ম মন্ত্রণালয়ে পেশ করেছে। কারিগরি কমিটি আইটির পেশকৃত প্রতিবেদন খতিয়ে দেখবে। ওই কমিটি ধর্মমন্ত্রী সিঙ্গাপুর থেকে দেশে ফিরলেই তাদের রিপোর্ট জমা দেবে বলে জানা গেছে। গতকাল ধর্মমন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাফিজ উদ্দিনের সাথে যোগযোগ করে তাকে পাওয়া যায়নি। ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ) শরাফত জামান গতকাল ইনকিলাবের সাথে আলাপকালে বলেন, চলতি বছর হজযাত্রীদের প্রাক-নিবন্ধনে কোনো অনিয়ম বা দুর্নীতি হয়নি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোটার অতিরিক্ত প্রাক-নিবন্ধনকৃত  প্রায় ৬০ হাজার হজযাত্রী আগামী বছর হজে যাওয়ার সুযোগ পাবেন। তিনি বলেন, আইটির বিরুদ্ধে অনিয়মের অভিযোগের বিষয়টি তদন্ত কমিটি দেখছে। অতিরিক্ত ৬০ হাজার হজযাত্রীর নতুন কোটা আনার উদ্যোগ নেয়া হবে কি না এমন প্রশ্নের জবাবে উপ-সচিব শরাফত জামান বলেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ দেখবেন। বাংলাদেশ হজযাত্রী ও হাজীকল্যাণ পরিষদের সভাপতি আলহাজ অ্যাডভোকেট আবদুল্লাহ আল-নাসের এক বিবৃতিতে বলেছেন, প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে দেশ এগিয়ে চলছে। মানুষের আর্থসামাজিক অবস্থাও দিন দিন উন্নতি হচ্ছে। এতে প্রতি বছরই হজযাত্রীর সংখ্যা বাড়ছে। তিনি  কোটার বাইরে প্রাক-নিবন্ধিত ৬০ হাজার হজযাত্রীকে চলতি বছর হজে পাঠানোর লক্ষ্যে নতুন ৬০ হাজার কোটা বরাদ্দে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ