Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা স্থানান্তরের নির্দেশ

| প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিচারিক আদালতের প্রতি অনাস্থা জানিয়ে তা পরিবর্তনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আবেদন মঞ্জুর করে মামলাটি সিনিয়র বিশেষ জজ আদালতে স্থানান্তর করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে মামলাটি ৬০ দিনের মধ্যে নিষ্পত্তি করতেও বলেছেন আদালত। গতকাল (বুধবার) আবেদনের শুনানি করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। ঢাকার তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের আদালতে আসামির আত্মপক্ষ সমর্থনের পর্যায়ে রয়েছে মামলাটি। আদালতে খালেদার পক্ষে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।
বিগত জরুরি অবস্থার সময় দায়ের করা এ মামলায় অভিযোগ গঠন হয়েছিল ঢাকার তৃতীয় বিশেষ জজ বাসুদেব রায়ের আদালতে। এরপর ২০১৪ সালের ১৮ ডিসেম্বর সরকার বাসুদেব রায়কে বদলি করে, তার জায়গায় আসেন আইন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আবু আহমেদ জমাদার। বাসুদেব রায়কে নিয়ে আপত্তি জানিয়ে আসা বিএনপি সে সময় বিচারক বদল নিয়েও প্রশ্ন তুলেছিল। নতুন আদালতে সাক্ষ্যগ্রহণ শুরুর পর খালেদার আত্মপক্ষ সমর্থনের পর্যায়ে তার আইনজীবীরা এ বিচারকের প্রতি অনাস্থা জানান।     
খালেদার আইনজীবীরা এ মামলার পুনঃতদন্ত চেয়ে আবেদন করেছিলেন। বিচারক গত ২ ফেব্রæয়ারি ওই আবেদনের শুনানি করার আগে আসামি খালেদার আত্মপক্ষ সমর্থনের শুনানি করতে চাইলে আইনজীবীরা আপত্তি জানান।
বিচারক পরে আবেদনটি খারিজ করে দিয়ে খালেদা জিয়ার কাছে জানতে চানÑ তিনি দোষী না নির্দোষ। এ প্রশ্নের উত্তর দিতে অস্বীকার করে খালেদাও সে সময় বিচারকের প্রতি আনাস্থা প্রকাশ করেন। এরপর গত ৮ ফেব্রæয়ারি বিচারকের প্রতি অনাস্থা জানিয়ে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া।
খালেদা জিয়ার মামলার একাংশের পুনঃতদন্ত, আদেশ আজ
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় একাংশের পুনঃতদন্তের খারিজাদেশের বিরুদ্ধে খালেদা জিয়ার করা আবেদনের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য আজ বৃহস্পতিবার দিনধার্য করেছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুর রেজাক খান। সঙ্গে ছিলেন জাকির হোসেন ভূঁইয়া। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান।
পরে জাকির হোসেন ভূঁইয়া বলেন, অরফানেজ ট্রাস্ট মামলার অংশ বিশেষ পুনঃতদন্ত চেয়ে করা আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য বৃহস্পতিবার দিন ঠিক করেছেন আদালত। রাজধানীর বকশীবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত ঢাকার ৩ নম্বর বিশেষ জজ এর আদালতে মামলাটির বিচার কাজ চলছে। এ মামলায় সাক্ষ্য দিয়েছেন ৩২ জন সাক্ষী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ