Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাত কারখানার সঙ্গে সম্পর্ক ছিন্ন করল কমপ্লায়েন্স

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার :

তৈরী পোশাক কারখানার কর্মপরিবেশ বা কমপ্লায়েন্স নিশ্চিতে আরো কঠোর হচ্ছে মার্কিন ক্রেতা জোট অ্যালায়েন্স। সময় মতো সংস্কার কাজ সম্পন্ন না করা ও অসহযোগিতার অভিযোগে সাত পোশাক কারখানার সঙ্গে ব্যবসায়ীক সম্পর্ক বাতিল করেছে জোটটি। ফলে এ তালিকায় কারখানার সংখ্যা দাঁড়াল ১৩৪টি।
গতকাল মঙ্গলবার অ্যালায়েন্সের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, নতুন করে সাতটি পোশাক কারখানার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে অ্যালায়েন্স। অন্য দিকে আরো ছয়টি কারখানা সংস্কার কাজ সম্পন্ন করার তালিকায় যুক্ত হয়েছে।
অ্যালায়েন্সের কান্ট্রি ডিরেক্টর জেমস মরিয়ার্টি জানিয়েছেন, সংস্কার হওয়া কারখানার মধ্যে রয়েছে ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ এবং ‘বেশি অগ্রাধিকার’ মেরামত কাজ। যেমনÑ কলামের স্ট্রাকচারাল রেট্রোফিটিং এবং ফায়ারডোর স্থাপন। একইসঙ্গে ২০১৮ সালের জুলাইয়ের মধ্যে সব অ্যালায়েন্স কারখানায় ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ এবং ‘বেশি অগ্রাধিকার’ সংস্কার কাজ সম্পন্ন করার জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।
প্রসঙ্গত, দেশের গার্মেন্টস কারখানার বৈদ্যুতিক, অগ্নি ও ভবনের কাঠামোগত সংস্কার তদারকির লক্ষ্যে ২০১৩ সালে গঠিত হয় অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার্স সেফটি। এটি অ্যালায়েন্স নামে পরিচিত। প্রায় ৬০০ কারখানার সংস্কার কাজ তদারক করছে এ জোট। এর বাইরে অ্যাকর্ড নামে ইউরোপের ক্রেতাদের সমন্বয়ে আলাদা একটি জোটও প্রায় দেড় হাজার কারখানার সংস্কার কাজ তদারকি করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ